গাইবান্ধার নশরৎপুর : আড়াইশ পরিবার পাবে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

আগের সংবাদ

ড. সালেহউদ্দিন আহমেদ : চ্যালেঞ্জের সামনে দেশের অর্থনীতি

পরের সংবাদ

রামগতির আলেকজান্ডার মেঘনা বিচ যেন মিনি কক্সবাজার

প্রকাশিত: জুলাই ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এম শাহরিয়ার কামাল, কমলনগর (ল²ীপুর) থেকে : ল²ীপুরের রামগতির আলেকজান্ডার মেঘনা বিচ যেন এখন ‘মিনি কক্সবাজার’। প্রতিদিন হাজারো পর্যটক ও দর্শনার্থীর পদচারণায় মুখরিত হয় ওঠে এ সৈকত। ঈদের ছুটিসহ অবসরে পরিবার নিয়ে বিনোদনের জন্য মেঘনাপাড়ের এক কিলোমিটার বেড়িবাঁধ এখন রূপ নিয়েছে মিনি কক্সবাজারে। এছাড়া মেঘনার স্বচ্ছ পানির স্পর্শ, সূর্যাস্তসহ নান্দনিক সৌন্দর্যে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা। পর্যটকরা এখানে এসে কক্সবাজার সমুদ্রসৈকতের মতো পরিবেশ পাচ্ছেন। এখানে রেস্টুরেন্ট গড়ে ওঠায় অনেকের কর্মসংস্থানও হয়েছে।
মেঘনাপাড়কে আরো বেশি সমৃদ্ধ ও আকর্ষণীয় করে গড়ে তুলতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন এ সৈকতের রূপকার সাবেক সংসদ সদস্য মো. আবদুল্লাহ আল মামুন। তার একান্ত চেষ্টায় ২০১৬ সালে ১ হাজার ৩৪৯ কোটি টাকার সরকারি অনুদানে কমলনগরের ভাঙনকবলিত সাড়ে ৪ কিলোমিটার ও রামগতি উপজেলার আলেকজান্ডার বাজার, সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স ও উপজেলা পরিষদ কমপ্লেক্স রক্ষাকল্পে এক কিলোমিটার এলাকা স্থায়ী বেড়িবাঁধ দিয়ে ঠেকিয়ে দেয়া হয়। এরপর থেকে ভ্রমণপিপাসুরা এখানে ভিড় জমানো শুরু করেন, যা ঈদকে কেন্দ্র করে বেড়েছে বহুগুণ। রামগতি-কমলনগর, ল²ীপুর ও আশপাশের জেলা থেকে প্রতিদিন কয়েক হাজার মানুষ সপরিবারে এখানে ঘুরতে এসে আনন্দ উল্লাস করে সময় কাটাচ্ছেন।
নোয়াখালী মাইজদী ও সোনাপুর থেকে ঘুরতে আসা কয়েকজন দর্শনার্থী বলেন, গণমাধ্যম ও বন্ধু-বান্ধবদের মাধ্যমে জেনে এখানে বেড়াতে এসেছি। আসলে জায়গাটা অনেক সুন্দর ও মনোরম লাগছে। বিশেষ করে সূর্যাস্ত, নির্মল বাতাস ও মনোমুগ্ধকর পরিবেশ দারুণভাবে উপভোগ করেছি। তারপর সন্ধ্যা ঘনিয়ে যখন রাত আসে, পুরো এক কিলোমিটার বেড়িবাঁধ এলাকায় সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকা সোডিয়াম বাতির আলোয় আলোকিত হয়ে ওঠে সৈকতটি, যা অত্যন্ত মনোমুগ্ধকর।
রামগতি উপজেলা যুবলীগের সভাপতি মেজবাহ উদ্দিন ভিপি হেলাল জানান, চার যুগের বেশি সময় ধরে মেঘনার ভাঙন অব্যাহত থাকার পর যখন আলেকজান্ডার বাজার বিলীনের পথে ঠিক ওই সময়ে ল²ীপুর-৪ রামগতি-কমলনগর আসনের সাবেক সংসদ সদস্য মো. আবদুল্লাহ আল মামুনের একান্ত প্রচেষ্টায় আওয়ামী লীগ সরকারের দেয়া ১ হাজার ৩৪৯ কোটি টাকা বরাদ্দ থেকে কমলনগরে সাড়ে ৪ কিলোমিটার ও রামগতির আলেকজান্ডার বাজার, উপজেলা পরিষদ কমপ্লেক্স, ৩১ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্স রক্ষাকল্পে এক কিলোমিটার এলাকা সেনাবাহিনীর মাধ্যমে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ কাজ শেষ হয়। নির্মাণাধীন এক কিলোমিটার বেড়িবাঁধের নাম রাখা হয় আলেকজান্ডার মেঘনা বিচ। মূলত এরপর থেকেই এখানকার এক কিলোমিটার বেড়িবাঁধ এলাকায় প্রতিদিন হাজারো লোকজন আসতে থাকে। বর্তমানে এখানে অবকাশ যাপনের জন্য অধিকসংখ্যক লোকজন আসছে।
রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম শান্তনু চৌধুরী বলেন, রামগতির এই জনপদটি ছিল ভাঙনপ্রবণ। অর্ধশত বছরের অব্যাহত ভাঙন ঠেকিয়ে এলাকাটি এখন বিনোদন স্পটে পরিণত হয়েছে। প্রতিদিনই এখানে ভিড় জমাচ্ছেন ভ্রমণপিপাসুরা। রামগতিসহ আশপাশের জেলার মানুষ এখানে মেঘনায় সূর্যাস্তের আদলে প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আসছেন। ঘুরতে আসা পর্যটকদের কথা মাথায় রেখে সৌন্দর্য বৃদ্ধির জন্য ঝাউগাছ, সোডিয়াম বাতি ও বসার জন্য বেঞ্চের ব্যবস্থা করা হয়েছে। বাড়তি বিনোদনের জন্য ব্যক্তিগত মোবাইল-ক্যামেরা ছাড়াও ব্যবসায়িক ফটোগ্রাফারদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়