মায়ের বিরুদ্ধে শিশু সন্তানকে শ্বাসরোধে হত্যার অভিযোগ

আগের সংবাদ

ডলারে বেসামাল অর্থনীতি : ১২০ টাকা দিয়েও পাচ্ছেন না গ্রাহক > ৬ ব্যাংকের ট্রেজারি প্রধানকে সরিয়ে দেয়ার নির্দেশ

পরের সংবাদ

চট্টগ্রামে পাহাড় ও পুকুর দখলে ৩ মামলা

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মহানগরীতে ধর্মীয় প্রতিষ্ঠানের নামে পাহাড় কেটে স্থাপনা নির্মাণ করে দখলের অভিযোগে বায়েজিদ বোস্তামী থানায় পৃথক দুটি মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। এছাড়া উত্তর আগ্রাবাদ এলাকায় পুকুর ভরাটের অভিযোগে সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর জাবেদ নজরুল ইসলামসহ ১৫ জনের বিরুদ্ধে ডবলমুরিং থানায় মামলা করেছে অধিদপ্তর। গত রবিবার বিকালে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মতিন এবং মহানগর কার্যালয়ের পরিদর্শক মো. সাখাওয়াত হোসাইন বাদী হয়ে মামলাগুলো করেন। বায়েজিদ বোস্তামী থানার দুই মামলাতেই পটিয়ার খলিল মীর ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক উপানন্দ মহাথেরোকে আসামি করা হয়। একটি মামলায় উপানন্দ মহাথেরোর পাশাপাশি প্রণয়ন চাকমা ওরফে আদিরত্য ভান্তেকে আসামি করা হয়।
পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বায়েজিদ থানার ২ নম্বর ওয়ার্ডের জালালাবাদ মৌজার মাঝেরঘোনা এলাকায় অবৈধভাবে সরকারি পাহাড় কেটে ‘বুদ্ধাংকুর বিহার ও বিদর্শন কেন্দ্র’ এবং ‘জুম্ম চাদিগাং সার্বজনীন বৌদ্ধ বিহার’ নামে বৌদ্ধ বিহারের স্থাপনা নির্মাণের অভিযোগ পেয়ে গত ৩১ জুলাই পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে পাহাড় কাটার সত্যতা পায়। এখানে ‘বুদ্ধাংকুর বিহার ও বিদর্শন কেন্দ্র’ বিহারের স্থাপনা নির্মাণের জন্য প্রায় ২৪ হাজার ঘনফুটের বেশি এবং ‘জুম্ম চাদিগাং সার্বজনীন বৌদ্ধ বিহারে’র স্থাপনা নির্মাণের জন্য ৬০ হাজার ঘনফুট পাহাড় কাটা হয়। পটিয়া খলিল মীর ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক উপানন্দ মহাথেরোর নির্দেশনায় পাহাড়গুলো কাটা হয়েছে বলে পরিবেশ অধিদপ্তরের টিম জানতে পারেন। উপানন্দ মহাথেরোকে ৪ আগস্ট শুনানিতে ডাকা হয়। কিন্তু ওইদিন উপানন্দ মহাথেরো শুনানিতে হাজির হননি। পরবর্তীতে ৭ আগস্ট তাকে আসামি করে মামলা করা হয়।
পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস জানান, বায়েজিদের মাঝেরঘোনা পাহাড়ে ধর্মীয় প্রতিষ্ঠানের নামে সরকারি পাহাড় কেটে সাবাড় করে ফেলা হচ্ছে। ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণের আবরণে সরকারি খাস জমি দখল করা হচ্ছে। এখানে সবুজ পাহাড় কেটে পরিবেশ ও প্রতিবেশের মারাত্মক ক্ষতিসাধন করা হচ্ছে। আমরা ঘটনাস্থল পরিদর্শন করে তাদের শুনানিতে ডাকলেও তারা হাজির হননি। যে কারণে পরিবেশ আইনে তাদের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করা হয়েছে। বায়েজিদ বোস্তামী থানার ওসি মো. কামরুজ্জামান বলেন, গত রবিবার বিকালে পরিবেশ অধিদপ্তর দুটি মামলা করেছে। মামলা দুটি পরিবেশ অধিদপ্তর তদন্ত করবে। তারা পরবর্তী আইনগত পদক্ষেপ নেবে।
এদিকে পুকুর ভরাটের ব্যাপারে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের উপপরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, উত্তর আগ্রাবাদে একটি পুকুর ভরাটের অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে সত্যতা পাওয়া যায়। এরপর ভূমি অফিস থেকে পুকুরের মালিকানার বিষয়ে তথ্য নেয়া হয়। এরপর পুকুরের মালিকানা যাদের রয়েছে তাদের বিরুদ্ধে রবিবার রাতে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক সাখাওয়াত হোসাইন বাদী হয়ে পরিবেশ আইনে নগরীর ডবলমুরিং থানায় মামলাটি দায়ের করেন। মামলায় সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর জাবেদ নজরুল ইসলামসহ ১৫ জনকে আসামি করা হয়েছে। মামলায় অপর অভিযুক্তরা হলেন- সাবেক কাউন্সিলরের ভাই সায়েদুল ইসলাম, আকলিমা বেগম, নাজির হোসাইন, জাকির হোসেন, জমিলা বেগম, তওসিফ তানজিম হোসাইন, আলতাফ হোছাইন, আজগর হোসাইন, মোবারক হোসেন, নাসিমা বেগম, সেলিমা বেগম, তাসলিমা বেগম, রহিমা বেগম এবং ওয়াহিদুল ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়