কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

আতঙ্কে রোহিঙ্গারা : সীমান্তে আবারো তুমুল গোলাগুলি

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কক্সবাজার প্রতিনিধি : আতঙ্কে দিন কাটছে বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের। গত একমাস ধরে স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী আরাকান আর্মি এবং মিয়ানমারের সেনাবাহিনীর মধ্যে যুদ্ধ চলছে। এর আগে সপ্তাহে ২-১ দিন সকালের দিকে যুদ্ধ হতো। কিন্তু গত বৃহস্পতিবার থেকে যুদ্ধের স্থায়ীত্ব বেড়েছে। গতকাল শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের ওয়ালিডং পাহাড়ে গোলাগুলি চলে। এরপর দুপুরে বিরতি দিয়ে বিকাল সাড়ে ৩টায় ফের গুলাগুলি শুরু হয়। দুই পক্ষের যুদ্ধে আর্টিলারি ও মর্টার শেলের গোলার শব্দও শোনা যায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত (বিকাল সাড়ে ৪টা) বাংলাদেশের তুমব্রু বাজার থেকে ওপারের মুহুর্মুহু গুলির শব্দ শোনা যাচ্ছিল।
গোলাগুলির শব্দে আতঙ্কিত হয়ে পড়েছেন দুই শেষের মধ্যবর্তী শূন্যরেখার আশ্রয়শিবিরে বসবাস করা ৪ হাজারের বেশি রোহিঙ্গা। ওয়ালিডং পাহাড়ের পাদদেশে শূন্যরেখার ভূখণ্ডে পাঁচ বছর আগে গড়ে তোলা হয় এই আশ্রয়শিবিরে রোহিঙ্গাদের খাবার ও ত্রাণসহায়তা দেয় আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি)।
শূন্যরেখার আশ্রয়শিবির ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান দিল মোহাম্মদ বলেন, আরাকান আর্মি ও মিয়ানমার নিরাপত্তাবাহিনীর মধ্যে তুমুল গুলিবর্ষণ ও সংঘর্ষ চলছে। মাঝেমধ্যে আর্টিলারি ও মর্টার শেলের গোলার বিকট শব্দ কানে আসছে। গুলির শব্দে আশ্রয়শিবির কাঁপছে। এতদিন দুপুরের আগে যুদ্ধ থেমে যেত, গোলাগুলি বন্ধ থাকত। বিকালে আশ্রয়শিবিরের নারী-পুরুষরা ঘরের বাইরে এসে প্রয়োজনীয় কাজ করত এবং শিশুরা খেলাধুলা করত। কিন্তু আজ (গতকাল) বিকেলে হঠাৎ গোলাগুলি শুরু হওয়ায় নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আশ্রয়শিবিরের কাছাকাছি গোলাগুলি হওয়ায় আতঙ্ক বেশি। তবে আকাশে ফাইটার জেট ও হেলিকপ্টারের ওড়াউড়ি দেখা যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়