গাজীপুরে সালনা রিসোর্ট ও পিকনিক স্পট উদ্বোধন

আগের সংবাদ

ব্যবসায়ীদের দাবি : দাম বাড়িয়েও পোষাচ্ছে না

পরের সংবাদ

বিশ্বকাপে নতুন যত রেকর্ডের হাতছানি

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর শুরু হচ্ছে চলতি বছরের নভেম্বরে। অন্যান্য খেলার মতো ফুটবলেও থাকে হাজারো রেকর্ডের হাতছানি। কেউ রেকর্ড করেন, আবার কেউ সেটি ভেঙে নতুন রেকর্ড গড়েন। বিভিন্ন রেকর্ড গড়ার হাতছানি নিয়ে সামনে আসে ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই আসর।
প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। অংশগ্রহণকারী প্রতিটি দেশের সামনেই থাকছে নতুন রেকর্ড গড়ার হাতছানি। ফিফা বিশ্বকাপের সফলতম দল ব্রাজিল এবং জার্মানি। ৫ বারের বিশ্বকাপজয়ী ব্রাজিল এ পর্যন্ত বিশ্বকাপে ম্যাচ খেলেছে ১০৯টি। পাশাপাশি সমান সংখ্যক ম্যাচ খেলে ৪ বার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বিশ্বকাপের আরেক সফলতম দল জার্মানি। এবারের আসরে যে বেশি ম্যাচ খেলবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটি যাবে তাদের দখলে।
বিশ্বকাপের ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ ম্যাচ খেলা খেলোয়াড় হলেন জার্মানির লোথার ম্যাথিউস। সাবেক জার্মান অধিনায়ক ১৯৮২ থেকে ১৯৯৮ পর্যন্ত টানা পাঁচ বিশ্বকাপে ২৬ ম্যাচে অংশ নেন। তার এই রেকর্ডটি নিজের করে নিতে পারেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। এখন পর্যন্ত চার বিশ্বকাপে অংশগ্রহণ করা মেসির ম্যাচ সংখ্যা ১৯। এবারের বিশ্বকাপে দলকে ফাইনালে নিতে পারলে ফিফা বর্ষসেরা একমাত্র জার্মান ডিফেন্ডারের রেকর্ড নিজের দখলে নিতে পারবেন ৭ বারের ব্যালন ডি অর জেতা এই আর্জেন্টাইন। এখন পর্যন্ত কোচ হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ জিতেছেন জার্মান কোচ হেলমুট শন। ১৯৬৬ থেকে ১৯৭৮ পর্যন্ত চার বিশ্বকাপে পশ্চিম জার্মানির ম্যানেজার থাকা অবস্থায় ১৬টি ম্যাচে জয়লাভ করে দলটি। এই আসরে ভাগ বসাতে পারেন ফ্রান্সের হয়ে ২০১৮ সালের বিশ্বকাপজয়ী কোচ দিদিয়ের দেশম। দেশমের অধীনে বিশ্বকাপে ৯টি ম্যাচে জয়লাভ করেছে ফ্রান্স। কাতার বিশ্বকাপে দলকে চ্যাম্পিয়ন করে জয়ের ধারা অব্যাহত রাখলে রেকর্ডটির মালিক হবেন খেলোয়াড় ও ম্যানেজার হিসেবে বিশ্বকাপজয়ী দেশম।
গত আসরে বিশ্বকাপজয়ী ফ্রান্স মিডফিলডার পল পগবা এই আসরের শুরুতে রয়েছেন ইনজুরিতে। দলবদলের এই মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে জুভেন্টাসে যোগ দিয়েছেন তিনি। অনুশীলনে সময় হাঁটুর ইনজুরিতে পড়েছেন ২৯ বছর বয়সি এই তারকা। ইনজুরি গুরুতর হলে ২০২৩ পর্যন্ত মাঠের বাইরে থাকতে পারেন তিনি।
এমনকি কাতার বিশ্বকাপে দেখা নাও যেতে পারে ফ্রান্স শিবিরের গুরুত্বপূর্ণ এই সদস্যকে।
কাতার মুসলিম দেশ হওয়ায় এবারের বিশ্বকাপে দর্শকদের মেনে চলতে হবে নানা বিধিনিষেধ।
নির্দিষ্ট সময়ে ক্রয় করাসহ যেকোনো জায়গায় খাওয়া যাবে না মদ, বিয়ারসহ অন্যান্য পানীয়। কাতারে মদ নিষিদ্ধ হলেও বিশ্বকাপের কারণে কিছুটা শিথিল করেছে দেশটি। আগামী ২০ নভেম্বর ইকুয়েডর ও কাতারের ম্যাচ দিয়ে পর্দা উঠবে এই আসরের। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই বিশ্বকাপের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়