জ¦ালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল

আগের সংবাদ

জ্বালানি তেলের প্রভাব বাজারে : পরিবহন ভাড়া বেড়ে যাওয়ায় দাম বেড়েছে নিত্যপণ্যের > বাড়তি ব্যয়ের চাপে চিড়েচ্যাপ্টা মানুষ

পরের সংবাদ

রেলমন্ত্রীর ইঙ্গিত : ব্যবধান কমাতে বাড়ছে ট্রেনের ভাড়াও

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জ¦ালানি তেলের দাম বাড়ায় ট্রেনের ভাড়া বাড়ানো হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন তিনি। গতকাল রবিবার রেল ভবনে গণমাধ্যমকে তিনি এ তথ্য জানান। রেলমন্ত্রী বলেন, ট্রেন ও বাসের ভাড়ার মধ্যে বিশাল ব্যবধান রয়েছে, যা ট্রেনের ওপর বিশাল চাপ তৈরি করবে। সুতরাং ট্রেনের ভাড়া সমন্বয় করতে হতে পারে। কিন্তু আমরা এখনো ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত নিইনি। বাংলাদেশ রেলওয়ে একটি রাষ্ট্রীয় সংস্থা। তাই ট্রেনের ভাড়া বাড়াতে চাইলে প্রধানমন্ত্রীর নির্দেশনা নিতে হবে।
ভাড়া বাড়ানোর বিষয়ে রেলওয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা নিতে যাচ্ছে কিনা- জানতে চাইলে তিনি বলেন, আমরা এখনো এ ধরনের কোনো সিদ্ধান্ত নিইনি। তবে রেলওয়ের অপারেশনের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানিয়েছেন, ডিজেল দিয়ে ট্রেন চলে, যার দাম বর্তমানে অনেকাংশে বেড়ে গেছে। এর ফলে রেল পরিচালনায় ফুয়েলিং ব্যয় বেড়ে যাবে। তাছাড়া রেল ইঞ্জিন ও রেল চলাচল সম্পর্কিত অনেক পণ্য যেমন মোবিল, গ্রিস ইত্যাদির দামও বেড়ে যাবে। এসব কারণে রেলের পরিচালন ব্যয় বহুলাংশে বেড়ে যাবে এটা বলাই বাহুল্য। তাছাড়া রেলওয়ে ভর্তুকি কমিয়ে নিজের পায়ে দাঁড়াতে চাইছে। সেজন্য ভর্তুকি কমাতে এবং বাস-লঞ্চের সঙ্গে ভাড়া সমন্বয় করতেও ট্রেনের ভাড়া বাড়ানো যৌক্তিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়