৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

বাবরকে টেক্কা দিয়ে শীর্ষে রিজওয়ান

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চলতি এশিয়া কপে দারুণ পারফরম্যান্সের পুরস্কার হিসেবে আইসিসির টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের এক নাম্বারে উঠে এলেন পাকিস্তানের উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। বেশ কিছুদিন ধরেই ছন্দে ছিলেন তিনি। গতকাল আইসিসির সর্বশেষ তথ্য অনুযায়ী ৮১৫ রেটিং নিয়ে শীর্ষে অবস্থান করছেন এই ওপেনার। এর আগে শীর্ষস্থানটি ধরে রেখেছিল তারই সতীর্থ বাবর আজম।
এশিয়া কাপের শুরু থেকেই রান পাচ্ছিলেন না বাবর আজম। তিনি যে শীর্ষস্থান হারাচ্ছেন তা বোঝা যাচ্ছিল আগে থেকেই। তার সেই রেকর্ড ভেঙে দেন তার সঙ্গেই নামা ওপেনার রিজওয়ান। ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে বাবর করেন ১০ রান। দ্বিতীয় ও তৃতীয় ম্যাচেও দলকে আশাহত করেন এই অধিনায়ক। হংকং এর বিপক্ষে ৯ এবং সুপার ফোরে চিরপ্রতিদ্ব›দ্বী ভারতের বিপক্ষে করেন ১৪ রান। তবে শেষ দুটি ম্যাচে ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালিয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটাসম্যান মোহাম্মদ রিজওয়ান। দ্বিতীয় ম্যাচে হংকং-এর বিপক্ষে ৫৭ বলে ৭৮ এবং সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৫১ বলে খেলেন ৭১ রানের ইনিংস। দুই ম্যাচেই জয় পায় পাকিস্তান। ফলে গত সপ্তাহের পারফরম্যান্স অনুযায়ী ৮১৫ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের ১ নাম্বারে উঠে এলো পাকিস্তানি এই ওপেনার। তৃতীয় পাকিস্তানি হিসেবে এই কৃতিত্ব গড়লেন তিনি। মিসবাহ উল হক ও বাবর আজম আগে এই র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলেন। পাকিস্তানের হয়ে প্রথম এই কীর্তি করেছিলেন মিসবাহ উল হক। ২০০৮ সালের ২০ এপ্রিল থেকে ২০০৯ সালের ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত ৩১৩ দিন আইসিসির ক্রমতালিকায় এক নম্বর ব্যাটার ছিলেন তিনি। দলের বর্তমান অধিনায়ক বাবর শীর্ষে ছিলেন ১১৫৫ দিন। তাকে সরিয়ে এক নম্বরে উঠে এলেন রিজওয়ান। তিনে থাকা দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রামের রেটিং পয়েন্ট ৭৯২। চারে রয়েছেন সূর্যকুমার যাদব। ব্যাটারদের র?্যাংকিংয়ে শীর্ষ দশে এক ধাপ এগিয়েছেন শ্রীলঙ্কার পাথুম নিশাঙ্কা। লঙ্কান ব্যাটার আছেন অষ্টম স্থানে। দলের শেষ তিন ম্যাচে তার সংগ্রহ যথাক্রমে- ২০, ৩৫ ও ৫২ রান। এছাড়া ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে ফিফটি হাঁকিয়ে দলের জয়ে বড় ভূমিকা রেখেছেন তিনি। পাঁচ থেকে দশের মধ্যে রয়েছেন যথাক্রমে ডেভিড মালান, অ্যারন ফিঞ্চ, ডেভন কনওয়ে, পাথুমা নিশাঙ্কা, মুহম্মদ ওয়াসিম এবং রেজা হেন্ডরিক্স। তবে র‌্যাংকিংয়ে ১৪ ধাপ এগিয়ে ১৫ নাম্বারে উঠে এসেছেন আফগানিস্তানের উইকেটকিপার ব্যাটসম্যন রহমানুল্লাহ গুরবাজ। সুপার ফোরে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৪ রানের ইনিংস খেলেন তিনি। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা শ্রীলঙ্কার বিপক্ষে ৭২ রানের ইনিংস খেলার পর ৪ ধাপ এগিয়ে ১৩তম স্থানে উঠে এসেছেন। টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান মাহমুদউল্লাহর। লঙ্কানদের বিপক্ষে একটি করে চার-ছক্কায় ২২ বলে ২৭ রান করা সাবেক অধিনায়কের উন্নতি ২ ধাপ, আছেন ৩৬ নম্বরে।
বোলিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়ান পেসার জস হ্যাজলউড। দ্বিতীয় অবস্থানে আছে দক্ষিণ আফ্রিকার তাবারেজ শামসি। তৃতীয় ও চতুর্থ স্থান ধরে রেখেছে ইংল্যান্ডের আদিল রশিদ ও আফগানিস্তানের রশিদ খান। যথাক্রমে পাঁচ থেকে দশে রয়েছে এডাম জাম্পা, আকিল হোসেন, মুজিব উর রহমান, মহেশ তাকসেনা, ওয়ারেন্দু হাসারাঙ্গা এবং মিশেল স্যান্টনার।
অলরাউন্ডার তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে আফগান অধিনায়ক মোহাম্মদ নবী। বাংলাদেশিদের মধ্যে অলরাউন্ডার হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছেন সাকিব আল হাসান। তৃতীয় স্থানে মঈন আলী, চতুর্থ স্থানে গেøন ম্যাক্রওয়েল। পঞ্চম থেকে দশম স্থানে যথাক্রমে হার্দিক পান্ডিয়া, জেজে স্মিথ, জিসান মাসুদ, রোহান মুস্তফা, দিপেন্দ্র আরি এবং এইডেন মার্কারাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়