সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

সিলেটে দুদিনের ‘নান্দীমুখ রঙ্গমেলা’ শুরু আজ সন্ধ্যায়

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও নবনাট্যচর্চার ৫০ বছর একই সূত্রে গাঁথা। নান্দীমুখ এই দুটো বিষয় স্মরণীয় করে রাখার লক্ষ্যে চলতি মাসে দেশের তিনটি জেলায় ‘নান্দীমুখ রঙ্গমেলা-২০২২’ আয়োজন করেছে। এরই ধারাবাহিকতায় সিলেটে দুদিনব্যাপী ‘নান্দীমুখ রঙ্গমেলা-২০২২’ শুরু হচ্ছে আজ। সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে ‘মানবতার পাশে, সম্প্রীতির পাশে নাটক’ স্লোগান ধারণ করে সন্ধ্যা ৭টায় এ রঙ্গমেলার উদ্বোধন করবেন ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার নিরাজ কুমার জয়সাল। অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য অনিরুদ্ধ কুমার ধর, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য শামসুল আলম সেলিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নান্দীমুখের দলীয় প্রধান অভিজিৎ সেনগুপ্ত। আয়োজনটি সঞ্চালনা করবেন সিলেটের সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।
রঙ্গমেলায় দুদিনে নান্দীমুখ তাদের প্রশংসিত দুটি প্রযোজনা মঞ্চস্থ করবে। আজ শুক্রবার থাকছে ‘তবুও মানুষ’, যেটির রচনা ও নির্দেশনা দিয়েছেন অভিজিৎ সেনগুপ্ত। মানুষের বেঁচে থাকার লড়াইয়ের গল্প নিয়ে নির্মিত এ নাটক। মানুষের ইতিহাস নিরন্তর সংগ্রামের ইতিহাস। কখনো প্রকৃতির সঙ্গে, কখনো নিজের সঙ্গে, কখনো শোষকের বিরুদ্ধে মরণপণ লড়াই করতেই করতেই মানুষের যাত্রা, সেই অতীত থেকে ভবিষ্যতের দিকে। ব্যক্তিস্বার্থে মানুষ মানুষকে ভাগ করেছে জাত, ধর্মের খড়্গ দিয়ে। ইতিহাস বিচারে দেখা যায় শোষণের বিরুদ্ধে যারা লড়াই করেছে, চিরকাল তারাই জন্ম দিয়েছে নতুন নীতিনৈতিকতা আর আদর্শের। এ নাটকেও বিজয়দেব তেমনই একটি চরিত্র। এবং বিজয়দেবদের আত্মদানের ভিত্তিতেই চন্দ্রকেতুরা পরিবর্তন করেছে নিজেকে এবং সমাজকে।
আগামীকাল শনিবার মঞ্চায়ন হবে নান্দীমুখের প্রশংসিত প্রযোজনা ‘আমার আমি’। এই নাটকের কাহিনী আধুনিক বাংলা রঙ্গালয়ের মহান অভিনয়শিল্পী শ্রীমতী বিনোদিনী দাসীর আত্মজীবনী অবলম্বনে। এই নারী অভিনয়শিল্পীর জীবনের গতিপ্রকৃতিকে নতুনভাবে আবিষ্কারের চেষ্টাই এ নাটকের উদ্দেশ্য। সেই সময়ে একজন নারী হয়ে তার যে আত্মত্যাগ, সেটাকে আমরা কতটুকু মূল্যায়ন করেছি। তার যোগ্য সম্মান কী আমরা তাকে দিয়েছি? এ রকম হাজারো প্রশ্ন উঁকি মারে থিয়েটার কর্মীদের মনে। তবে কি পুরুষশাসিত সমাজের নিষ্পেষণেই অভিমানী এই শিল্পী রঙ্গালয়কে চিরবিদায় জানিয়েছিলেন অসময়ে। প্রশ্ন হলো, কেন তিনি অভিনয় ছেড়ে দিলেন? কী এমন ঘটনা ঘটেছিল? শ্রীমতী বিনোদিনী দাসী

তার আত্মজীবনীমূলক গ্রন্থ ‘আমার খাতা’, ‘আমার কথা’ ও ‘আমার অভিনেত্রী জীবন’-এ তার হৃদয়ে বপন করা যন্ত্রণার কথা তুলে ধরেছেন। সেই যন্ত্রণারই এক প্রামাণ্যচিত্র ‘আমার আমি’।
সংস্কৃতি খাতে বরাদ্দ বাড়ানোর দাবিতে সমাবেশ কাল : মানবিক সমাজ নির্মাণে চাই সংস্কৃতির জাগরণ স্লোগানে সংস্কৃতি খাতে বরাদ্দ বাড়ানো এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের ৮ দফা বাস্তবায়নের দাবিতে সমাবেশ করবে সম্মিলিত সাংস্কৃতিক জোট। আগামীকাল শনিবার বিকাল ৫টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এই সমাবেশ হবে।
উল্লেখ্য, বাজেট ঘোষণার আগে দেশের সংস্কৃতি খাতের উন্নয়নে জাতীয় বাজেটের কমপক্ষে এক-শতাংশ বরাদ্দের দাবিসহ ১৭টি লিখিত প্রস্তাব পেশ করেছিল সম্মিলিত সাংস্কৃতিক জোট। যেখানে প্রস্তাবনাগুলোর মধ্যে উল্লেখযোগ্য- জাতীয় বাজেটের কমপক্ষে এক শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দ দাবির পাশাপাশি প্রত্যেক উপজেলায় ৫০০ আসনের আধুনিক মিলনায়তন নির্মাণ, উপজেলা সদরে একটি উন্মুক্ত মঞ্চ নির্মাণ, একটি বিশেষ প্রকল্প নিয়ে প্রতি বছর অন্তত ১০০টি উপজেলায় এ নির্মাণ কাজ সম্পন্ন করা হলে আগামী ৫ বছরের মধ্যে দেশের সব কয়টি উপজেলায় সংস্কৃতি চর্চার নেটওয়ার্ক তৈরি হবে, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ স্মরণে রেখে প্রত্যেক জেলায় ‘বঙ্গবন্ধু জন্মশতবর্ষ স্মৃতিভবন’ নির্মাণ করা। এ ভবনে ৭০০ আসনের আধুনিক মিলনায়তন, মহড়া ও কর্মশালার কক্ষ, সেমিনার হল, পাঠাগার, ক্যান্টিন ও ৫ থেকে ১০ জন থাকার মতো কক্ষের ব্যবস্থা করা, যত দ্রুত সম্ভব এ কর্মসূচি বাস্তবায়ন করা, অসচ্ছল শিল্পীদের মাসিক অনুদানের পরিমাণ বাস্তবতার নিরিখে ১০ হাজার টাকা নির্ধারণ করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়