৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

প্রাথমিকে শিক্ষক বদলি শুরু ১৫ সেপ্টেম্বর

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলির অনলাইন আবেদন আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এটি চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এক সপ্তাহের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। গতকাল বুধবার আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস-২০২২ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম। এর আগে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনও একই কথা বলেন।
আমিনুল ইসলাম বলেন, বর্তমানে শুধুমাত্র আন্তঃউপজেলা ও উপজেলার বাইরে শিক্ষকরা বদলি হতে পারবেন। জেলা ও মহানগর পর্যায়ে এ বদলি কার্যক্রম বন্ধ থাকবে। অনলাইন মাধ্যমে এ কার্যক্রম চলবে। সারাদেশে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে। বর্তমানে তৃতীয় ধাপে কয়েকটি জেলায় মৌখিক পরীক্ষা চলছে। সেটি অক্টোবরের আগে শেষ হবে। অক্টোবরের মধ্যে চূড়ান্তভাবে বিজয়ীদের ফলাফল প্রকাশ করা হবে।
তিনি আরো বলেন, সারাদেশের অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদ শূন্য রয়েছে। সঠিক সংখ্যা নির্ণয়ে শিক্ষক বদলি কার্যক্রম আগে করা হবে। শিক্ষকদের বদলি শেষে শূন্য আসনের সঠিক সংখ্যা পাওয়া যাবে। তার ওপর ভিত্তি করে সব শূন্য পদে যোগ্যদের নিয়োগ দেয়া হবে।
প্রাথমিকে মিড ডে মিল কর্মসূচি কবে থেকে চালু করা হবে জানতে চাইলে আমিনুল ইসলাম বলেন, মিড ডে মিল কর্মসূচি বাস্তবায়ন বর্তমান সরকারের একটি নির্বাচনী ইশতেহার। প্রধানমন্ত্রী এটি চলমান রাখতে গুরুত্ব দিয়েছেন। স্কুলগুলোতে মিড ডে মিল হিসেবে যে বিস্কুট বিতরণ করা হতো সেটির স্বাদ-গন্ধ নিয়ে নানা বির্তক তৈরি হয়। সে কারণে নতুন করে এটি নিয়ে ফিজিবিলিটি স্টাডি করা হচ্ছে। স্কুলে কী ধরনের খাবার দেয়া হবে তা নির্ধারণ করা হবে। আগামী বছর থেকে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে এ কার্যক্রম চালু করা হবে। উল্লেখ্য, কোভিড শুরু হওয়ার পর থেকে প্রায় তিন বছর ধরে শিক্ষক বদলির কার্যক্রম বন্ধ আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়