সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

ঢাবির ৯২২ কোটি টাকার বাজেট পাস

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২৩ অর্থবছরে ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেট পাস করা হয়েছে। এর আগে ২০২১-২২ অর্থবছরে এ বিশ্ববিদ্যালয়ের বাজেট ছিল ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা। বাড়ানো হয়েছে প্রায় ৯০ কোটি টাকা।
গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের সিনেটের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে নতুন অর্থবছরের এ বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।
দীর্ঘ আলোচনায় সিন্ডিকেট সদস্যরা বিভিন্ন পরামর্শ দেন। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের বাজেট বাড়ানো, ল্যাবের সুযোগ-সুবিধা বাড়ানো, সামাজিক বিজ্ঞান ভবনের লিফ্টের সমস্যা নিরসন, রিটেক পরীক্ষার ফি কমানো, বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার ২৪ ঘণ্টা খোলা রাখা, মেট্রোরেলে ঢাবি শিক্ষার্থীদের ভাড়া নির্ধারণ, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ রিকশা ভাড়া নির্ধারণ, বিশ্ববিদ্যালয়ের বাস মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত বাড়ানো, মোতাহের ভবন ও মোকাররম ভবনে ক্যাফেটেরিয়ার ব্যবস্থা করা, বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকট নিরসন, হলে যৌক্তিক টাকায় ভালো মানের খাবার, ডাকসু নির্বাচন ও বিশ্ববিদ্যালয়ের মাস্টারপ্ল্যান দ্রুত বাস্তবায়নের বিষয়গুলো উঠে আসে।
২০২২-২০২৩ অর্থবছরের ৯২২ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাবিত অনুন্নয়ন ব্যয়ের মধ্যে বেতন, ভাতা ও পেনশন বাবদ ৬৭১ কোটি ৯৪ লাখ টাকা যা মোট ব্যয়ের ৭২.৮৫ শতাংশ, গবেষণা মঞ্জুরি বাবদ ১৫ কোটি ৫ লাখ টাকা যা মোট ব্যয়ের ১.৬৪ শতাংশ, অন্যান্য অনুদান বাবদ ৩৩ কোটি ৫৪ লাখ টাকা যা প্রস্তাবিত ব্যয়ের ৩.৬৪ শতাংশ, পণ্য ও সেবা বাবদ ১৭৯ কোটি ৯৯ লাখ ৮ হাজার টাকা যা মোট ব্যয়ের ১৯.৫২ শতাংশ এবং মূলধন খাতে ২১ কোটি ৯৫ লাখ ৯২ হাজার টাকা যা মোট ব্যয়ের ২.৩৯ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে।
এ বছরের বাজেটে পণ্য ও সেবা সহায়তা, পেনসন ও অবসর সুবিধা এবং অন্যান্য অনুদানের বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে। কমানো হয়েছে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন, বিভিন্ন ভাতা ও মূলধন অনুদানে।
নতুন এ অর্থবছরের মোট আবর্তক ও মূলধন বাজেটের ৮৪ দশমিক ৭৬ শতাংশ আয় ধরা হয়েছে (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) ইউজিসি থেকে যা টাকার অঙ্কে ৭৮১ কোটি ৯৪ লাখ টাকা। ২০২১-২০২২ অর্থবছরের মূল বাজেটে বিমক-এর অনুদানের তুলনায় ২০২২-২০২৩ অর্থবছরে বিমকের বরাদ্দ ৫০ কোটি ৬৬ লাখ টাকা বেড়েছে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ৮৩ কোটি টাকা ধরা হয়েছে যা মোট বাজেটের ৯ শতাংশ। এবং বাজেটে ভর্তুকি ধরা হয়েছে ৫৭ কোটি ৫৪ লাখ টাকা যা মোট বাজেটের ৬ দশমিক ২৪ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়