এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

শিল্পকলার মঞ্চে ফেইম নাট্যদলের ‘ইডিপাস’

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রামের সাংস্কৃতিক সংগঠন ফেইম স্কুল অব ড্রামা অ্যান্ড মিউজিক শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে দর্শকনন্দিত নাটক ‘ইডিপাস’।
সংগঠনের ২৫ বছরে পদার্পণ উপলক্ষে গতকাল শনিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি।
বিখ্যাত গ্রীক নাট্যকার সফোক্লিসের কালোত্তীর্ণ ট্র্যাজেডি ‘ইডিপাস’ অবলম্বনে সৈয়দ আলী আহসান ও সুধাংশু রঞ্জন ঘোষ অনূদিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন ফেইম পরিচালক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক অসীম দাশ।
নিয়তির চরম নিষ্ঠুরতায় রাজা ইডিপাস রাজ্য হারায়। তার জীবনের প্রতিটি বাঁকে বাঁকে দেখা দেয় দুর্দশা। করুণ পরিণতির মধ্য দিয়ে শেষ হয় ইডিপাস অধ্যায়। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত শিল্পীরা।
কর্মব্যস্ততার পরিবর্তে ছুটির দিন হওয়াতে নাটকটি দেখার জন্য গতকাল শনিবার মিলনায়তনজুড়ে ছিল নাট্যপ্রেমী দর্শকদের উপচেপড়া ভিড়। নাটকটি উপভোগে ইডিপাসের করুণ পরিণতি দেখে দর্শকদের মধ্যে বিষাদের ছায়া ফুটে উঠলেও অভিনয়শিল্পীদের শিল্পের নান্দনিকতায় নাটক চলাকালীন করতালিতেও শিল্পীদের প্রশংসার জোয়ারে ভাসিয়েছিলেন দর্শকরা।
২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আগের দিন শুক্রবার একই সময় একই মিলনায়তনে মঞ্চায়ন হয় বিখ্যাত লেখক স্যামুয়েল ব্যাকেট রচিত ‘ওয়েটিং ফর গডো’ অবলম্বনে কবীর চৌধুরী অনূদিত নাটক ‘প্রতীক্ষা অন্তহীন’। এই নাটকটিরও নির্দেশনায় ছিলেন ফেইম পরিচালক অসীম দাশ। একই সময়ে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাট্যকেন্দ্র প্রযোজিত নাটক ‘পূণ্যাহ’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় থিয়েটার প্রযোজিত নাটক ‘মুক্তি’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়