আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

পদ্মা সেতুর নির্মাণ উপকরণ দিয়ে হবে জাদুঘর : প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পদ্মা বহুমুখী সেতু প্রকল্পে ব্যবহৃত উপকরণ সংরক্ষণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য সেতুর পশ্চিম প্রান্তে একটি জাদুঘর নির্মাণ করারও নির্দেশ দেন সরকারপ্রধান। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এমন নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বরাত দিয়ে এসব তথ্য জানান পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, আইএমইডি সচিব আবু হেনা মুরশেদ জামান প্রমুখ।
ড. সামসুল আলম বলেন, পদ্মা সেতু সম্পর্কে প্রধানমন্ত্রী বৈঠকে অনেক কথা বলেছেন। তিনি পদ্মা সেতুর উদ্বোধনের দিন সব শ্রমিকের সঙ্গে ছবি তোলার আগ্রহ প্রকাশ করেছেন। সাধারণ শ্রমিক থেকে সংশ্লিষ্ট মন্ত্রীও বাদ পড়বেন না। গ্রুপ ছবি হিসেবে এগুলো মিউজিয়ামে সংরক্ষিত থাকবে। ওই মিউজিয়ামে প্রকল্পে ব্যবহৃত উপকরণ, যন্ত্রাংশ, এমনকি একটি কোদালও সংরক্ষিত থাকবে।
আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ জনপদের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করবেন। এ উপলক্ষে দেশের ৬৪ জেলায় উৎসবের আয়োজন চলছে। এই সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে প্রকৌশলগত চ্যালেঞ্জ মোকাবিলার ছবি ও ভিডিও এবং ওই এলাকার জীববৈচিত্র্য জাদুঘরে সংরক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। সেতু মন্ত্রণালয়ের একজন
কর্মকর্তা জানান, পদ্মা সেতু নির্মাণ করতে গিয়ে নানা সময়ে নানা ধরনের প্রকৌশলগত চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। সেসব চ্যালেঞ্জের একটা ধারণা শুরু থেকেই নমুনা সংগ্রহ করে রাখা হয়েছে। এগুলোও জাদুঘরে সংরক্ষণ করে রাখা হবে।
পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী হাওরাঞ্চলে কালভার্টের পরিবর্তে উঁচু সেতু এবং সড়কের পরিবর্তে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের নির্দেশ দিয়েছেন। ঘূর্ণিঝড়প্রবণ এলাকায় বিদ্যুৎ সঞ্চালনে ভূগর্ভস্থ লাইন করার নির্দেশনা দিয়েছেন।
এসব বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল রশীদ বলেন, পদ্মা সেতু প্রকল্পে আন্তর্জাতিক পুনর্বাসন করা হয়েছে, যা বাস্তবায়ন করতে গিয়ে শুধু পুনর্বাসনের জন্যই প্রায় ১২ হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। পদ্মা সেতুর মূল কাঠামোতে ১২ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। আর মূল সেতুর প্রতি কিলোমিটারে ব্যয় হয়েছে ২ হাজার কোটি টাকারও কম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়