টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

পদ্মা সেতুতে পুলিশ মোতায়েন সেনাটহল, ভ্রাম্যমাণ আদালত : রেলিংয়ের নাটবল্টু যথাযথভাবে লাগানোর কাজ শুরু

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিয়ম ভেঙে পদ্মা সেতুতে যানবাহন থামিয়ে নাটবল্টু খুলে ফেলা, ফটোসেশন, টিকটক ভিডিও শুটিং করা এবং মোটরসাইকেল চালকদের বেপরোয়া আচরণের পর সেতু এলাকায় সার্বিক নিরাপত্তা জোরদার করা হয়েছে। সেতুর ওপরে মোবাইল কোর্টের তৎপরতা বাড়ানো হয়েছে। সেতুর উভয় টোলপ্লাজার আগেই পুলিশ মোতায়েন করা হয়েছে। সেতুর এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত সেনাবাহিনীর টহল জোরদার করা হয়েছে। এছাড়া নিয়ম না ভাঙার জন্য যাত্রী ও চালকদের সচেতনতা বাড়াতে টোল প্লাজায় মাইকিং চলছে। সেতুর প্যারাপেট ওয়ালের ওপর রেলিংয়ের নাটবল্টু যথাযথভাবে লাগানোর কাজ শুরু করেছে সেতু কর্তৃপক্ষ।
অপরদিকে পদ্মা সেতুর ওপর দিয়ে মোটরসাইকেল চলাচলে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা আরোপের ফলে শিমুলিয়া ও বাংলাবাজার ফেরিঘাটে আবার প্রাণ ফিরেছে। শত শত মোটরসাইকেল এখন সেতুর পরিবর্তে আগের মতো ফেরিতেই পদ্মা নদী পার হচ্ছে।
জানা গেছে, গত রবিবার সকালে সবার জন্য পদ্মা সেতু খুলে দেয়ার পর নিয়ম ভেঙে সেতুর ওপর যানবাহন থামিয়ে ছবি তোলা এবং ভিডিও ধারণের হিড়িক পড়ে যায়। সেতুর ওপর দাঁড়িয়ে সেলফি তুলেন অনেকে। কেউ কেউ হেঁটেই সেতু পার হয়েছেন। কেউ কেউ সেতুর নাটবল্টু খুলে ফেসবুকে লাইভ করেছেন। এই সব অনাকাক্সিক্ষত পরিস্থিতি নিয়ন্ত্রণে গতকাল সোমবার ভোর থেকেই পদ্মা সেতু কর্তৃপক্ষ, পুলিশ ও সেনাবাহিনী কঠোর অবস্থান নিয়েছে। মাওয়া ও জাজিরা টোল প্লাজায় প্রবেশের আগেই সড়কে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা

হয়। মোবাইল কোর্টের তৎপরতাও জোরদার করা হয়েছে। গতকাল পদ্মা সেতুর ওপর অবৈধভাবে গাড়ি পার্কিং করার অপরাধে জরিমানা করা হয়েছে। দুপুর দেড়টার দিকে সেতুর মুন্সীগঞ্জ অংশে জেলা প্রশাসক কার্যালয়ের সাধারণ ও প্রবাসী কল্যাণ শাখার সহকারী কমিশনার মো. আশরাফুল কবীরের নেতৃত্বে মোবাইলকোর্ট অভিযান চালায়।
আশরাফুল কবীর জানান, পদ্মা সেতুর মুন্সীগঞ্জ অংশে অবস্থানকালে সেতুর মাঝখানে একটি প্রাইভেট কার থামিয়ে ৭/৮ জনকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এরপরই তাদের ১ হাজার টাকা জরিমানা করা হয়। ভবিষ্যতে তারা এমন কাজ করবেন না বলে স্বীকার করার পর তাদের ছেড়ে দেয়া হয়।
গতকাল সকালের দিকে মোটরসাইকেল নিয়ে টোল প্লাজায় যাওয়ার মুহূর্তেই পুলিশ মোটরসাইকেল আটকে দেয়। অন্যান্য যানবাহনের চলাচল নির্বিঘœ করতে পুলিশ মোটরসাইকেল ওই এলাকা থেকে সরিয়ে দেয়। সকালে মাওয়া প্রান্তের টোলপ্লাজায় কয়েকশ মোটরসাইকেল জড়ো হয়ে বিক্ষোভ করার চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দেয়। পুলিশের পরেই সেখানে অবস্থান নেয় সেনাবাহিনীর সদস্যরা। তারাও কঠোর অবস্থান নিয়ে মোটরসাইকেল চালকদের সরিয়ে দেয়। পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজায়ও একইভাবে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়া উভয় টোলপ্লাজায় সেতু কর্তৃপক্ষ মাইকিং করে যানবাহনের চালক ও যাত্রীদের পদ্মা সেতুর ওপর না থামতে এবং নিয়ম ভঙ্গ না করাতে সচেতনতামূলক প্রচারণা চালাতে শুরু করেছে।
এদিকে পদ্মাে সেতুর রেলিংয়ের নাটবল্টু শক্তভাবে লাগানোর কাজ শুরু হয়েছে। সকাল থেকেই সেতু কর্তৃপক্ষের কর্মীরা রেলিংয়ের নাটবল্টু যথাযথভাবে লাগানোর কাজ শুরু করে। তারা জানিয়েছে, উদ্বোধনী অনুষ্ঠানের কারণে রেলিংয়ের নাটবল্টু লাগানোর কাজ পুরোপুরি শেষ হয়নি। নাটবল্টু লাগানোসহ সেতুর কিছু খুঁটিনাটি কাজ বাকি আছে। উদ্বোধনের পর এসব কাজ সম্পন্ন করার সিডিউল রয়েছে।
সেতু কর্তৃপক্ষের একজন প্রকৌশলী জানান, নাটবল্টু শক্ত করে লাগানোর কাজ শুরু হয়েছে। এরপর প্রতিটি নাটবল্টুর ওপর গাম লাগিয়ে সিল করে দেয়া হবে। গাম শুকানোর পর প্রতিটি নাটবল্টুর ওপর কংক্রিটের ঢালাই দেয়া হবে। কিন্তু এরই মধ্যে সেতুর নাটবল্টু খুলে অনাকাক্সিক্ষত পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে।
অপরদিকে পদ্মা সেতুর ওপর দিয়ে অনির্দিষ্টকালের জন্য মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয়ায় শিমুলিয়া ও বাংলাবাজার ফেরিঘাট আবার সচল হয়ে উঠেছে। উদ্বোধনের পর পদ্মা সেতু পার হওয়া যানবাহনের বড় অংশ ছিল মোটরসাইকেল। কিন্তু মোটরসাইকেল চালকদের বেপরোয়া আচরণের কারণে দুর্ঘটনায় দুইজন নিহত হওয়াসহ আরো কিছু অনাকাক্সিক্ষত ঘটনার পর হঠাৎ করেই সেতু বিভাগ মোটরসাইকেল পারাপার নিষিদ্ধ ঘোষণা করে। গতকাল ভোরে পদ্মা সেতুর ওপর দিয়ে যাওয়ার জন্য মোটরসাইকেল চালকরা টোলপ্লাজায় আসে। কিন্তু তার আগেই পুলিশ তাদের থামিয়ে ফেরিঘাটের দিকে সরিয়ে দেয়। যানবাহনের স্বল্পতার কারণে গত ৩ দিন ধরে ফেরি চলাচল বন্ধ ছিল। কিন্তু মোটরসাইকেলের চাপ বেড়ে যাওয়ায় শিমুলিয়া ও বাংলাবাজার উভয় ঘাটেই আবার ফেরি চলাচল শুরু হয়। সকাল থেকে শত শত মোটরসাইকেল ফেরিতে পারাপার হয়েছে। এতে গতকাল কিছুটা হলেও ফেরিঘাটে আবার প্রাণ ফিরেছে।
আবার অনেকে মোটরসাইকেল পারাপারের জন্য ভিন্ন পন্থা অবলম্বন করেছেন। মোটরসাইকেল পারাপারে নিষেধাজ্ঞা সত্ত্বেও সকালের দিকে বিকল্প উপায়ে মোটরসাইকেল পদ্মা সেতু পার হয়েছে। কয়েক জন করে মোটরসাইকেল চালক সেতুর আগে থেকে পিকআপ ভাড়া নিয়ে তাতে মোটরসাইকেল তুলেছে। এরপর স্বাভাবিকভাবেই পিকআপগুলো টোল দিয়ে সেতু পার হয়ে যাচ্ছে। সেতু পার হওয়ার পরই পিকআপ থেকে মোটরসাইকেলগুলো নামিয়ে চালকরা নিজ নিজ গন্তব্যের দিকে চলে যাচ্ছে। তবে দুপুরের দিকে এইভাবে মোটরসাইকেল পারাপারে কড়াকড়ি আরোপ করা হয়। দুপুর ১২টার দিকে একটি পিকআপ ৩টি মোটরসাইকেল নিয়ে টোল প্লাজায় এলে পুলিশ মোটরসাইকেলগুলো নামিয়ে দেয়।
পিকআপ চালক শাহ আলম জানান, তিনি মালামাল আনতে জাজিরা যাচ্ছিলেন। তিনজন তাকে টাকার বিনিময়ে মোটরসাইকেল পার করার প্রস্তাব দিলে জারি হন। কিন্তু পুলিশ টোলপ্লাজায় নামিয়ে দেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়