সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

মন্ত্রণালয়ের চিঠি : ২২০০ শয্যা হচ্ছে চমেক হাসপাতাল

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ানো হচ্ছে। ১ হাজার ৩১৩ শয্যা থেকে বাড়িয়ে ২ হাজার ২০০ শয্যায় উন্নীত করা হবে এ হাসপাতাল। ফলে বৃহত্তর চট্টগ্রামের মানুষের চিকিৎসার পরিধি আরো বাড়ছে। বিষয়টি গত বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত এক চিঠিতে আনুষ্ঠানিকভাবে জানানো হয়। এর আগে গত ২৫ মে এ বিষয়ে অনুমোদন দিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছিল অর্থ মন্ত্রণালয়। ওই চিঠিতে বলা হয়, স্বাস্থ্যসেবা বিভাগের অধীন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকে ১ হাজার ৩১৩ শয্যা থেকে ২ হাজার ২০০ শয্যায় উন্নীতকরণ ও বর্ধিত শয্যায় সেবা চালুকরণে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো।
জানা যায়, কয়েক বছর ধরে হাসপাতালের শয্যা বাড়ানোর জন্য বেশ কয়েকবার চিঠি চালাচালি করে হাসপাতাল কর্তৃপক্ষ। এর মধ্যে বেশ কয়েকবার আলোচনাও হয়। প্রথম দিকে ৫০০, ৮০০, ১ হাজার শয্যা বাড়ানোর মতো আলোচনা হলেও শেষ পর্যন্ত শয্যা বাড়ানো হয় ৮৮৭টি। তবে একসঙ্গে এত শয্যা বাড়ায় সন্তোষ প্রকাশ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এদিকে শয্যা সংখ্যা বৃদ্ধির অনুমোদনের প্রেক্ষিতে হাসপাতালের জনবল, যন্ত্রপাতি, রোগীর খাবার, ওষুধ এবং বরাদ্দসহ অবকাঠামোও বাড়বে বলে মত সংশ্লিষ্টদের।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক চিঠির অপেক্ষায় ছিলাম। অবশেষে সেটিও পাওয়া গেছে। চট্টগ্রামের মানুষের জন্য এটি অনেক বড় পাওয়া। শয্যা সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এখন সে অনুপাতে হাসপাতালের বাজেট-বরাদ্দ, জনবল সবই বাড়বে। এতে চিকিৎসা সেবার পরিসরও বাড়বে।
তিনি বলেন, এরই মধ্যে এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। এ সংক্রান্তে কী কী করণীয়, তা দেখতে বলা হয়েছে।
প্রসঙ্গত, সর্বশেষ ২০১২ সালের ৩০ আগস্ট চমেক হাসপাতালের শয্যাসংখ্যা ১ হাজার ১০টি থেকে বেড়ে ১ হাজার ৩১৩টিতে উন্নীত করা হয়। তবে ১ হাজার ৩১৩ শয্যা হলেও বর্তমানে হাসপাতালে নিয়মিত রোগী ভর্তি থাকে ৩ হাজারের বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়