সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

সংসদে চুন্নু : অর্থমন্ত্রীর কথায় আমিও কালো টাকার মালিক

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু এমপি বলেছেন, একটা প্লট থাকার জন্য যদি কালো টাকার মালিক হয় তাহলে অর্থমন্ত্রীর নতুন সংজ্ঞা অনুযায়ী ‘আপনি (স্পিকার), রাষ্ট্রপতি, আমি কালো টাকার মালিক হয়ে গেছি’। গতকাল বৃহস্পৃতিবার এভাবেই সংসদে অর্থমন্ত্রীর বক্তব্যের কড়া জবাব দিলেন চুন্নু।
গতকাল বিকালে সংসদ অধিবেশনে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এ সময় আগামী নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জোট করা নিয়ে নতুন ভাবনার কথাও তুলে ধরেন তিনি।
মুজিবুল হক চুন্নু বলেন, অর্থমন্ত্রী বলেছেন ঢাকায় যার ফ্ল্যাট-প্লট আছে সে কালো টাকার মালিক। আমি ৫ বার এমপি তিন বারের মন্ত্রী, আমার ঢাকায় কোনো বাড়ি নেই। ২০১১ সালে আমি পূর্বাচলে প্লট পেয়েছিলাম। তার মানে অর্থমন্ত্রীর নতুন সংজ্ঞা অনুযায়ী আমি কালো টাকার মালিক হয়ে গেছি। স্পিকারের উদ্দেশে তিনি বলেন, আমরা ঢাকায় যারা আছি আপনি, রাষ্ট্রপতি, আমি সবাই কালো টাকার মালিক। তবে আমি আইন লঙ্ঘন করে কালো টাকার মালিক হয়েছি কিনা সংসদে অর্থমন্ত্রীর কাছে এর ব্যাখা চাই।
তিনি বলেন, আওয়ামী লীগের এক এমপি বিএনপির কথা বলতে গিয়ে এরশাদ সাহেবকে স্বৈরাচার বলেছেন। ‘যার লগে করলাম চুরি সেই যদি বলে চোর’- তাহলে কোথায় যাই। আওয়ামী লীগের সঙ্গে এত খাতির করলাম, তিনবার চারবার জোট করলাম। তাহলে তো নতুন করে ভাবতে হবে। কী করব কোথায় যাব। এ সময় আওয়ামী লীগের এক সংসদ সদস্যকে উদ্দেশ করে বলেন, কি ভালো লাগে না, লাগবে। সময় আসতাছে চিন্তা কইরেন না।
পাচারকৃত অর্থ ফেরত আনতে অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবনার কড়া সমালোচনা করে তিনি বলেন, অর্থমন্ত্রী বলেছেন ৭ শতাংশ ট্যাক্স দিলে পাচারকৃত অর্থ বৈধ হয়ে যাবে। ৪০ বছর যাবত সব সরকার (আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টির) কালো টাকা সাদা করার সুযোগ দিয়েছে। কিন্তু কালো টাকা সাদা হয়েছে কম। আমি যখন ব্যবসা করি ২৫ শতাংশ ট্যাক্স দিতে হয়। তাহলে বিদেশে টাকা পাঠিয়ে ৭ শতাংশ ট্যাক্স দিয়ে হালাল করব। এটা মানি লন্ডারিং আইনের সঙ্গে সাংঘর্ষিক। আইন সংশোধন করা না হলে এটা বাস্তবায়নের কোনো সুযোগ নেই। কীভাবে বিদেশ থেকে পাচার করা টাকা আনবেন? আইন সংশোধন না হলে এই আইন বাস্তবায়ন হবে না। এই সুযোগ দেয়া সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক, বেআইনি, অনৈতিক। এতে দেখা যাবে ভবিষ্যতে এই সুযোগ নিয়ে অনেকে টাকা পাচার করছে। সিগারেটের ওপর আমরা ট্যাক্স বাড়াতে বলি। জনগণ চায় ১০০ ভাগ ট্যাক্স বাড়ানো হোক সিগারেটে, কেননা, এটা ক্ষতিকর। তামাকের ওপর ট্যাক্স বাড়ান, সিগারেটের ওপর ট্যাক্স বাড়ান এটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, এমপিদের ভাতা দেয়ার আহ্বান:
চুন্নু বলেন, তিন-চারবার এমপি থাকলে এরপর আর কোনো ভাতা পায় না। প্রধানমন্ত্রিত্ব না থাকলে তিনিও কোনো ভাতা পান না । রাষ্ট্রপতিরও একই অবস্থা। রাষ্ট্রপতি অবসরে গেলে সরকারি কোনো বাড়ি পায় না। ভারতে রাষ্ট্রপতিকে অবসরের পর বাড়ি দেয়া হয়, পাকিস্তানেও দেয়া হয়। আমাদের দেশের রাষ্ট্রপতিদের এর কোনো সুযোগ নেই। অবসরে গেলে যানবাহনের সুবিধা দেয়া হয় না। ভারতে দেয়া হয়। বাংলাদেশের রাষ্ট্রপতি ভ্রমণের কোনো সুযোগ পান না। অথচ ভারতের রাষ্ট্রপতি পান। যিনি প্রধানমন্ত্রী, দুইবার তিনবার প্রধানমন্ত্রী তার যদি কোনো বাড়ি না থাকে রাষ্ট্রপতির যদি কোনো বাড়ি না থাকে তাহলে তিনি কোথায় থাকবেন? আমি প্রধানমন্ত্রীকে বলছি বিষয়গুলো ভাবার দরকার।
সাবেক হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ বর্তমান সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, তারাই সব চেয়ে বড় উদাহরণ পদ্মা সেতু। অথচ বিএনপি এ নিয়ে নানা রকম মিথ্যাচার করে চলেছে। তিনি বিএনপিকে দুর্নীতিতে নিমজ্জিত একটি দল বলে অভিহিত করেন।
পার্বত্য চট্টগ্রামের সংসদ সদস্য দীপঙ্কর তালুকদার বলেন, পার্বত্য চট্টগ্রামে আবার অবৈধ অস্ত্রধারী দেখা যাচ্ছে। এসব অস্ত্র উদ্ধার করা দরকার। তিনি বলেন, যারা বলছেন শান্তি চুক্তি অনুযায়ী সেখানে আনসার ক্যাম্প বসানো যাবে না তারা ঠিক বলছেন না। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির কোথাও বলা নেই, সেখানে আনসার ক্যাম্প করা যাবে না। তিনি পার্বত্য চট্টগ্রামে যাতে অস্ত্রের ঝনঝনানি আবার না ঘটে সে দিকে সরকারকে দৃষ্টি দেয়ার আহ্বান জানান।
বিএনপির এমপি মোশাররফ হোসেন বাজেটের ওপর বক্তব্যে বলেন, বিএনপির বিরুদ্ধে আওয়ামী লীগ আমলে ৯৫ হাজার মামলা নিয়েও ৭০ লাখ নেতাকর্মী এখনো দাঁড়িয়ে আছে, টিকে আছে। নির্বাচন কমিশনের সমালোচনা করে তিনি বলেন, কুমিল্লায় এমপি বাহারকে এই নির্বাচন কমিশন সরাতে ব্যর্থ হয়েছে, তাহলে আগামী জাতীয় নির্বাচনে কীভাবে এই সাড়ে তিনশ এমপিকে তারা সামলিয়ে সুষ্ঠু ভোট করবেন? কুমিল্লায় ফলাফল ঘোষণার শেষ দিকে ইভিএমে কারচুপি করে ইসি সাক্কুকে মাত্র ৩৪৩ ভোটের ব্যবধানে হারিয়ে দিয়েছে বলে দাবি করেন তিনি। তিনি বাজেটের সমালোচনা করে বলেন, বাজেট দেয়ার সঙ্গে সঙ্গে বাজারে ভোজ্যতেল, চাল, ডাল, ডিম, মাছ, মাংসসহ সবকিছুর দাম বেড়ে গেছে। দরিদ্র মানুষ সমস্যায় পড়েছে। তিনি ঋণখেলাপিদের সুযোগ দেয়া ও বিদেশে পাচারকৃত টাকা বৈধ করার সমালোচনা করেন। বিশাল ঘাটতির এ বাজেট বাস্তবায়িত হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেন বিএনপির এই এমপি।
গতকাল জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে আরো বক্তব্য দেন, নূর মোহম্মদ, শাহে আলম, নূর উদ্দিন চৌধুরী নয়ন, আ ক ম সরওয়ার জাহান, এম এ মতিন, বেগম জাকিয়া পারভীন খানম, খোদেজা নাসরিন আক্তার হোসেন, শিবলী সাদিক, মনোরঞ্জন শীল গোপাল, ডা. সামিল উদ্দিন খান শিমুল, বেগম অপরাজিতা হক, মামুনুর রশীদ কিরন, খালেদা খানম, ওমর ফারুক চৌধুরী, বেগম সুলতানা নাদিরা, একরামুল করিম চৌধুরী, বেগম জাকিয়া তাবাস্সুম ও আনোয়ারুল আজিম আনার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়