ইভ্যালির রাসেল ও শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

জ্বালানির অভাবে বিদ্যুৎ ঘাটতি : রাজধানীসহ সারাদেশে ঘণ্টায় ঘণ্টায় লোডশেডিং > ঈদের পরই বাড়ছে বিদ্যুতের দাম > স্পট মার্কেট থেকে এলএনজি কেনা বন্ধে সংকট বেড়েছে

পরের সংবাদ

বুয়েটে প্রথম আসীর ঢাবিতেও সেরা

প্রকাশিত: জুলাই ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া নটর ডেম কলেজের শিক্ষার্থী আসীর আনজুম খান বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম হন।
গতকাল সোমবার ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। এ ফলাফলে আসীর এমসিকিউ ও লিখিত অংশে মোট ৯৫ নম্বর পেয়েছেন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ তার মোট প্রাপ্ত নম্বর ১১৫। এদিকে শুধু বুয়েট নয় আসীর আনজুম মেডিকেল ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় ষষ্ঠ ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) ভর্তি পরীক্ষায় ৮ম স্থান অধিকার করেন।
একই নম্বর পেয়ে ঢাবি ভর্তি পরীক্ষায় দ্বিতীয় হয়েছেন নটর ডেম কলেজের শিক্ষার্থী খালিদ হাসান তুহিন এবং তৃতীয় হয়েছেন জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের শিক্ষার্থী জারিফা তাবাসসুম। মেধাক্রমে প্রথম তিনজন একই নম্বর পাওয়ার বিষয়ে উপাচার্য বলেন, অন্যান্য নীতিমালা মেনে তাদের মেধাক্রম নির্ধারণ করা হয়েছে।
‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার বিষয়টি স্পষ্ট করেন। তিনি বলেন, ভর্তি পরীক্ষায় আমরা ৩টি বিষয়ে নম্বর দেখেছি। পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিতে কে নম্বর বেশি পেয়েছে। সেভাবেই তাদের মধ্য থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণ করা হয়েছে।
এদিকে ভর্তি পরীক্ষায় আবরার ফাহাদের ছোট ভাই আবরার ফাইয়াজও ঢাবিতে ভর্তির সুযোগ পেয়েছেন। তিনি মেধাক্রমে ৪৪তম হয়েছেন। এর আগে তিনি বুয়েট ভর্তি পরীক্ষায় ৪৫০তম হয়ে যন্ত্রকৌশল বিভাগে ভর্তির সুযোগ পান।
এ বছর ঢাবির ‘ক’ ইউনিটে পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ১০ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী। উত্তীর্ণ হন ১১ হাজার ৪৬৬ জন। পাসের হার ১০.৩৯ শতাংশ। ভর্তি যোগ্য এই ১১ হাজার ৪৪৬ জনের মধ্যে আসন সংখ্যার অনুপাতে ১ হাজার ৭৮১ জন মেধাক্রমে ঢাবির ‘ক’ অনুষদে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। ‘ক’ ইউনিটের অধীনে মোট পাঁচটি অনুষদ এবং পাঁচটি ইনস্টিটিউট রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়