ভূমির কুতুবকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে বাতিল

আগের সংবাদ

তৃণমূলে সহিংসতা বাড়ছেই : দুই সপ্তাহে অন্তত ২০টি স্থানে সংঘর্ষ হয়েছে, দলগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ বিশ্লেষকদের

পরের সংবাদ

সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের আগে অনুমতি : হাইকোর্টের রায় অপিল বিভাগে স্থগিত

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের আগে অনুমতির নেয়ার বিধান বাতিল করে হাইকোর্টের দেয়া রায় ২৩ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছে আপিল বিভাগ। এই সময়ের মধ্যে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করার নির্দেশ দেন সর্বোচ্চ আদালত। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৬ সদস্যের পূর্ণাঙ্গ আপিল বিভাগ এ আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। পরে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, হাইকোর্টের রায় আপিল বিভাগ স্থগিত করেছেন। এর ফলে সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে সরকারের পূর্বানুমতি নেয়ার বিধান, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪১(১) ধারার কার্যকারিতা বহাল থাকবে।
গত ২৫ আগস্ট এ সংক্রান্ত রুল শুনানি শেষে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ এই ধারাকে মৌলিক অধিকার ও সংবিধান পরিপন্থি বলে বাতিল ঘোষণা করেন। আদালত রায়ে বলেন, সংবিধানের আর্টিকেল ২৬, ২৭ ও ৩১-এ নির্দেশনা রয়েছে সব ক্ষেত্রেই আইন অনুযায়ী পদক্ষেপ নিতে হবে। আইনের দৃষ্টিতে সবাই সমান। কিন্তু ৪১ (১) ধারায় নির্দিষ্ট একটি সেকশনকে সুরক্ষা দেয়া হয়। এমন আইন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। সংবিধানে বলা আছে, মৌলিক অধিকারের পরিপন্থি যে কোনো আইন বাতিলযোগ্য হবে। আদালত আরো বলেন, দুদক আইনে ৩২ক ধারায় এমন সুরক্ষা দেয়া হলেও আদালত তা বাতিল করে এবং সরকার পক্ষ সেই রায়ের বিরুদ্ধে কোনো আপিল করেনি। সুতরাং, একই বিষয়ে আবারো আইন করার কোনো সুযোগ নেই।
২০১৮ সালের নভেম্বরে সরকারি চাকরি আইন প্রণয়ন করা হয়। ২০১৯ সালের ২৬ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে একই বছরের ১ অক্টোবর থেকে আইনটি কার্যকর

হয়। এ অবস্থায় সরকারি কর্মচারীদের বিশেষ সুবিধাসংক্রান্ত আইনের ৪১ (১) ধারাটি সংবিধানের কয়েকটি অনুচ্ছেদের পরিপন্থি উল্লেখ করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ২০১৯ সালের ১৪ অক্টোবর হাইকোর্টে একটি রিট করা হয় রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৯ সালের ২১ অক্টোবরে হাইকোর্ট রুল দেন। রুলে সরকারি চাকরি আইনের ৪১ (১) ধারাটি কেন সংবিধানের কয়েকটি অনুচ্ছেদের পরিপন্থি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়।
এই রিট মামলায় এইচআরপিবির পক্ষে রিট পিটিশনার ছিলেন এডভোকেট ছারওয়ার আহাদ চৌধুরী, এডভোকেট একলাছ উদ্দিন ভূঁইয়া এবং এডভোকেট মাহবুবুল ইসলাম। বিবাদীরা ছিলেন মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির সচিব, প্রধানমন্ত্রীর অফিসের সচিব, জনপ্রশাসন সচিব, আইন সচিব, জাতীয় সংসদ সচিবালয় সচিব, জাতীয় সংসদের স্পিকার এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান। বাদী পক্ষে শুনানি করেন এডভোকেট মনজিল মোরসেদ। দুদকের পক্ষে ছিলেন এডভোকেট খোরশেদ আলম খান আর সরকারের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়