সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

জনপ্রশাসন প্রতিমন্ত্রী : সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেয়া বাধ্যতামূলক

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, সরকারি কর্মচারী আচরণ বিধিমালা-২০১৮ অনুযায়ী প্রজাতন্ত্রের কর্মচারীদের সম্পদের হিসাব দাখিল করা বাধ্যতামূলক করা হয়েছে। একই সঙ্গে কর্মচারীদের নিজ পরিবারের সদস্যদের বিদেশি নাগরিকত্ব সংক্রান্ত বিষয়টি এ আচরণ বিধিমালায় আগে থেকেই সংযোজিত রয়েছে বলে জানান তিনি।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি শামীম হায়দার পাটোয়ারীর এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, সরকারি চাকরি আইন-২০১৮ এর আলোকে প্রস্তাবিত খসড়া সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা-২০২২ প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে উপস্থাপনের জন্য চলতি বছরের ১ মার্চ এর সারসংক্ষেপ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। প্রস্তাবিত খসড়া আচরণ বিধিমালায় তা যুগোপযোগী করার জন্য প্রস্তাব করা হয়েছে।
ফরহাদ হোসেন জানান, নতুন পদায়ন নীতিমালা প্রণয়ন কার্যক্রম চলমান। শিগগিরই পদায়ন নীতিমালা প্রণয়ন কার্যক্রম শেষ করা হবে। তিনি জানান, সিনিয়র স্কেলসহ সব গ্রেডের কর্মচারীদের পদোন্নতি দেয়ার জন্য বিভাগীয় পদোন্নতি কমিটি (ডিপিসি) রয়েছে এবং সরকারের উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা-২০০২ রয়েছে-যার আলোকে পদোন্নতি দেয়া হচ্ছে।
এমপি বেনজীর আহমেদের অপর এক প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন জানান, বর্তমানে দেশে সব মন্ত্রণালয়/ অধিদপ্তর ও সরকারি অফিসে খালি পদের সংখ্যা ৩ লাখ ৯২ হাজার ১১৭ টি। আদালতে মামলা থাকায়, নিয়োগবিধির কাজ শেষ না হওয়ায় এবং পদোন্নতি যোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ যথাযথ সময়ে পূরণ করা যায় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়