ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

মাধ্যমিক ও সমমান পরীক্ষার্থী কমল সোয়া দুই লাখ

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের চেয়ে প্রায় সোয়া দুই লাখ পরীক্ষার্থী কমেছে। এ বছর এসব পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। আর গত বছর পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। গত রবিবার সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ে আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে আইনশৃঙ্খলা-সংক্রান্ত সভা শেষে সংবাদ সম্মেলনে পরীক্ষার বিভিন্ন তথ্য সাংবাদিকদের জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। পদ্মা সেতু উদ্বোধনের কারণে ২৫ জুনের পরীক্ষা একদিন এগিয়ে ২৪ জুন নির্ধারণ করা হয়েছে বলেও জানান তিনি। পাশাপাশি ২১ দিনের জন্য সব কোচিং সেন্টার বন্ধেরও নির্দেশ দেয়া হয়েছে। আগামী ১৯ জুন শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা।
শিক্ষার্থী কমার কারণ ব্যাখ্যা করতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ২টি কারণে এবার পরীক্ষার্থী কমেছে। প্রতি বছর দুই থেকে আড়াই লাখের কাছাকাছি অনিয়মিত পরীক্ষার্থী থাকে। যেহেতু গত দুই বছরের মধ্যে একবার শতভাগ পাস (পরীক্ষা ছাড়াই) করেছে। আরেক বছর পাসের হার ছিল ৯৪ শতাংশের মতো। সে কারণে অনিয়মিত শিক্ষার্থী এবার প্রায় নেই বললেই চলে। আরেকটি বিষয় হলো- পরীক্ষার্থীদের মধ্যে যারা রেজিস্ট্রেশন করে, তাদের একটি অংশ পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি। আগের দুটো বছরে যেহেতু একবার পরীক্ষাই হয়নি, যা আগে থেকেই বলা হয়েছিল। আবার গত বছর মাত্র তিন বিষয়ে পরীক্ষা হয়েছে। এজন্য যারা রেজিস্ট্রেশন করেছিল, তাদের প্রায় সবাই ফরম পূরণ করেছিল। কিন্তু এবার যেহেতু আবার পরীক্ষা হবে, তাই আগের মতোই যারা রেজিস্ট্রেশন করেছিল, তাদের সবাই পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি। এ দুটি কারণ মিলিয়েই এবার পরীক্ষার্থী কমেছে। এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশের ২৯ হাজার ৫১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল এবং এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেবে।
এতে জানানো হয়, এবারো আগের মতো পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। তবে অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময় এবং দেরি হওয়ার কারণ রেজিস্টারে লিখে ওই দিনই সংশ্লিষ্ট বোর্ডে প্রতিবেদন আকারে পাঠাতে হবে।
প্রশ্ন ফাঁস রোধে ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সব সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। আর পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে খুদে বার্তার মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে যে প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তার সেট কোড জানিয়ে দেয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া আর কেউ কোনো মুঠোফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে যেতে পারবেন না। কেন্দ্র সচিবও সাধারণ মানের একটি মুঠোফোন (ছবি তোলা যায় না, শুধু কল করা ও গ্রহণ করা যায় এমন ফোন) ব্যবহার করতে পারবেন। শিক্ষামন্ত্রী বলেন, এবার পরীক্ষার সময় তিন ঘণ্টা থেকে কমিয়ে দুই ঘণ্টা করা হয়েছে। এর মধ্যে প্রশ্নপত্রের এমসিকিউ অংশের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল (সিকিউ) অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট নির্ধারিত থাকবে।
পদ্মা সেতু উদ্বোধনের কারণে ২৫ জুনের পরীক্ষা একদিন এগিয়ে আনা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, পদ্মা সেতুর উদ্বোধন হবে ২৫ জুন। এদিন সারাদেশে নানা ধরনের অনুষ্ঠান হবে। তাতে পরীক্ষার্থীদের বা পরীক্ষা গ্রহণের প্রক্রিয়া যেন কোনোভাবেই বিঘিœত না হয়, সেজন্য ২৫ জুনের পরীক্ষাটি ২৪ জুন শুক্রবার নেয়া হবে। ওই দিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই পরীক্ষা হবে। তিনি বলেন, যখন পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছিল, তারপরে পদ্মা সেতুর উদ্বোধনের তারিখ ঠিক হয়েছে। সেজন্যই পরীক্ষার সময় পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ পরীক্ষা উপলক্ষে ১৫ জুন থেকে আগামী ৭ জুলাই পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে ঘোষণা দেন দীপু মনি।
এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় এ বছরের চেয়ে এগিয়ে আনা হবে। মার্চ-এপ্রিলের মধ্যে নিয়ে আসার চেষ্টা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়