যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেন গ্র্যান্ডহোম

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইনজুুরির সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের চাপ আর সামলে উঠতে পারছিলেন না নিউজিল্যান্ডের অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম। তাই তিনি জাতীয় দলে আর খেলবেন না এমন গুঞ্জন চলছিল ক্রিকেট পাড়ায়। অবশেষে কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন। কিউই অলরাউন্ডার জানালেন, আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যাবে না তাকে। নিউজিল্যান্ডের জার্সি তুলে রাখলেও ঘরোয়া ক্রিকেট খেলার আগ্রহ প্রকাশ করেছেন এই অলরাউন্ডার। হঠাৎ করে তার এমন সিদ্ধান্তে নড়েচেড়ে বসে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। কারণ গ্র্যান্ডহোম জাতীয় দলের কেন্দ্রীয় চুক্ততে ছিলেন। এই অবস্থায় বাইরের লিগ খেলতে যাওয়ার অনুমতি নেই কিউই ক্রিকেটারদের। তাই বিগ ব্যাশে গ্র্যান্ডহোমের দলভুক্তি বোর্ডের কাছে ছিল বিস্ময়ের। কিন্তু বোর্ডের সঙ্গে আলোচনার পর কিউই অলরাউন্ডার জাতীয় দল বাদ দিয়ে বেছে নিয়েছেন অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি লিগকেই। এরপর বিদায় বলেছেন আন্তর্জাতিক ক্রিকেটকে। এমনকি ৩৬ বছর বয়সী নিউজিল্যান্ডের অলরাউন্ডারকে গোল্ড পিক হিসেবে দলে নিয়েছে অ্যাডিলেড স্ট্রাইকার্স। তবে কেন্দ্রীয় চুক্তিতে থাকা অবস্থায় স্বার্থজনিত সংঘাতের বিষয়টি স্পস্ট। এই কারণেই এখন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড গ্র্যান্ডহোমকে চুক্তি থেকে অব্যাহতি দিয়েছে।
নিউজিল্যান্ড ক্রিকেটের এক বিবৃতিতে গ্র্যান্ডহোম বলেন,আমি মেনে নিচ্ছি যে আমার বয়স কমছে না। ট্রেনিং করা দিনকে দিন কঠিন হয়ে যাচ্ছিল, বিশেষ করে ইনজুরির কারণে। এছাড়া আমার একটি পরিবার আছে, ক্রিকেটের পরের জীবনটা নিয়ে ভাবতে চেষ্টা করছি। গত কয়েক সপ্তাহ এসব নিয়ে ভেবেছি।
২০১২ সালে অভিষেকের পর ব্ল্যাক ক্যাপসের হয়ে খেলতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমার পরিবার ধীরে ধীরে বড় হচ্ছে। এখন আমাকে ক্রিকেট পরবর্তী জীবন নিয়ে ভাবতে হচ্ছে। তাছাড়া এটাও মেনে নিতে হচ্ছে আমি আর তরুণদের দলে নেই।
এদিকে গ্র্যান্ডহোম অবসর নেয়ার পর হতাশ জানিয়ে নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড বলেন, নিউজিল্যান্ডের অনেক বড় অর্জনে তার অবদান আছে। সে দলের কথা আগে ভাবত, আমরা একটা চরিত্রকে মিস করব।
এছাড়া ২০১২ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট পা রাখেন নিউজিল্যান্ডের গ্র্যান্ডহোম। কিউইদের জার্সিতে তিনি শেষ ম্যাচ খেলেছেন লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে। আন্তর্জাতিক ক্যারিয়ারে গ্র্যান্ডহোম ২৯ টেস্টে বল হাতে ৪৯ উইকেট আর ব্যাট হাতে দুটি সেঞ্চুরি ও আট হাফ সেঞ্চুরিতে রান ১৪৩২ করেছেন। গত বছর টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ী দলেও ছিলেন তিনি। নিউজিল্যান্ড দলের গুরুত্বপূর্ণ একজন ক্রিকেটার ছিলেন গ্র্যান্ডহোম। কিউই এই অলরাউন্ডার ৪৫ ওয়ানডে খেলে ৩০ উইকেট নেন এবং করেন ৭৪২ রান। এমনকি ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে রানার্সআপ দলে ছিলেন তিনি। এছাড়া ৪১ টি-টোয়েন্টি ম্যাচে ১৩৮.৩৫ স্ট্রাইকরেটে ৫০৫ রানের সঙ্গে ১২ উইকেট শিকার করেছেন গ্র্যান্ডহোম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়