আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রথম আন্তর্জাতিক কনফারেন্স শুরু

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাককানইবি প্রতিনিধি : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক সমাজ ও মানববিদ্যা সম্মেলন-২০২২’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে। ভারত, মালয়েশিয়া ও ইংল্যান্ড থেকে আগত বরেণ্য শিক্ষাবিদ-গবেষকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ।
গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে কনফারেন্সের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয়। এরপর ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত প্যারালাল সেশনের মধ্য দিয়ে গবেষকরা তাদের প্রবন্ধ উপস্থাপন শুরু করেন। আজ বুধবার কনফারেন্সটি শেষ হবে।
এখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর প্রধান পৃষ্ঠপোষক হিসেবে কনফারেন্সের উদ্বোধন করেন।
এ সময় বক্তব্য দেন- ইউনিভার্সিটি অব লন্ডনের প্রফেসর ড. ডেভিড ডেনিস, ভারতের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক প্রফেসর ড. বরুন কুমার চক্রবর্তী, মালয়েশিয়া থেকে আগত অধ্যাপক প্রফেসর ড. মো. ইউসুফ বিন হামিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফকরুল আলম, নজরুল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের সামাজিকবিজ্ঞান অনুষদের প্রফেসর ড. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।
অধিবেশনে উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর মতো আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই।
এমন একটা পরিবেশ চাই- যেখানে জ্ঞানের চর্চা হবে, গবেষণা হবে। সে লক্ষ্য নিয়ে আমরা শিক্ষা, গবেষণা ও উন্নয়নকে সামনে এগিয়ে যাচ্ছি।
আয়োজক কমিটির আহ্বায়ক ড. শেখ মেহেদী হাসান জানান, এবারের কনফারেন্সে ২৬৪টি জমা পড়া গবেষণা প্রস্তাবের সারাংশের মধ্যে যাচাই-বাছাই করে আমরা প্রায় ৮৩টি সারাংশ নির্বাচিত করেছি, যা দুই দিনব্যাপী আয়োজিত কনফারেন্সে উপস্থাপন করা হবে। প্যারালাল সেশনের মধ্য দিয়ে কনফারেন্সটি অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়