হৃদরোগে এসপি দেওয়ান লালন আহমেদের মৃত্যু

আগের সংবাদ

ইসির সংলাপ শুরু আজ, যাচ্ছে না বিএনপি

পরের সংবাদ

২৪ ঘণ্টার তথ্য : হাসপাতালে ভর্তি ৩১ ডেঙ্গু আক্রান্ত

প্রকাশিত: জুলাই ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টানা ৩ দিন ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা অর্ধশতাধিক থাকার পর গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা কমেছে। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় (১৪ জুলাই সকাল ৮টা থেকে ১৫ জুলাই সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১ জন। এর মধ্যে ৩০ জন ঢাকার। আর বাকি ১ জন ঢাকার বাইরের। এর আগে ১৪ জুন ৫১ জন, ১৩ জুলাই ৫১ জন, ১২ জুলাই ৭৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়।
তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা ১৮৬ জন। এর মধ্যে ঢাকার ৪৭টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১৪৫ জন এবং ঢাকার বাইরে হাসপাতালে ৪১ জন ভর্তি আছেন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই (সকাল ৮টা পর্যন্ত) পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছেন ১ হাজার ৬১০ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ হাজার ৪০২ জন।
চলতি বছর দেশে প্রথম ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২১ জুন ১ জনের মৃত্যু হয়েছে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর। মাসভিত্তিক হিসাব অনুযায়ী, জানুয়ারি মাসে ১২৬ জন, ফেব্রুয়ারিতে ২০ জন, মার্চে ২০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন এবং জুন মাসে ৭৩৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে আর চলতি মাসে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১ জনের। জুলাই মাসে ৫২১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।
প্রসঙ্গত, দেশে প্রতি বছরই হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়। তবে ২০১৯ সালে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করে। ওই বছর এক লাখের বেশি মানুষ এডিস মশাবাহিত এই জ¦রে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। মারা যান ১৪৮ জন। করোনা মাহামারির মধ্যে ২০২০ সালে ডেঙ্গু তেমন প্রভাব ফেলতে পারেনি। তবে ২০২১ সালের মাঝামাঝি সময়ে এই জ¦র কিছুটা উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়