যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

জিম্বাবুয়েকে উড়িয়ে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টাউন্সভিলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে পাত্তাই পেল না সফরকারী জিম্বাবুয়ে। স্টিভ স্মিথের দুর্দান্ত ব্যাটিং ও মিচেল স্টার্কের বিধ্বংসী বোলিংয়ের সামনে কোমড় সোজা করে দাঁড়াতেই পারেনি শন উইলিয়ামস-সিকান্দার রাজারা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ঘরের মাঠে অ্যাডাম জাম্পা- মিচেল স্টার্কেরা বল হাতে আগুন ঝরালে। আর তাতে পুড়ে জিম্বাবুয়ে গুটিয়ে যায় স্রেফ ৯৬ রানে। অস্ট্রেলিয়া সেই রান টপকে যায় ১৪.২ ওভারে। ফলে টাউন্সভিলে ৮ উইকেটের জয়ে ওয়ানডে সিরিজ নিশ্চিত করল অজিরা। মজার বিষয় হলো, দুই ইনিংস মিলিয়ে খেলা হয়েছে ৪২.৩ ওভার। তাই ম্যাচ দ্রুত শেষ হয়ে যাওয়ায় বসে না থেকে সময় কাজে লাগিয়েছে অ্যারন ফিঞ্চরা। ম্যাচ শেষে হতেই নেট অনুশীলন করতে দেখা গেছে অস্ট্রেলিয়া দলের কিছু খেলোয়াড়কে। হলুদ জার্সি পরেই নেটে নেমে যান কয়েক ক্রিকেটার। নিজেরাই ব্যাটিং-বোলিং করে ঘাম ঝরায় অজিরা।
এছাড়া অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডেতে সপ্তম দল হিসেবে ১০০ রানের নিচে অলআউট হলো জিম্বাবুয়ে। আগের ৬টি দল গুলো-ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও ভারত। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ২ বার অজিদের ঘরের মাঠে ১০০ রানের নিচে অলআউট হয়েছে।
এদিকে টাউন্সভিলে প্রথম ওয়ানডে ম্যাচে এই উইকেটেই বেশ লড়াই করেছিল জিম্বাবুয়ের। সফরকারীদের দেয়া ২০১ রানের জবাবে ৫ উইকেটে জিতে স্বাগতিকরা। দ্বিতীয় ওয়ানডেতে একই সবুজ ঘাসের ছোঁয়া থাকা বাউন্সি উইকেটে মিচেল স্টার্কের আগুনে প্রথম স্পেলে উড়ে গেল জিম্বাবুয়ের টপ অর্ডার। অস্ট্রেলিয়ার অন্য বোলারদের সামনেও ব্যাটিং অর্ডারের বাকিদের অবস্থাও একই। সব মিলিয়ে একশ রানও করতে পারল না জিম্বাবুয়ে। টাউন্সভিলে অস্ট্রিলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেনি চাকাভা-সিকান্দার রাজারা। দিনের শুরুতে বল হাতে ঝড় তুলেন স্টার্ক। তার দুর্দান্ত এক ইনসুইঙ্গিং ইয়র্কারে বোল্ড হন জিম্বাবুয়ের ওপেনার ইনোসেন্ট কাইয়া। তিনি ২ রান করনে। স্টার্কের পরের ওভারে আরেকটি জোর ধাক্কা। আগের ম্যাচে দারুণ ব্যাটিংয়ে ৭১ রান করা ওয়েসলি মাধেভেরে এবার আউট হন শূন্য রানেই। সেই ধারাবাহিকতা ধরে রেখে স্টার্ক নিজের পরের ওভারে ফেরান টাডিওয়ানাশে মারুমানিকেও। স্টার্কের আগুন ঝড়ানো বোলিংয়ে দলীয় ১৪ রানে ৩ উইকেট হারিয়ে আর ঘুরে দাড়াতে পারেনি জিম্বাবুয়ে। বিপদের সময় দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করেন চোট কাটিয়ে দলে ফেরা অভিজ্ঞ শন উইলিয়ামস। ব্যাট হাতে অন্য প্রান্তে তাকে ভালই সঙ্গ দিচ্ছিল সিকান্দার রাজা। এমনকি হেইজেলউডকে টানা দুই বলে দারুণ দুটি চার-ছক্কা মারেন রাজা। তবে এই ওভারেই শোধ ঠিকই তোলে নেন অজি বোলার। এরপরই হেইজেলউডের দুর্দান্ত বাউন্সারে শট খেলে ডিপ স্কয়ার লেগে ধরা পড়েন রাজা। তারাহুরো করে খেলতে গিয়ে ৩৭ বলে ১৭ রান করে আউট হন। এরপর উইলিয়ামসকে ২৯ রানে থামান অ্যাডাম জ্যাম্পা। দলীয় ৯৩ রানে ৮ উইকেট হারিয়ে ধুকতে থাকে জিম্বাবুয়ে। ২৭.৫ ওভারেই ৯৬ রানে অলআউট হয় সফরকারীরা। বল হাতে ৩টি করে উইকেট নেন স্টার্ক আর অ্যাডাম জাম্পা। আর ২ উইকেট শিকার করেন ক্যামেরুন গ্রিন।
জবাবে ইনিংসের তৃতীয় ওভারেই ১৬ রানে ২ উইকেট হারিয়ে বসেছিল অস্ট্রেলিয়াও। পেসার এনগারাভা তিন বলের ব্যবধানে সাজঘরে ফেরান ডেভিড ওয়ার্নার ১৩ রান আর অধিনায়ক অ্যারন ফিঞ্চকে ১ রানে।
তবে এরপর স্টিভেন স্মিথ আর অ্যালেক্স ক্যারি জয়ের বন্দরে পৌঁছে দেন অস্ট্রেলিয়াকে। ৮৪ রানের জুটিতে ম্যাচ বের করেই মাঠ ছাড়েন তারা। স্মিথ ৪৭ আর কারে ২৬ রানে অপরাজিত থাকেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়