একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

আত্রাই : একটি ব্রিজের অভাবে দুর্ভোগে ৫ গ্রামের মানুষ

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আব্দুল মজিদ মল্লিক, আত্রাই (নওগাঁ) থেকে : উপজেলার কালিকাপুর ইউনিয়ন পরিষদ থেকে পূর্বদিকে মিনিট ১৫ হেঁটে গেলেই মদন ডাঙ্গা পাড়া। নদী পার হলেই ডাঙ্গাপাড়া মন্ডলপাড়া রায়পুর গ্রাম। খানিকটা দূরে হলেও গ্রামের মধ্য দিয়ে বয়ে গেছে আত্রাই নদী। আর এই নদীই কাল হয়ে দাঁড়িয়েছে স্থানীয় সাধারণ মানুষসহ কোমলমতি স্কুল শিক্ষার্থীদের যাতায়াতে।
আত্রাই নদীর উপর ব্রিজ না থাকায় তিন যুগেরও বেশি সময় ধরে নিজ উদ্যোগে ঝুঁকি নিয়ে নৌকায় পারাপার হতে হয়। গর্ভবতী নারী অথবা মুমূর্ষু রোগী হাসপাতালে নিতে হলে পড়তে হয় নানা বিড়ম্বনায়। পোহাতে হয় সীমাহীন দুর্ভোগ। বর্ষাকালে রূপ ধারণ করে ভয়াবহ। পানিতে ভরা থাকে চারদিক। গ্রামের কৃষকরা ধান, আলু, খিরাসহ বিভিন্ন সবজি প্রচুর পরিমাণে উৎপাদন করে থাকেন। কুমারেরা তৈরি করেন হাড়ি, পাতিল, বদনাসহ বিভিন্ন রকম মাটির আসবাবপত্র। কিন্তু নিজেদের উৎপাদিত তৈরি পণ্য বাজারজাত করতে হলে পড়তে হয় নানা বিড়ম্বনায়। যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত নাজুক হওয়ায় সময়মতো তা বাজারে নিয়ে যেতে না পাড়ায় গুনতে হয় মাশুল, বঞ্চিত হতে হয় ন্যায্যমূল্য হতে। এলাকাবাসীর দাবি, রায়পুর ঘাটের এ জায়গায় একটি ব্রিজ নির্মাণ করা হোক।
স্থানীয় বাসিন্দা শ্রী লবো পাল দুঃখ প্রকাশ করে বলেন, আশ্বাস নিয়েই কাটছে যুগের পর যুগ। দুর্দশার জীবনযাত্রাকে সহজ করতে এগিয়ে আসেনি কেউ। রায়পুর গ্রামের ধান ব্যবসায়ী লবির উদ্দিন ও জবেদ মন্ডলসহ বিশ্বাস করেন, এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চাইলে এই ব্রিজ নির্মাণ অসম্ভব কিছুই নয়। প্রয়োজন তাদের সুদৃষ্টি। এ বিষয়ে কালিকাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নাজমুল হক নাদিম বলেন, ব্রিজটি নির্মাণ করা হলে রায়পুরসহ পাঁচটি গ্রামের হাজার হাজার মানুষের যাতায়াতে যে দুর্ভোগ তা লাঘব হবে। এ বিষয়ে আমি এমপির সঙ্গে আলাপ করেছি তিনি আশা প্রকাশ করে বলেছেন রায়পুর গ্রামের মানুষের দুর্ভোগের কথা ভেবে ব্রিজ নির্মাণের বিষয়টি সর্বোচ্চ বিবেচনায় রাখা হয়েছে। স্থানীয় ইউপি সদস্য মো. ডাবলু বলেন, জনদুর্ভোগের এ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বারবার জানিয়েছি। আশা করছি তারা যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়