মুম্বাইয়ে ভবনধসে নিহত ১৯

আগের সংবাদ

বানভাসিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

পরের সংবাদ

গল টেস্টে বিপর্যয়ে লঙ্কানরা

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ান বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে প্রথম ইনিংসেই হোঁচট খেয়েছে সফরকারী শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার গলে গতকাল টসে জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম দশ ওভার পর্যন্ত বেশ স্বাচ্ছন্দেই ব্যাটিং করেছে লঙ্কানরা। এরপর লঙ্কান ব্যাটিং লাইন আপে সর্বপ্রথম আঘাত হানে অধিনায়ক প্যাট কামিন্স। অধিনায়কের পথ দেখানো পথে বাকি পথে আলো ছড়িয়েছেন স্পিনার নাথান লায়ন। নামের পাশে যোগ করেছেন আরেকটি ফাইফার। প্রথম ১২ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৩৮ রান তোলে লঙ্কানরা। ১২তম ওভারের প্রথম বলে স্বাগতিক ওপেনার পথুম নিশানাকাকে তুলে নেন কামিন্স। এরপর স্কোরবোর্ডে মাত্র ৪ রান যোগ হতেই সাজঘরে ফেরেন দলের অভিজ্ঞ ব্যাটার কুশন মেন্ডিস। ১৭তম ওভারে মিচেল স্টার্কেল প্রথম বলেই ক্যারিকে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৩ রানে সাজঘরে ফেরেন তিনি। প্রথম সেশনে ৬৮ রান তুলতে স্বাগতিকরা হারায় ২ উইকেট। দ্বিতীয় সেশনের শুরুতেই দুই স্পিনার নাথান লায়ন ও মিচেল সোয়েপসনের তোপে পড়ে শ্রীলঙ্কা। লায়নের করা ২৯তম ওভারের দ্বিতীয় বলে গালিতে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ দেন দিমুথ করুনারতেœ। সাজঘরে ফেরার আগে ৩ চারের সাহায্যে ৮৪ বলে ২৮ রান করেছেন এই লঙ্কান অধিনায়ক। এরপর দলীয় ৯৭ রানে জোড়া আঘাত হানে সোয়েপসন। ৩৭তম ওভারের প্রথম ও দ্বিতীয় বলে সাজঘরে ফেরান ধনঞ্জয়া ডি সিলভা ও দীনেশ চান্ডিমালকে। সোয়েপসনের দুটি ডেলিভারিই দুর্দান্ত ছিল। ধনঞ্জয়া ডি সিলভা বলকে বুঝে ওঠার আগেই মিডল-লেগে পড়ে টার্ন করে বেরিয়ে যায় বল। বের হওয়ার আগে ব্যাটের কানায় স্পর্শ করে অ্যালেক্স ক্যারির গøাভসে বন্দি হয়েছে বল। নতুন ব্যাটার ডিকওয়েলা ক্রিজে আসলে ততক্ষণে ৯৭ রানে ৫ উইকেট হারিয়ে ফেলেছে শ্রীলঙ্কা। ডিকওয়েলা ব্যাট করতে নেমেই অজি বোলারদের ওপর চড়াও হয়ে খেলেন তিনি। অন্য প্রান্তে অ্যাঞ্জেলো ম্যাথুস লায়নের দ্বিতীয় শিকার হলেও ডিকওয়েলা থামেননি। মাত্র ৪২ বলে পূর্ণ করেন অর্ধশতক। ৬ উইকেটের বিনিময়ে ১৯১ রান নিয়ে চা-বিরতিতে যায় শ্রীলঙ্কা। বিরতির পর আবার শ্রীলঙ্কার ব্যাটিং আক্রমণ চিঁড়ে ঢুকে পড়েন লায়নরা। দলীয় ১৯৩ রানে প্রথমে ভাঙে রমেশ মেন্ডিসের সঙ্গে ডিকওয়েলার ৫৪ রানের জুটি। রমেশ মেন্ডিসের উইকেটের জন্য অস্ট্রেলিয়া আবেদন জানালেও প্রাথমিকভাবে আবেদনে সাড়া দেয়নি আম্পায়ার। এরপর রিভিউ নিয়ে রমেশ সাজঘরে ফিরতে বাধ্য করে লায়ন। রমেশের পর দলীয় ১৯৮ রানে ডিকওয়েলাকেও সাজঘরে ফেরান লায়ন। আউট হওয়ার আগে ৬ চারের সাহায্যে ৫৯ বলে ৫৮ রান করেছেন ডিকওয়ালে। নিজের পরের ওভারে লাসিথ এম্বুলদেনিয়াকে ফিরিয়ে ক্যারিয়ারে আরেকটি ফাইফার যোগ করেন লায়ন। এই নিয়ে ২০ বার এই ইনিংসে পাঁচ কিংবা ততধিক উইকেট পেয়েছেন তিনি। এরপর ২১২ রানে লঙ্কানদের শেষ উইকেটে সোয়েপসনের বলে সাজঘরে ফেরেন অভিষিক্ত জেফরি ভ্যান্ডারসন। নাথান লায়নের ৫, সোয়েপসনের ৩, প্যাট কামিন্স ও মিচেল স্টার্কের ১টি করে উইকেট লাভের সুবাদে ২১২ রানেই থেমে যায় সফরকারীদের প্রথম ইনিংস।
এরপর দিনের বাকি অংশে ২৫ ওভার ব্যাট করার সুযোগ পেয়েছে অস্ট্রেলিয়া। শুরুটা দেখেশুনে করলেও ইনিংসের দশম ওভারেই প্রথম উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। রমেশ মেন্ডিসের বলে এলবিডব্লিউর ফাঁদে পরে সাজঘরে ফিরেছেন ওপেনার ডেভিড ওয়ার্নার।
আউট হওয়ার আগে ৫ চারের সাহায্যে ২৪ বলে ২৫ রান করেছেন তিনি। এরপর ল্যাবুশেনকে নিয়ে জুটি গড়ার পথে এগিয়ে যাচ্ছিলেন উসমান খাঁজা। কিন্তু দুজন মিলে স্কোরবোর্ডে ২৮ রান যোগ করতেই প্যাভিলিয়নের পথ ধরেন ল্যাবুশেন। অস্ট্রেলিয়ার এই ব্যাটারকেও সাজঘরে ফিরিয়েছেন রমেশ মেন্ডিস। ২ চারের সাহায্যে ১৯ বলে ১৩ করেছেন তিনি। এরপর দলীয় ৮৩ রানে রান আউটের কবলে পরে স্টিভেন স্মিথ। ব্যক্তিগত ৬ রানেই ফিরতে হয়েছে তাকে। প্রথম ইনিংসে ৪৭ রানে অপরাজিত আছেন উসমান খাঁজা ও ৬ রানে অপরাজিত আছেন তাবরিজ হেড। লঙ্কানদের থেকে এখনো ১১৪ রানে পিছিয়ে আছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়