হৃদরোগে এসপি দেওয়ান লালন আহমেদের মৃত্যু

আগের সংবাদ

ইসির সংলাপ শুরু আজ, যাচ্ছে না বিএনপি

পরের সংবাদ

কমেছে পরীক্ষাও : করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে

প্রকাশিত: জুলাই ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পরীক্ষাকৃত নমুনার সংখ্যা কমায় গত ২৪ ঘণ্টায় কমেছে করোনা ভাইরাসে আক্রান্ত দৈনিক শনাক্তের সংখ্যা। পাশাপাশি দৈনিক মৃতের সংখ্যাও কমেছে। গতকাল শুক্রবার করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু হয়েছে। ৮৮০টি পরীক্ষাগারে ৯ হাজার একশটি নমুনা পরীক্ষা হয়েছে। শনাক্ত হয়েছে ১ হাজার ৫১ জন। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ৫৫ শতাংশ। মোট শনাক্ত ১ হাজার ৫১ জনের মধ্যে ৫৫৩ জনই ঢাকা বিভাগের। এর মধ্যে ৪৩০ জন ঢাকা (মহানগরসহ) জেলাতে শনাক্ত হয়েছে। আর ২০২ জন চট্টগ্রাম বিভাগের।
অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ১৪ জুলাই ১১ হাজার ১৩১টি নমুনা পরীক্ষার বিপরীতে ১ হাজার ৩২৪ জন রোগী শনাক্ত হয়। শনাক্তের হার ছিল ১১ দশমিক ৮৯ শতাংশ। আর ওই দিন মৃত্যু হয়েছিল ৬ জনের। ১৩ জুলাই ৭ হাজার ৪৪৮টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ১ হাজার ২৭ জন। ৫ জনের মৃত্যু হয়। শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৭৯ শতাংশ। ১২ জুলাই ৯ জনের মৃত্যু ও দৈনিক শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৭৮ শতাংশ। ৪ হাজার ৭৬১টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ৬৫৬ জন।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৯৫৭ জন। এই সময়ে যে ২ জনের মৃত্যু হয়েছে তাদের ১ জন পুরুষ ও ১ জন নারী। মৃত্যু দুজনের বয়স ৬০ থেকে ৮০ এর মধ্যে। বিভাগ বিবেচনায় ১ জন ঢাকা, আর ১ জন খুলনা বিভাগের।
প্রসঙ্গত, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৪ লাখ ৮৪ হাজার ৪৬১টি। এর মধ্যে রোগী শনাক্ত হয়েছে ১৯ লাখ ৯৪ হাজার ৪৩৩ জন। সুস্থ হয়েছেন ১৯ লাখ ২১ হাজার ১২৩জন। আর মোট প্রাণহানীর সংখ্যা ২৯ হাজার ২২৫ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪৭ শতাংশ। সুস্থতার হার ৯৬ দশমিক ৩২ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়