মুম্বাইয়ে ভবনধসে নিহত ১৯

আগের সংবাদ

বানভাসিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

পরের সংবাদ

আলো ঝলমলে পদ্মার পাড় : ৬ দিনের সাংস্কৃতিক উৎসবে হরেক রকম আয়োজন

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মিঠুন রায়, শিবচর (মাদারীপুর) থেকে : পদ্মা সেতু উদ্বোধনের সন্ধ্যা থেকে প্রধানমন্ত্রীর জনসভা মঞ্চে ৬ দিনব্যাপী জমকালো সাংস্কৃতিক উৎসব উপভোগ করেছেন পদ্মার পাড় ও দক্ষিণাঞ্চলের মানুষ। মাদারীপুরের শিবচরের বাংলাবাজারে মঞ্চে শিশু-কিশোরসহ নানা বয়সের মানুষের সঙ্গে এই অনুষ্ঠানে যোগ দেন দেশের বিভিন্ন এলাকার সংসদ সদস্যরাও। পদ্মা সেতু উদ্বোধনের জমকালো এই আয়োজনে অংশ নিতে পেরে নিজেদের ধন্য মনে করেন অনুষ্ঠানে অংশ নেয়া দেশবরেণ্য ও গুণী শিল্পীরা। জেলা প্রশাসক বলছেন সেতু উদ্বোধনকে ঘিরে পদ্মার পাড়ে এমন আয়োজন যোগ করেছে বাড়তি বিনোদনের।
সরজমিন গিয়ে দেখা যায়, পদ্মার পাড়ে মাদারীপুরের শিবচরের বাংলাবাজার ঘাট এলাকার চারদিক লাইটিংয়ে আলোকিত। দর্শক ও শ্রোতারা আনন্দ-উল্লাসে মাতোয়ারা। স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন। তার সঙ্গে সেতু উদ্বোধনকে ঘিরে জেলা প্রশাসন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ২৫ জুন থেকে ৬ দিনব্যাপী মনোমুগ্ধকর এই সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতে ভিড় করেন শিশু-কিশোরসহ নানা বয়সের মানুষ। অনুষ্ঠানে যোগ দেন চিফ হুইপ, সংসদ সদস্য, জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে যাত্রাপালা, নাটকসহ বরেণ্য ও গুণী শিল্পীদের সংগীত পরিবেশনে খুশি সবাই। আজ ৩০ জুন পর্যন্ত এই মঞ্চে সংগীত, নৃত্য, নাটক ও কবিতা আবৃত্তিসহ রয়েছে নানা আয়োজন।
ছয় দিনের জমকালো এই আয়োজন বাস্তবায়ন করতে সরকারের পক্ষ থেকে জেলা প্রশাসনকে এক কোটি ৩৯ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত চলে এই অনুষ্ঠান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিবেশনায় অনুষ্ঠানের প্রথমদিন ২৫ জুন গান পরিবেশন করেন কন্ঠশিল্পী মমতাজ বেগম, খুরশীদ আলম, খাইরুল আনাম শাকিল, প্রিয়াংকা গোপ, প্রতীক হাসান। এ দিন বর্ণাঢ্য লেজার শো, আতশবাজির পাশাপাশি পরিবেশন করা হয় সমবেত নৃত্য। ২৬ জুন সমবেত

নৃত্যের পাশাপাশি গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী কনা , ইমরান ও ব্যান্ডদল স্পন্দন। ২৭ জুন সমবেত নৃত্যের পাশাপাশি গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী শফি মণ্ডল ও রাজিব। এ দিন বঙ্গবন্ধুর জীবনীর ওপর মঞ্চায়ন করা হয় যাত্রাপালা কারাগার জীবন ও সংগ্রাম। ২৮ জুন সমবেত নৃত্য, নাট্যদলের পরিবেশনা ও গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী ঐশী। গতকাল ২৯ জুন গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী মেহেরীন ও সজিব। এদিন বাউল দলের পরিবেশনায় বাউল গান ও বিশেষ অ্যাক্রোব্যাটিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।
শেষ দিন ৩০ জুন থাকবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের পরিবেশনা, নৃত্যাঞ্চলের পরিবেশনা এবং শামীম আরা নিপা ও শিবলী মুহাম্মদের পরিচালনায় সমবেত নৃত্য এবং জনপ্রিয় ব্যান্ডদল জলের গান।
সাংস্কৃতিক অনুষ্ঠানে আসা রোকেয়া আক্তার বলেন, আমাদের এই পদ্মার পাড়ে এর আগে এত সুন্দর জমকালো কোনো অনুষ্ঠান কখনো হয়নি। অনুষ্ঠান উপভোগ করলাম। খুব ভালো লাগল। আরেক দর্শনার্থী সাবিনা ইয়াসমিন বলেন, আমাদের এলাকায় এর আগে এত বড় বড় শিল্পী কখনো আসেননি। পদ্মা সেতু উদ্বোধনের কল্যাণে আজ আমরা দেশের নামকরা শিল্পীদের কাছ থেকে দেখলাম ও মনোমুগ্ধকর গান শুনলাম।
এক যাত্রাশিল্পী বলেন, পদ্মা সেতু উদ্বোধনের অনুষ্ঠানে যাত্রা পরিবেশন করতে পেরে আমি খুবই আনন্দিত। আমার জীবনে এমন সুন্দর দিন আর কখনো আসবে কিনা জানি না।
দেশবরেণ্য কণ্ঠশিল্পী কনা বলেন, বড় শো তো অনেক করেছি কিন্তু পদ্মা সেতু পাড়ি দিয়ে আজ এসেছি, এটা একটি নতুন অভিজ্ঞতা। পদ্মা সেতু সবারই স্বপ্ন ছিল। আজ পদ্মা সেতু উদ্বোধন হয়েছে। পদ্মা সেতুর একটি থিম সং-এ এর আগে আমি কণ্ঠ দিয়েছি। আজকে গাড়ি চালিয়ে পদ্মা সেতুর উপর দিয়ে আসার কি যে অনুভূতি তা ভাষায় প্রকাশ করা যাবে না।
স্বনামধন্য কণ্ঠশিল্পী শফি মণ্ডল বলেন, পদ্মা সেতু অনেক বড় একটি অর্জন আমাদের। তাই এই উৎসব ছয় দিন না হয়ে ছয় মাস হওয়া উচিত ছিল। ১৯৭১ সালে ছিল একটি অর্জন আর আজ হলো আরেকটি অর্জন। বাঙালি জাতির এই অর্জন রক্ষা করার জন্য প্রতি বছর ২৫ জুন এমন জমকালো অনুষ্ঠান করা উচিত।
মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, পদ্মা সেতু উদ্বোধনে এখন আমাদের ঘরে ঘরে আনন্দ। এই আনন্দ উদযাপন করতে আমরা পদ্মার পাড়ে ৬ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের আয়োজন করেছি। মাদারীপুরের পাশাপাশি শরীয়তপুর, ফরিদপুরসহ বিভিন্ন জেলা থেকে এসে মানুষ এই উৎসব উপভোগ করেছেন। দক্ষিণাঞ্চলের সবাই এক হয়ে এই অনুষ্ঠানকে অন্য মাত্রায় নিয়ে গেছে। আমরা মনে করি, এই সাংস্কৃতিক অনুষ্ঠানটি স্মরণীয় হয়ে থাকবে।
জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি আমাদের ঘরে ঘরে আনন্দ। যে যেভাবে পারছেন আনন্দ করছেন। আমাদের অনেক বড় একটি স্বপ্ন পদ্মা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এটা আমাদের অনেক বড় একটি অর্জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়