৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

ইউএস ওপেনের সেমিতে জাবেউর

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার আজলা টমলজানোভিচকে ৬-৪, ৭-৬ (৭-৪) গেমে হারিয়ে সেমিফাইনালে খেলা নিশ্চিত করেছেন তিউনিসিয়ার টেনিসার ওন্স জাবেউর। আফ্রিকার প্রথম নারী হিসেবে এই কৃতিত্ব গড়লেন তিনি। অপর ম্যাচে যুক্তরাষ্ট্রের কোকো গফকে ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে শেষ চারে উঠেছেন ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া। অন্যদিকে পুরুষ এককের শেষ আটের লড়াইয়ে নিক কিরিওসকে ৭-৫, ৪-৬, ৭-৫, ৬-৭ (৩-৭), ৬-৪ গেমে হারিয়ে সেমিফাইনালে খেলা নিশ্চিত করেছেন রাশিয়ার কারেন খাচানভ। এছাড়া ম্যাটিও বেরেটিনিকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন প্রতিযোগিতার পঞ্চম বাছাই ক্যাসপার রুড।
যুক্তরাষ্ট্রের আর্থার অ্যাশ স্টেডিয়ামে প্রথম সেটে সহজ জয় পায় জাবেউর। ৬-৪ গেমে প্রথম সেট জেতার পর হাড্ডাহাড্ডি লড়াই হয় দ্বিতীয় সেটে। জাবেউর ৭-৬ ব্যবধানে থাকার পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে, যেখানে আজলা টমলজানোভিচকে ৭-৪ সেটে হারিয়ে সেমিফাইনালে খেলা নিশ্চিত করেন এই তিউনিসিয়ান। এর আগে উইম্বলডন টেনিসের ফাইনালে উঠেছিলেন তিনি। ওপেন যুগে আফ্রিকার প্রথম মহিলা টেনিস খেলোয়াড় হিসেবে এবার উঠলেন যুক্তরাষ্ট্র ওপেনের শেষ চারে। ম্যাচ শেষে জাবেউর বলছেন, আমি আমার দায়িত্ব পালনের চেষ্টা করেছি। আশা করছি, আমার এটুকু সাফল্য আফ্রিকার বাকি মহিলা টেনিস খেলোয়াড়দেরও প্রেরণা জোগাবে।
আমার কাছে এর গুরুত্ব অনেক। বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের পঞ্চম স্থানে রয়েছেন জাবেউর। ইউ ওপেনে পারফরম্যান্সের সৌজন্যে ক্রমতালিকায় উন্নতির সুযোগ রয়েছে তার। তিউনিসিয়ায় জাবেউরকে ডাকা হয় মিনিস্টার অব হ্যাপিনেস হিসেবে। কোয়ার্টার ফাইনালের ম্যাচে অবশ্য বেশ কয়েক বার মেজাজ হারান জাবেউর। ম্যাচ শেষে এই আচরণের জন্য ক্ষমাও চেয়ে নিয়েছেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, কিছু ক্ষেত্রে আবেগ নিয়ন্ত্রণ করা কঠিন। আচরণের জন্য ক্ষমা চাইছি। মাথা ঠাণ্ডা রেখে খেলার চেষ্টা করছিলাম। কিন্তু এত বার র‌্যাকেট স্লিপ করেছে, বিরক্ত লাগছিল। মজা করেই বললেন, এবার হয়তো মিনিস্টার অব হ্যাপিনেস পদ থেকে সরিয়ে দেয়া হবে। এর আগে ইউএস ওপেনের নারী এককের শেষ ষোলোর লড়াইয়ে রাশিয়ার ভেরোনিকা কুডারমেটোবাকে ৭-৬ (৭-১), ৬-৪ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন জাবেউর। যুক্তরাষ্ট্রের আর্থার অ্যাশ স্টেডিয়ামে জাবেউরের বিপক্ষে প্রথম সেটে ৭-৬ গেমের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে, যেখানে ৭-১ ব্যবধানে হারেন ভেরোনিকা। দ্বিতীয় সেটেও পরাজয় বরণ করতে হয় তাকে। এই সেটে ৬-৪ গেমে জিতে ২-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়েন ওন্স জাবেউর। এই জয়ে নিশ্চিত করে যায় তার কোয়ার্টার ফাইনালে খেলা।
অপরদিকে যুক্তরাষ্ট্রের কোকো গফকে ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে শেষ চারে উঠেছেন ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া। আর্থার অ্যাশ স্টেডিয়ামে এদিন গার্সিয়ার সামনে দাঁড়াতেই পারেননি গফ। প্রথম সেট ৬-৩ গেমে হারেন তিনি। তবে দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ানোর আশা দেখিয়েও শেষ পর্যন্ত ৬-৪ গেমে হেরে বসেন গফ। শেষ পর্যন্ত ২-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়েন ক্যারোলিন গার্সিয়া। এর আগে চীনের ঝাং শুয়াইকে ৭-৫, ৭-৫ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিলেন কোকো গফ।
অন্যদিকে পুরুষ এককের শেষ আটের লড়াইয়ে নিক কিরিওসকে ৭-৫, ৪-৬, ৭-৫, ৬-৭ (৩-৭), ৬-৪ হারিয়ে সেমিফাইনালে খেলা নিশ্চিত করেছেন রাশিয়ার কারেন খাচানভ। তার ভালো টেনিসের থেকেও এই ম্যাচের ফলাফলকে বেশি প্রভাবিত করে কিরিওসের আনফোর্সড এরর। সেই ভুলের মাশুল দিয়েই ম্যাচ হারলেন কিরিওস। মোট ৫৮টি অনিচ্ছাকৃত ভুল করেন তিনি। অন্য দিকে খাচানভের আনফোর্সড এরর এর সংখ্যা ৩১। তাই প্রতিপক্ষের থেকে ১৩টি বেশি উইনার মেরেও ম্যাচের ফল নিজের পক্ষে আনতে পারলেন না কিরিওস। তাকে ভোগায় দ্বিতীয় সার্ভও। প্রথম সার্ভিসের ক্ষেত্রে ৭৯ শতাংশ পয়েন্ট জিতেছেন কিরিওস। দ্বিতীয় সার্ভে জিতেছেন ৪৭ শতাংশ পয়েন্ট। খাচানভের ৩০টি এস সার্ভিসের জবাবে ৩১টি এস সার্ভিস করেছেন কিরিওস। আবার প্রতিপক্ষের থেকে দুটি বেশি ডাবল ফল্টও (পাঁচটি) করেছেন তিনি। ২০২০ সালে অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে খাচানভকে সহজেই উড়িয়ে দিয়েছিলেন কিরিওস। গ্র্যান্ড স্ল্যামে দ্বিতীয় সাক্ষাতেই সেই হারের বদলা নিলেন রুশ টেনিস খেলোয়াড়। এই প্রথম কোনো গ্র্যান্ডস্ল্যামের সেমিফাইনালে খেলবেন খাচানভ। শেষ চারের লড়াইয়ে তার প্রতিপক্ষ ক্যাসপার রুড। যিনি বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনাল খেলবেন।
অন্যদিকে ম্যাটিও বেরেটিনিকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন প্রতিযোগিতার পঞ্চম বাছাই ক্যাসপার রুড। এদিন রুডের সামনে দাঁড়াতেই পারেননি বেরেটিনি। ম্যাচের ফলাফল ৬-১, ৬-৪, ৭-৬ (৭-৪)। এর আগে ক্রমতালিকায় শীর্ষে থাকা দানিল মেদভেদেভ ইউ ওপেন থেকে ছিটকে গিয়েছেন। রুড এবং স্প্যানিশ তরুণ কার্লোস আলকারাজের কাছে সুযোগ রয়েছে ক্রমতালিকায় শীর্ষস্থান দখলের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়