টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

পদ্মা সেতুর নাটবল্টু খোলায় সরঞ্জাম ব্যবহার করা হয়েছে > এটি অন্তর্ঘাতমূলক কাজ : সিআইডি

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পদ্মা সেতুর রেলিংয়ের নাট হাত দিয়ে খোলা সম্ভব নয়, নাটবল্টু খোলার জন্য সরঞ্জাম ব্যবহার করা হয়েছে বলে ধারণা করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গতকাল সোমবার রাজধানীর সিআইডি কার্যালয়ে পদ্মা সেতুর নাট খুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া যুবকের গ্রেপ্তারের বিষয়ে সংবাদ সম্মেলনে একথা বলেন সিআইডির সাইবার ইন্টেলিজেন্স এন্ড রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ। প্রাথমিকভাবে এ ঘটনাকে একটি ‘অন্তর্ঘাতমূলক’ কাজ বলে মনে করছে সিআইডি।
সংবাদ সম্মেলনে বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ বলেন, এ বিষয়ে আমরা সেতু কর্তৃপক্ষের সঙ্গেও আলোচনা করে জেনেছি, এভাবে হাত দিয়ে নাট খোলা সম্ভব না। এটা (নাট) কোনো ইনস্ট্রæমেন্ট ছাড়া হাত দিয়ে খোলা কোনোভাবেই সম্ভব না। এছাড়াও এমন কর্মকাণ্ডের ভিডিও ধারণ করে টিকটকে দেয়া ও তা ডিলিট করে ফেলা আবার আইডি ডিঅ্যাক্টিভেট করা অপরাধী মানসিকতারই বহিঃপ্রকাশ। মো. বাইজীদ তালহার মধ্যে গিল্ট রয়েছে, তার বিরুদ্ধে পদ্মা দক্ষিণ থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়েছে। মামলাটির তদন্ত চলছে। তালহাকে ৭ দিনের দিনের রিমান্ডে নেয়া হয়েছে। রিমান্ডে জিজ্ঞাসাবাদেই আরো অনেক বিষয় পরিষ্কার হয়ে

আসবে বলে ধারণা সিআইডির।
ঘটনার বর্ণনায় সিআইডির এই কর্মকর্তা জানান, বাইজীদ তালহা ও তার বন্ধু কায়সার প্রাইভেট কারে করে পদ্মা সেতুতে যান। তালহা গাড়ি ড্রাইভ করছিলেন। জাজিরা প্রান্তের ৩০-৩৫ নম্বর পিলারের মধ্যে নেমে সকাল ৭টা থেকে বেলা ১১টার মধ্যে তালহার নাট খোলার ভিডিও ধারণ করা হয়। এরপর এটি আপলোড করা হয় টিকটকে। রেলিংয়ের নাট-বল্টু খুলে ফেলে তুচ্ছতাচ্ছিল্য ও ব্যঙ্গ করে মানুষের অনুভূতিতে আঘাত করেন। প্রাথমিকভাবে আমাদের মনে হয়েছে, এটা একটা ‘অন্তর্ঘাতমূলক’ কাজ। এটা স্যাবোটাজের মতো আমাদের কাছে মনে হওয়ায় ভিডিওটি আপলোড হওয়ার এক ঘণ্টার মধ্যেই তালহার অবস্থান শনাক্ত করে তাকে গ্রেপ্তার করি। তবে কায়সার এখনো পলাতক রয়েছে।
নাট খুলতে কোনো যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে কিনা, এ প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে রেজাউল মাসুদ বলেন, তদন্ত চলছে। এই ভিডিও ছাড়াও আরো কিছু ভিডিও পুলিশের হাতে আছে। আর এটা তদন্তাধীন বিষয়। প্রাথমিকভাবে তার কাছে ডিভাইস পেয়েছি, মোবাইল জব্দ করেছি। তিনি আরো বলেন, একজন অপরাধ করার পরে যে ধরনের কর্মকাণ্ড থাকে, তালহার ভেতর তা পাওয়া গেছে। যেহেতু মামলাটি বিশেষ ক্ষমতা আইনের মামলা। কোনো কিছু যেনতেনভাবে করতে চাচ্ছি না।
গ্রেপ্তার তালহার রাজনৈতিক পরিচয় জানতে চাইলে সিআইডির এই কর্মকর্তা বলেন, বিভিন্নভাবে তার আগের কার্যক্রম আমাদের কাছে আসছে। রাজনীতিকের দিকে না গিয়ে আমরা তার কর্মকাণ্ডের অপরাধমূলক উপাদান দেখতেছি। কোনো কাজে ত্রæটি দেখলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো উচিত ছিল। কিন্তু তা তিনি করেননি। অনেক তথ্য আসতেছে, আপনাদের কাছেও আসতেছে। সিআইডি পুলিশের বিশেষায়িত তদন্ত সংস্থা। র-ইনফরমেশন পেয়ে এ তথ্যগুলো আপনাদের দিতে পারি না। অনেক তথ্য আসছে; যাচাই করার পরে যেটা দেব, সেটাই তথ্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়