মায়ের বিরুদ্ধে শিশু সন্তানকে শ্বাসরোধে হত্যার অভিযোগ

আগের সংবাদ

ডলারে বেসামাল অর্থনীতি : ১২০ টাকা দিয়েও পাচ্ছেন না গ্রাহক > ৬ ব্যাংকের ট্রেজারি প্রধানকে সরিয়ে দেয়ার নির্দেশ

পরের সংবাদ

জ্বালানির মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণের প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে একটি রিট দায়ের করা হয়েছে। রিটে জ্বালানির দাম পুনর্নির্ধারণ করে গত ৫ আগস্ট জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, এ বিষয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। একই সঙ্গে রুল জারি হলে বিষয়টি বিচারাধীন থাকাবস্থায় তেলের দাম বৃদ্ধি করে জারি করা গেজেটের কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে। জ্বালানি সচিব, জ্বালানি উপসচিব ও বিইআরসির চেয়ারম্যানকে রিটে বিবাদী করা হয়েছে।
গতকাল সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন। চলতি সপ্তাহের যে কোনো দিন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এই রিট আবেদনের উপর শুনানি হতে পারে।
ডলার সংকট এবং বিশ্ববাজারে দাম বাড়ার কারণ দেখিয়ে গত শুক্রবার রাতে দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এরপরই জনমনে দেখা দেয় চরম ক্ষোভ। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাত (শুক্রবার) ১২টার পর থেকে ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রল ১৩০ টাকায় বিক্রি হবে। এর আগে কেরোসিন ও ডিজেলপ্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা এবং পেট্রল ৮৬ টাকায় বিক্রি হয়েছে।
এ বিষয়ে রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, ৩৩ থেকে ৫২ শতাংশ পর্যন্ত দাম বাড়ানো হয়েছে। এর ফলে কৃষক, শ্রমিকসহ জনগণ ভোগান্তিতে পড়েছেন। এ ক্ষেত্রে জনসাধারণের মতামত নেয়া হয়নি, এমনকি কোনো আইনে মূল্যবৃদ্ধি করা হয়েছে, তা প্রজ্ঞাপনে উল্লেখ করা নেই। যে কারণে রিটটি করা হয়। চলতি সপ্তাহেই এর ওপর শুনানি হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়