টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ে : প্রতি কিলোমিটারে টোল ১০ টাকা

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা-মাওয়া-ভাঙ্গা বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে অন্তর্বর্তীকালের জন্য প্রতি কিলোমিটার ১০ টাকা হারে টোল নির্ধারণ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। গতকাল সোমবার মন্ত্রণালয়ের টোল ও এক্সেল শাখার উপসচিব ফাহমিদা হক খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। আগামী ১ জুলাই থেকে এ টোল হার কার্যকর হবে।
প্রজ্ঞাপনে বলা হয়, টোল নীতিমালা-২০১৪ অনুযায়ী চূড়ান্তভাবে টোল নির্ধারণের পূর্ব পর্যন্ত অন্তর্বর্তীকালের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের টোল হার (মিডিয়াম ট্রাক) সমন্বিতভাবে ১০ টাকা প্রতি কিলোমিটার হিসাবে নির্ধারণ করা হলো। পরবর্তী সময়ে টোল নীতিমালা-২০১৪ অনুযায়ী যথাসময়ে টোল হার চূড়ান্তভাবে নির্ধারণ করা হবে।
এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব আমিন উল্লাহ নুরী সাংবাদিকদের বলেন, মাঝারি আকারের গাড়িকে স্টান্ডার্ড ধরে যে কোনো সময় টোল নির্ধারণ করা হয়। এখানেও আমরা সেটাই করেছি। আমরা চূড়ান্ত টোল হার নির্ধারণে কাজ করছি। এদিকে সড়ক বিভাগ জানায়, ধোলাইপাড় থেকে ভাঙ্গা পর্যন্ত মোট ৬টি টোল বুথ থাকবে। মাওয়া প্রান্তে আবদুল্লাহপুর, ধলেশ্বরী, শ্রীনগর পর্যন্ত ৩টি এবং পদ্মা সেতু পার হয়ে, কুলিয়াবাজার, মালিগ্রাম ও ভাঙ্গা পর্যন্ত আরো ৩টি টোল বুথ থাকবে। একটি বুথ দিয়ে ঢুকলে সেই গাড়িকে কমপক্ষে পরবর্তী টোল বুথ পর্যন্ত টাকা দিতে হবে।
উল্লেখ, প্রজ্ঞাপনে এই টোল হার কেবল মাঝারি ট্রাকের জন্য নির্ধারণ করা হয়েছে। অন্য গাড়ির ক্ষেত্রে টোল হার কী হবে, সেটি অবশ্য এখনো জানানো হয়নি। এই এক্সপ্রেসওয়ের আনুষ্ঠানিক নাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক। এর দৈর্ঘ্য ৫৫ কিলোমিটার। এই হিসাবে পুরো সড়ক ব্যবহারের জন্য দিতে হবে ৫৫০ টাকা। এর সঙ্গে যোগ হবে সেতু পারাপারের টোল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়