তথ্যমন্ত্রী : যেসব দেশে বিদ্যুৎ যায় না সেখানেও লোড শেডিং হচ্ছে

আগের সংবাদ

ডলার সংকটে আমদানি স্থবির

পরের সংবাদ

কে কোথায় কুরবানি দিচ্ছেন

প্রকাশিত: জুলাই ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মুসলমানদের বড় দুটি ধর্মীয় উৎসবের অন্যতম একটি পবিত্র ঈদুল আজহা। আগামীকাল ঈদ। অনেক তারকাই প্রতি ঈদে পশু কুরবানি দিয়ে থাকেন। এবার কে কী কুরবানি দিচ্ছেন, কোথায় ঈদ কাটাবেন সেসব জানতেই কয়েকজন তারকার স্মরণাপন্ন হয় মেলা। শুনেছেন রেজা শাহীন

ঈদের দিন পরিবারের
সঙ্গেই থাকব
সিয়াম আহমেদ, অভিনেতা

আমার গ্রামের বাড়ি পিরোজপুরে। ওখানে কুরবানি দেব। ঢাকায়ও দেয়ার ইচ্ছা আছে। সব সময় গ্রামের বাড়িতে কুরবানি দেয়া হয়। পাশাপাশি ঢাকায়ও দেয়ার চেষ্টা করি। এখনো বলতে পারছি না কী কুরবানি দেব। তবে ইচ্ছা আছে গরু কুরবানি দেয়ার। সবকিছু গোছাচ্ছি। ঢাকায় ঈদ করব এবার। গত ঈদও ঢাকায় করেছি। ঈদের দিন পরিবারের সঙ্গেই থাকব।

এবারো আমি
কুরবানি দিচ্ছি
সামিরা খান মাহি, অভিনেত্রী

গত ঈদুল আজহায় আমি নিজে কুরবানি দিয়েছি প্রথমবার। এবারো আমি নিজে কুরবানি দিচ্ছি ঢাকায়। এবার একটা গরু কুরবানি দেব। আমি কখনো গরুর হাটে যাইনি। এবার গরুর হাটে যাওয়ার ইচ্ছা আছে। গত দুই বছর করোনা ভাইরাস না থাকলে হয়তো যাওয়া হতো।
সত্যি কথা বলতে, গরু জবাই দেখলে আমি অনেক ভয় পাই। আমি ছোটবেলা থেকে এমনই। গরু জবাই করতে দেখলে খারাপ লাগত। এমন কি মুরগি জবাই করতে দেখলেও আমার ভয় লাগত।

বাবা ও ভাইয়ের সঙ্গে হাটে গিয়ে গরু কিনেছি
ইরফান সাজ্জাদ, অভিনেতা

প্রতিবছরই গরু কুরবানি দেয়া হয়। প্রত্যেকবার চট্টগ্রামে কুরবানি দেয়া হয়। ওখানে আমার বাবা-মা থাকেন। এবারো দেব। আমি ঢাকা থেকে গিয়ে তারপর গরু কিনেছি। আগে বাবার সঙ্গে গরুর হাটে যাওয়া হতো। কয়েক বছর ব্যস্ততার কারণে হাটে যাওয়া হয় না। এবার বাবা এবং ভাইয়ের সঙ্গে গরুর হাটে গিয়েছিলাম। একবার হাট থেকে গরু কিনে বাড়ি নিয়ে আসছিলাম। রাস্তা থেকে হঠাৎ গরুটা দড়ি ছিঁড়ে দৌড় দেয়। আমিও পেছন পেছন দৌড়াতে থাকি। আমি খুব চিন্তায় পড়ে যাই। অনেক চেষ্টার পর গরুটা
শেষমেশ ধরতে সক্ষম হই। আমি যতবার বাড়িতে যাই বাবা-মাকে সময় দেয়ার চেষ্টা করি। এবার ঈদের দিনটা পরিবারের সঙ্গেই কাটাব।

গ্রামের বাড়িতে কুরবানি দেব
জান্নাতুল ফেরদৌস ঐশী, অভিনেত্রী

এবারের কুরবানি ঈদ ঢাকায় করা হবে। কারণ ইউনিভার্সিটি থেকে খুব কম ছুটি পেয়েছি। এই অল্প সময়ে বাড়িতে গিয়ে আবার ঢাকায় ফিরে আসাটা চাপ হয়ে যাবে। গত রোজার ঈদ গ্রামে করা হয়েছে। এখন পর্যন্ত আমার নিজের কুরবানি দেয়ার সামর্থ্য হয়নি। তবে পরিবার থেকে প্রতিবারই কুরবানি দেয়া হয়। এবারো গ্রামের বাড়ি পিরোজপুরে কুরবানি দেব। আগে ঢাকা এবং গ্রামে দুই জায়গায়ই কুরবানি দেয়া হতো। এবার শুধু গ্রামে দেয়া হবে। কারণ দুই জায়গাটা লোকজন ম্যানেজ করাটা কঠিন হয়ে যায়।

কুরবানি ঈদের দিন আমি
কাজের ছেলে হয়ে যাই
খায়রুল বাসার, অভিনেতা

আমার গ্রামের বাড়ি ময়মনসিংহে। সব সময় ওখানেই কুরবানি দেয়া হয়। এবারো গ্রামের বাড়িতেই কুরবানি দেব। হাটে গিয়ে গরু কিনে নিয়ে এসেছি। কুরবানি ঈদের দিন গরু জবাই, মাংস কাটাকাটি নিয়ে ব্যস্ত থাকতে হয়। কোথাও বের হওয়ার সুযোগ থাকে না। আমি পরিবারের ছোট ছেলে। কুরবানি ঈদের দিন আমি কাজের ছেলে হয়ে যাই। ঈদের পরের দিন থেকে ঘুরোঘুরি করব। এর আগের ঈদগুলোতে আত্মীয়স্বজনের বাড়িতে যাওয়ার সময় হতো না। এই ঈদে আত্মীয়স্বজনের বাড়িতে যাব। এবার তাদের সঙ্গে বেশি সময় কাটাব। একবার আমার নানা, মামা, আমার বড় ভাই এবং আমি গরুর হাটে গিয়েছিলাম। গরুর কেনার পর বাড়ি অবধি কীভাবে নিয়ে যাব খুব টেনশনে পড়ে গিয়েছিলাম। প্রায় ১৫ থেকে ২০ কিলোমিটার রাস্তা হেঁটে গরু নিয়ে বাড়ি ফিরি। পথে অসংখ্যবার গরুর দাম জিজ্ঞেস করেছে লোকজন। আমরাও উত্তর দিতে দিতে দীর্ঘ পথ পাড়ি দিয়েছি।

মাংস কাটাকাটি করতে আমার ভালো লাগে
তানজীব সারোয়ার, কণ্ঠশিল্পী

আমার জন্ম ঢাকাতেই। সব সময় ঢাকাতেই ঈদ করা হয়। কুরবানিও এখানে দেয়া হয়। এবারো ঢাকায়ই ঈদ করব। আমি গরুর হাটে গিয়ে গরু কিনি। এই ঈদেও হাটে গিয়ে গরু কিনব।
গরু কুরবানি দেয়ার পাশাপাশি এবার ঈদে অসহায় মানুষকে সাহায্য করার চেষ্টা করব। গরু জবাইয়ের পর মাংস কাটাকাটি করতে আমার ভালো লাগে। আমি খুব ইনজয় করি। ঈদের দিন আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করব। সময় পেলে ঘুরতে বের হবো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়