বাজারের ব্যাগে মিলল নবজাতকের লাশ

আগের সংবাদ

দেশীয় জ্বালানি উত্তোলনে গুরুত্ব : অনুসন্ধান ও উত্তোলনে মহাপরিকল্পনা > ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করার উদ্যোগ পেট্রোবাংলার

পরের সংবাদ

নভেম্বরে কাতারে যাওয়ার অনুমতি পেয়েছেন যারা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। আর মাত্র ৭৭ দিন পর আগামী ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপের এই আসরে মাঠ মাতাবেন লিওনেল মেসি, নেইমার, ক্রিশ্চিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পের মত তারকা, আর তাদের ফুটবল শৈলী মাঠে বসে উপভোগ করবেন ভক্ত সমর্থকরা। মধ্যপ্রাচ্যের দেশ কাতার আয়োজন করবে এবারের বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ আরব বিশ্বের কোন দেশে অনুষ্ঠিত হবে। এছাড়া দক্ষিণ কোরিয়া এবং জাপানে ২০০২ ফিফা বিশ্বকাপের পর এটি এশিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় ফিফা বিশ্বকাপ।
বিশ্বকাপ উপলক্ষ্যে মধ্যপ্রাচ্যের ছোট্ট দেশ কাতারে সমাগম হবে প্রচুর দর্শক এবং বিদেশি পর্যটকের। নভেম্বরেই দেশটিতে পাড়ি জমাবেন লাখো ফুটবলভক্ত। ফলে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে সচেষ্ট আয়োজক দেশটি। তাই বিশ্বকাপ চলাকালে কাতারে আসা কিংবা কাতার থেকে কোনো দেশে যাওয়ার ক্ষেত্রে বাড়তি কড়াকড়ি আরোপ করা হয়েছে।
বিশ্বকাপ আয়োজক কমিটির সিইও সাইদ আলকাওয়ারি বলেন, ১ নভেম্বর থেকে কেবল তিন শ্রেণির মানুষ কাতারে প্রবেশ করতে পারবে। এই তিন শ্রেণির মধ্যে যারা অর্ন্তভুক্ত নন, তারা এই তারিখ থেকে কাতারে প্রবেশ করতে পারবেন না। যেসব লোক কাতারে প্রবেশ করতে পারবে, তাদের মধ্যে আছে কাতারের নাগরিক, দেশটিতে বসবাসরত বিদেশিরা (যাদের কাছে কাতারের বৈধ আইডি আছে) এবং হায়াকার্ডধারী লোকেরা। অর্থাৎ যারা বিশ্বকাপের যেকোনো ম্যাচের টিকেট কিনেছেন, তাদের কাতারে আসার এন্ট্রি পারমিট হিসেবে বিবেচিত হবে এই হায়া কার্ড। এর ফলে ১ নভেম্বরের পর ভ্রমণ ভিসায় কোনো দেশ থেকে বিদেশি কেউ কাতারের যেতে পারবে না।
এদিকে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানিয়েছে, এখন পর্যন্ত কাতার বিশ্বকাপের ২৪ লাখ ৫০ হাজার টিকেট বিক্রি হয়েছে। গত ৫ জুলাই থেকে ১৬ আগস্টের মধ্যে ৫ লাখ ৩০ হাজার ৫৩২ টিকেট বিক্রি হয়েছে। কাতার, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, সৌদি আরব, মেক্সিকো, আরব আমিরাত, ফ্রান্স, আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানির নাগরিকেরা এ সময় টিকেট কিনতে সবচেয়ে বেশি সাড়া দিয়েছেন। ফিফা আরও জানিয়েছে, সার্বিয়া এবং ক্যামেরুনের বিপক্ষে ব্রাজিলের দুই ম্যাচের প্রতি দর্শকের আগ্রহ বেশি।
এছাড়া পর্তুগালের বিপক্ষে উরুগুয়ে, কোস্টারিকার বিপক্ষে জার্মানি এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ডেনমার্কের ম্যাচের টিকেট নিয়েও দর্শক উন্মাদনা ছিল চোখে পড়ার মত। সব মিলিয়ে আরো ৩০ লাখ ১০ হাজার ৬৭৯টি টিকেট বিক্রির জন্য হাতে আছে ফিফার। বিশ্বকাপ শুরু হতে এখনো কয়েকমাস বাকি। ফিফা জানিয়েছে, বিশ্বকাপ শুরুর আগে শেষ মুহূর্তে এসব টিকেট ছাড়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়