নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

ডিএনসিসি মেয়র আতিক : মেট্রোরেলের নিচের রাস্তার ব্যবস্থাপনায় গুরুত্ব দিতে হবে

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী একশ বছরের জন্য মেট্রোরেলের সুফল পেতে হলে সংশ্লিষ্ট বিভাগের সমন্বয়ের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি কপোরেশনের (ডিএনসিসির) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, মেট্রোরেল চালু হলে এর নিচের রাস্তা, ড্রেন, শাখা রোড, রাস্তার লাইট ও ফুটপাত প্রশস্তসহ সঠিকভাবে পরিবেশের ব্যবস্থাপনার ওপর গুরুত্ব দিতে হবে।
গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এমআরটি লাইন-৬ এর অগ্রগতি ও সম্ভাবনা সংক্রান্ত সেমিনার এবং এমআরটি লাইন-১ এর কাছে লাইসেন্স হস্তান্তর অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন ডিএনসিসি মেয়র।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস ও সংসদ সদস্য রওশন আরা মান্নান।
মেয়র আতিক বলেন, মেট্রোরেল চালু হলে ঢাকার যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আসবে। তবে মেট্রোরেলকেন্দ্রিক যে জীবনব্যবস্থা গড়ে উঠবে, তার সঙ্গে খাপ খাইয়ে আমাদের পরিকল্পনা করতে হবে। স্টেশনকেন্দ্রিক যে অর্থনৈতিক বলয় গড়ে উঠবে, তার সঠিক পরিকল্পনা করে জনসাধারণের কাজে লাগাতে হবে।
তিনি বলেন, মিরপুর ১২ থেকে ফার্মগেট হয়ে বাংলামোটর পর্যন্ত এমআরটি-৬ এর নিচ দিয়ে সাড়ে ১০ কিলোমিটার রাস্তায় বিশ্বব্যাংকের অর্থায়নে ডিএনসিসি ইন্টিগ্রেটেড করিডোর ম্যানেজমেন্ট (আইসিএম) প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে। ২০২৩ থেকে ২০২৬ সালে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।
এমআরটি লাইন-১ বাস্তবায়ন সম্পর্কে ঢাকা উত্তরের মেয়র বলেন, এমআরটি লাইন-৬ এর অভিজ্ঞতা কাজে লাগিয়ে এমআরটি লাইন-১ নির্মাণের ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে ডিএসসিসির মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, রাজধানীবাসীর জন্য এমআরটি প্রধানমন্ত্রীর উপহার। এই এমআরটি চালু হলে যানজট অনেকাংশেই কমে যাবে, তবে পুরোপুরি কমবে না। ট্রানজিট ওরিয়েন্টেড ডেভেলপমেন্ট করেই যানজট নিরসন করতে হবে। পরিকল্পনা প্রণয়নকালে অংশীজনদের মধ্যে সমন্বয় হলে আরো বেশি সুফল পাওয়া যাবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য রওশন আরা মান্নান বলেন, মেট্রোরেল চালু হলে ঢাকা শহরের যানজট অনেকটা কমে যাবে, দেশবাসী এর সুফল ভোগ করবে। ঢাকায় ক্রমাগত জনসংখ্যা বেড়েই চলেছে। এর ফলে রাজধানীতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। ঢাকার দুই মেয়রকে যানজট নিরসনে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, দুই মেয়র জলাবদ্ধ সমস্যা সমাধানে কাজ করায় রাজধানীতে এ সংকট থাকবে না বলে আশা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়