ভাঙচুর ও হত্যাচেষ্টার অভিযোগ : পরীমনির বিরুদ্ধে ব্যবসায়ী নাসিরের ফের মামলা

আগের সংবাদ

কে কোথায় কুরবানি দিচ্ছেন

পরের সংবাদ

সবার নজর ৩৫ মণের সুলতানের দিকে

প্রকাশিত: জুলাই ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জুটন বনিক, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) থেকে : দরজায় কড়া নাড়ছে কুরবানির ঈদ। চাঁদের হিসাবে আগামী ১০ জুলাই রবিবার ঈদুল আজহা। ঈদ সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় জমে উঠেছে পশুর হাট। ঈদুল আজহা উপলক্ষে পৌরশহরের শহীদ স্মৃতি সরকারি কলেজ মাঠে সর্ববৃহৎ এই বিশেষ পশুর হাটে দেশি-বিদেশি গরু-ছাগল মহিষের সমাহার থাকলেও সবার নজর ৩৫ মণের সুলতানের দিকে।
জেলার কসবা উপজেলার জিগুটিয়া ইউনিয়নের তেঘড়িয়া গ্রামের গরু বেপারি মালু মিয়া বিক্রির জন্য ঈদের বাজারে দেশি-বিদেশি ২২টি গরু নিয়ে এসেছেন। এর মধ্যে রয়েছে বিশাল দেহী সুলতানও। দেখতে সুন্দর ও বিশাল দেহের জন্য সুলতানের সামনেই ক্রেতাদের বেশি ভিড়। অনেক ক্রেতাই দাম হাঁকানোর পাশাপাশি আবার মোবাইল ফোনে ছবিও তুলে নিচ্ছেন।
মালু মিয়া জানান, ফিজিয়ান জাতের এক বছর বয়সি গরুটি কসবার স্থানীয় বাজার থেকে তিনি কিরেছেন। দুই বছর লালন-পালনের পর গরুটির ওজন এখন ১ হাজার ৪০০ কেজি। প্রচণ্ড ক্ষিপ্ততার কারণেই সবাই তাকে আদর করে ডাকেন সুলতান। সুলতানের গায়ের বর্ণ সাদা ও কালো। উচ্চতা ছয় ফুট ও লম্বায় ১০ ফুট। প্রতিদিন তার খাবারের তালিকায় থাকে খৈল, গম, ভুসি, ধানের গুঁড়া ও ঘাস। তবে ভুসি ও ঘাসই তার বেশি পছন্দ। দিনে দুবার তাকে খাবার দিতে হয়। মালু মিয়া আরো জানান, কুরবানি ঈদের বাজারে গরুটির দাম ১২ লাখ টাকা চাইলেও ক্রেতারা হাঁকাচ্ছেন ছয় থেকে সাড়ে ছয় লাখ টাকা পর্যন্ত। তবে বাজার বুঝে তিনি গরুটি বিক্রি করবেন। বাজারের ইজারাদার মো. শাহিন ও বিল্লাল হোসেন জানান, বাজার জমে উঠলেও পশু বিক্রি কম হচ্ছে। এ অঞ্চলের যে কোনো হাটের চেয়ে এখানে রওয়া (উসুল) একেবারেই কম। তাই ক্রেতা বিক্রেতাদের উপস্থিতি অনেক বেশি। তাদের বিশ্বাস, সামনে পশু বিক্রি বাড়বে। আখাউড়া থানার ওসি মিজানুর রহমান বলেন পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তা দিতে পুলিশ সতর্ক রয়েছে এবং বাজারে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জুয়েল মজুমদার ভোরের কাগজকে বলেন, আখাউড়াতে এ বছর কুরবানিযোগ্য পশুর সংখ্যা ৬ হাজার ২৯৩টি। এর মধ্যে স্থানীয় জোগান ৪ হাজার ৬১টি। হাটে ক্রেতা-বিক্রেতার উপস্থিতি বেশি হলেও বিক্রি একেবারেই কম। তবে আশা করছি, ঈদের আগে বেচাকেনা বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়