হৃদরোগে এসপি দেওয়ান লালন আহমেদের মৃত্যু

আগের সংবাদ

ইসির সংলাপ শুরু আজ, যাচ্ছে না বিএনপি

পরের সংবাদ

ইতিবাচক বাংলাদেশ ব্যাংক, পুঁজিবাজারে আশার আলো

প্রকাশিত: জুলাই ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

** ব্যাংকের বিনিয়োগসীমা, বন্ডে বিনিয়োগ ক্রয়মূল্যে বিবেচনা এবং স্ট্যাবিলাইজেশন ফান্ড গতিশীলে গুরুত্ব **
কাগজ প্রতিবেদক : অনেকদিন ধরে বেশ কিছু ঘটনায় ব্যাংক ও পুঁজিবাজারের দুই নিয়ন্ত্রক সংস্থার মধ্যে রেষারেষি চলছে। তবে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে আব্দুর রউফ তালুকদার দায়িত্ব নেয়ায় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা থেকে শুরু করে সাধারণ বিনিয়োগকারীরা স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। তারা আশবাদী, পুঁজিবাজারে আবার স্বাভাবিকতা ফিরবে। চাঙ্গা হবে পুঁজিবাজার। নতুন গভর্নর সেই আশ্বাসই দিয়েছেন। ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। তবে শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর আরেকটি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। দুই নিয়ন্ত্রক সংস্থাই নিজেদের মতো স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রাখে। কোনো বিষয়ে জটিলতা দেখা দিলে উভয় সংস্থা সাধারণত সমন্বয়ের মাধ্যমে তা সুরাহা করে। কিন্তু বেশ কয়েক মাস ধরে দুই সংস্থা কয়েকটি ইস্যুতে পরস্পরের বিরোধিতা করে আসছে। এতে তাদের সম্পর্কেও অবনতি ঘটে। গত কয়েক মাস ধরেই পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগে কড়াকড়ি আরোপ, বিনিয়োগ ক্রয়মূল্যের পরিবর্তে বাজারমূল্যে হিসাব করা, ৭টি ব্যাংকের বন্ড অনুমোদন না দেয়া, বন্ডকে ক্যাপিটাল এক্সপোজারের বাইরে রাখাসহ বিভিন্ন ইস্যুতে বিএসইসির সঙ্গে তীব্র মতবিরোধ দেখা দেয় বাংলাদেশ ব্যাংকের। এছাড়া পুঁজিবাজারের উন্নয়নে নীতি-নির্ধারণী বেশ কিছু বিষয় সংস্কারে বাংলাদেশ ব্যাংক আপত্তি জানায়। এর প্রভাবে পুঁজিবাজারে অস্থিরতা দেখা দেয়। পুঁজিবাজারে স্থিতিশীলতা ফেরাতে বৈঠকে বসে অর্থ মন্ত্রণালয়। তবে নতুন গভর্নরের বক্তব্যে আশার আলো

দেখছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।
নতুন গভর্নর দায়িত্ব নেয়ার পর তাকে শুভেচ্ছা জানাতে যান বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। এ সময় পুঁজিবাজারের কিছু সমস্যা নিয়ে উভয়ের মধ্যে আলোচনা হয়। বিএসইসির সঙ্গে কাজ করার আশ্বাস দেন গভর্নর। এলক্ষ্যে শিগগিরই মাঠে নামার কথা জানান তিনি। এরই ধারাবাহিকতায় পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা, বন্ডে বিনিয়োগ ক্রয়মূল্যে বিবেচনা করা এবং স্ট্যাবিলাইজেশন ফান্ড গতিশীল করাসহ সব বিষয় গুরুত্ব পাবে বলে বৈঠক সূত্রে জানা গেছে।
দুই নিয়ন্ত্রক সংস্থার এমন ফলপ্রসূ আলোচনায় দেশের পুঁজিবাজারের বিভিন্ন সমস্যার সমাধান হবে বলে আশা করেন বাজার সংশ্লিষ্টরা। পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা, বন্ডে বিনিয়োগ ক্রয়মূল্যে বিবেচনা করা এবং স্ট্যাবিলাইজেশন ফান্ড গতিশীল করাসহ সব বিষয়ে নতুন এই গভর্নর কার্যকরী পদক্ষেপ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন তারা।
জানতে চাইলে পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ ভোরের কাগজকে বলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর যে পুঁজিবাজারের জন্য ইতিবাচক ভূমিকা রাখবেন তা তার কথাতেই স্পষ্ট। এর আগেও তিনি দেশের সামষ্টিক অর্থনীতিতে অনেক বড় ভূমিকা রেখেছেন। আশা করছি, এবার পুঁজিবাজারের উন্নয়নেও তিনি ইতিবাচক ভূমিকা রাখবেন। একই কথা বললেন বিএসইসির সাবেক চেয়ারম্যান ড. এ বি মির্জা আজিজুর রহমান। ভোরের কাগজকে তিনি বলেন- আশা করছি, পুঁজিবাজারে নতুন আলো আসবে। বিএসইসিকেও আরো সক্রিয় হতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে নিয়মিত বৈঠক করতে হবে।
সূত্র জানায়, রউফ তালুকদার নিজেই এর আগে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা বাজারমূল্যের পরিবর্তে ক্রয়মূল্যে বিবেচনা, বন্ডে বিনিয়োগে ব্যাংকগুলোর বিনিয়োগসীমার বাইরে রাখার বিষয়ে পলিসি তৈরি করেছিলেন, তবে কেন্দ্রীয় ব্যাংক সেটা বাস্তবায়ন করতে পারেনি। এবার গভর্নর আব্দুর রউফ তালুকদার পুঁজিবাজারবান্ধব হওয়ায় তিনি এসব বিষয়ের সমাধানের উদ্যোগ নিয়েছেন। ইতোমধ্যেই বাংলাদেশ ব্যাংকের একজন ডেপুটি গভর্নরকে এ বিষয়ে দায়িত্ব দেয়া হয়েছে।
জানা যায়, বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার অর্থসচিবের দায়িত্ব পালনকালে পুঁজিবাজার নিয়ে নানা দাবি তুলে ধরেছিলেন। বিএসইসি আয়োজিত রোড-শোতে অংশ নিয়ে তিনি এসব দাবি তুলে ধরেছিলেন। একসঙ্গে দেশ ও দেশের বাইরে একাধিক অনুষ্ঠানে যোগ দিয়েছেন বিএসইসির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম এবং গভর্নর আব্দুর রউফ তালুকদার। তাদের দুজনের মধ্যে ব্যক্তিগত এবং পারিবারিক সুসম্পর্ক রয়েছে। ফলে এর ইতিবাচক প্রভাব পড়বে কাজের মধ্যে। মানি মার্কেট এবং ক্যাপিটাল মার্কেট একসঙ্গে এগিয়ে গেলে দেশের অর্থনীতিও এগিয়ে যাবে বলে মনে করেন বর্তমান গভর্নর।
এদিকে আন্তর্জাতিক অঙ্গনে দেশের শেয়ারবাজারের ব্যাপ্তি ও বিদেশি বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নিয়েছে বিএসইসি। তারই ধারাবাহিকতায় ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে রোড-শো করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাটি। প্রবাসীদের পুঁজিবাজারে সরাসরি বিনিয়োগের কৌশল ও সার্বিক নিরাপত্তার বিষয় তুলে ধরা হয় এসব অনুষ্ঠানে। বহির্বিশ্বে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের ইতিবাচক ব্র্যান্ডিং তুলে ধরতে আয়োজিত রোড-শোগুলোতে আব্দুর রউফ তালুকদারের আন্তরিক অংশগ্রহণ দেশের পুঁজিবাজার তথা সামগ্রিক অর্থনীতির প্রতি তার আন্তরিকতার প্রমাণ দেয়। অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হিসেবে আব্দুর রউফ তালুকদার ‘বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট কনফারেন্স-২০২১’ শীর্ষক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে ও প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রেখে পুঁজিবাজারের উন্নয়নে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছিলেন।
এর আগে পুঁজিবাজারবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকা বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশনের দায়িত্বে থাকা আমিনুর রহমান চৌধুরীকে সংশ্লিষ্ট বিভাগ থেকে সরিয়ে দেয়া হয়। তাকে ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন থেকে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগে বদলি করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়