বন্যায় উদ্ধার ও ত্রাণ : সরকারের উদাসীনতার তীব্র নিন্দা ও ক্ষোভ বাম জোটের

আগের সংবাদ

ত্রাণ পৌঁছেনি প্রত্যন্ত জনপদে : এখনো পানিবন্দি লাখ লাখ মানুষ, সিলেট বিভাগে বন্যায় ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

বন্যা পরিস্থিতি : সংসদে আলোচনা চান বিএনপির হারুন

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সিলেট-সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি নিয়ে জাতীয় সংসদে আলোচনার সুযোগ চাইলেন প্রধান বিরোধী দল বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। গতকাল সোমবার সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে তিনি বলেন, অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, দেশে এখন ভয়াবহ বন্যা। ১২২ বছরের ইতিহাসে ভয়াবহ বন্যায় আজকে সুনামগঞ্জসহ সিলেট বিভাগ পানির নিচে। আবহাওয়াবিদরা বলছেন, উত্তরাঞ্চলসহ বিভিন্ন জায়গায় তীব্র বন্যার আশঙ্কা রয়েছে। প্রাকৃতিক দুর্যোগের এ গুরুত্বপূর্ণ সময়ে সংসদে এ বিষয়গুলো নিয়ে আলোচনা হওয়া দরকার।
হারুনুর রশীদ বলেন, আমি গত রবিবার আপনার (স্পিকার) কাছে সময় চেয়েছিলাম, আপনি পরে সময় দিতে চেয়েছিলেন। রবিবার আমাদের মুলতবি প্রস্তাবে একটা নোটিস দিয়েছিলাম। এ সময় জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধি ৬১ সংসদে পড়ে শোনান তিনি।
মুলতবি প্রস্তাবের সীমাবদ্ধতা তুলে ধরে হারুনুর রশিদ বলেন, এখানে বলা হচ্ছে, বাজেটের সাধারণ আলোচনার জন্য কোন দিন মুলতবি প্রস্তাব উত্থাপন করা যাবে না। এ সময় স্পিকার বলেন, আপনি নিজেই তো পড়ছেন। কার্যপ্রণালি বিধি ৬৫ তুলে ধরে হারুনুর রশীদ বলেন, কার্যপ্রণালি বিধি যখন প্রস্তুত হয়েছে, তখন সিলেটে এ ধরনের বন্যা হয়নি, ১২২ বছরের মধ্যে ভয়াবহ বন্যা এবং মানুষ ওখানে আজকে যে ভয়াবহ অবস্থার মধ্যে রয়েছে।
এ সময় স্পিকার বলেন, বাজেটের ওপর সাধারণ আলোচনা চলাকালে এ ধরনের সুযোগ কার্যপ্রণালি বিধিতে নেই। কারণ আপনি নিজেই পড়ে শুনিয়েছেন।
কার্যপ্রণালি বিধিতে সুযোগ না থাকার বিষয়টি বিএনপির সংসদ সদস্যও স্বীকার করে বলেন, আমরা আলোচনা চাই। আমরা কিছুদিন আগে সীতাকুণ্ডে যে ভয়াবহ অগ্নিকাণ্ড সেটার ব্যাপারে মন্ত্রীর বিবৃতি চাইলাম। এখনো বিবৃতি পাইনি। সেখানকার অবস্থা কী আমরা এখনো জানি না। বন্যা পরিস্থিতির যে ভয়াবহ অবনতি হচ্ছে, সেখানে মানুষ যে দুর্ভোগে আছে, এ বিষয়গুলো নিয়ে কি আলোচনা হবে না?
সংসদের আসন দেখিয়ে এই সংসদ সদস্য বলেন, আজকে দেখেন সব চেয়ার খালি, মন্ত্রীদের চেয়ার খালি। বিরোধী দলের সদস্যরা নেই। কেন থাকছেন না? আপনি যদি সংসদের কার্যক্রমে বিরোধী দলের সদস্য, সরকারি দলের সদস্যদের অংশগ্রহণ করার সুযোগ না দেন, তাহলে আপনি নির্ধারণ করে দেন, আমরা কবে বক্তৃতা দিতে আসব। বাদ বাকি দিন আসার কোনো প্রয়োজন নেই।
হারুনুর রশীদ আরো বলেন, আমি মনে করি, আজকের এই ভয়াবহ বন্যা পরিস্থিতিতে সরকার কী করছে, আমাদের কী করা দরকার, সে বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনি দয়া করে সময় দেবেন, এজন্য আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়