মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

প্রথমে জনবল কাঠামো তারপর নতুন শিক্ষাক্রম

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাতীয় শিক্ষাক্রম রূপরেখায় নতুন কিছু বিষয় চালু হবে ও পুরনো কিছু বিষয় বিলুপ্ত হবে, ফলে জনবল কাঠামোয় পুরনো পদ বিলুপ্ত হওয়ার সম্ভাবনা থাকবে। নতুন শিক্ষাক্রম চালুর পূর্বে জনবল কাঠামো সংশোধন ও পুরনো জনবল কাঠামো বিলুপ্ত করে পদগুলো দ্রুত সমন্বয় করা প্রয়োজন। তা না হলে পুরনো জনবল কাঠামোয় নিয়োগ প্রক্রিয়া চালু থাকলে ভবিষ্যতে অপ্রয়োজনীয় পদ নিয়ে সমস্যার সৃষ্টি হতে থাকবে।
বর্তমান জনবল কাঠামো নীতিমালায় নিম্ন মাধ্যমিক স্তরে বাংলা, ইংরেজি, সামাজিক বিজ্ঞান, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, গণিত, ভৌত বিজ্ঞান, ধর্ম ও নৈতিক শিক্ষা, শারীরিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, চারু ও কারুকলা এবং মাধ্যমিক স্তরে জীববিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ট্রেড ইন্সট্রাক্টর ২ জন, গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান শিক্ষক পদ রয়েছে। প্রস্তাবিত কাঠামোয় ক-গ্রুপে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, খ-গ্রুপে ডিজিটাল প্রযুক্তি, ভালো থাকা, ধর্মশিক্ষা, শিল্প ও সংস্কৃতি, জীবন ও জীবিকা নামে ১০টি বিষয়।
বাংলা বিষয়ে- ভাষিক যোগাযোগ, বাচনিক উৎকর্ষ, শিখন-শেখানো কার্যক্রম, প্রায়োগিক ও পেশাগত যোগাযোগ, মানবিক চিন্তন, সৃষ্টিশীল ও মননশীল প্রকাশ বাস্তবায়নের জন্য বাংলা বিষয়ে একাধিক শিক্ষক প্রয়োজন। ইংরেজি বিষয়ে- Real life application, Sense of identity and Creative expression বাস্তবায়নের জন্য প্রয়োজন একাধিক শিক্ষক। গণিত বিষয়ে- গণিত বিজ্ঞান ও প্রযুক্তি, দৈনন্দিন জীবন, কর্মজগৎ, সামাজিক বিষয় বাস্তবায়নের জন্য বীজগণিত, জ্যামিতি, পরিসংখ্যানের শিক্ষক যেমন জরুরি তেমনি বিজ্ঞান বিষয়ে- ভৌত বিজ্ঞান, জীববিজ্ঞান, পৃথিবী ও মহাকাশ বিজ্ঞান, বিজ্ঞান প্রযুক্তি এবং সমাজ (ঝঞঝ) বাস্তবায়নের জন্য ভৌত বিজ্ঞান, জীববিজ্ঞান, ভূগোল শিক্ষক আবশ্যক।
সামাজিক বিজ্ঞান বিষয়ে সামাজিক বিজ্ঞানের বৃহত্তর পরিসর রয়েছে। ইতিহাস, সমাজবিজ্ঞান, নৃবিজ্ঞান, অর্থনীতি, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, মনোবিজ্ঞান, আইন ইত্যাদি অধ্যয়নের বিষয়। এসব বিষয়ে শিক্ষার্থীদের সঠিকভাবে শিক্ষাদান করতে ও নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য ইতিহাস, অর্থনীতি, পৌরনীতির (রাষ্ট্রবিজ্ঞান) আলাদা আলাদা শিক্ষক প্রয়োজন।
বিভাগ বিলুপ্ত হওয়ার কারণে ব্যবসায় শিক্ষা অর্থনীতির অংশ হিসেবে সামাজিক বিজ্ঞান বিষয়ে অন্তর্ভুক্ত করা হবে। জীবন ও জীবিকা বিষয়ে- আত্মবিশ্লেষণ ও আত্মউন্নয়ন, ক্যারিয়ার প্ল্যানিং, পেশাগত দক্ষতা ও অভিজ্ঞতা, ভবিষ্যৎ কর্মদক্ষতা বৃদ্ধির জন্য নিম্ন মাধ্যমিক স্তরে ২ জন ও মাধ্যমিক স্তরে ২ জন শিক্ষক রাখা যেতে পারে। কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিলুপ্ত হলে জীবন ও জীবিকা বিষয়ে সমন্বয় করে কৃষি শিক্ষাকে এগ্রোবেসড ফুড, ফিশ কালচার, লাইভস্টক রিয়ারিং, পোল্ট্রি রিয়ারিং, ফ্রুুট অ্যান্ড ভেজিটেবল কাল্টিভেশন, শ্রিম্প কালচার ট্রেডে ও গার্হস্থ্য বিজ্ঞানকে ফুড প্রসেসিং অ্যান্ড প্রিজারভেশন, এগ্রোবেসড ফুড ট্রেডে রূপান্তর করা হতে পারে। ধর্ম শিক্ষা বিষয়ে- ধর্মীয় জ্ঞান, ধর্মীয় বিধিবিধান, ধর্মীয় মূল্যবোধ বাস্তবায়নের জন্য ধর্ম শিক্ষা, ধর্মীয় ভাষা শিক্ষা শিক্ষক আবশ্যক। ডিজিটাল প্রযুক্তি বিষয়ে- আইসিটি সক্ষমতা, ডিজিটাল সলিউশন উদ্ভাবন বাস্তবায়নের জন্য আইসিটি শিক্ষকের পাশাপাশি গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান শিক্ষককে ডিজিটাল সলিউশন উদ্ভাবন অংশে সমন্বয় করা দরকার।
ভালো থাকা বিষয়ে- শরীর যতœ ও পরিচর্যা এবং মনের যতœ ও পরিচর্যায় দৈনন্দিন এবং বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরিচর্যা, পুষ্টি ও খাদ্যাভ্যাস, শরীরচর্চা ও খেলাধুলা, রোগ ও দুর্ঘটনা, ঝুঁকি মোকাবিলা, সম্পর্ক ব্যবস্থাপনা, চাপ মোকাবিলা, শখ ও বিনোদন, অংশগ্রহণ, স্বেচ্ছাসেবা ইত্যাদি বাস্তবায়নের জন্য বিপিএড ভর্তির ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ বাধ্যতামূলকসহ স্বাস্থ্যসেবার জন্য প্রতিটি প্রতিষ্ঠানে ভালো থাকা বিষয়ে একজন প্যারামেডিকস চিকিৎসক রাখা জরুরি।
শিল্প ও সংস্কৃতির বিভিন্ন সৃজনশীল ধারা- চারু ও কারুকলা, নৃত্যসংগীত, যন্ত্রসংগীত, আবৃত্তি, অভিনয় ও সাহিত্য বাস্তবায়নের জন্য চারু ও কারুকলা, নৃত্য, সংগীত, অভিনয় ইত্যাদি বিষয়ে আলাদা শিক্ষক প্রয়োজন। জীবন ও জীবিকা বিষয় ব্যতীত নিম্ন মাধ্যমিক স্তরে ক-গ্রুপের বিষয়ে ২ জন, খ-গ্রুপের বিষয়ে ১ জন ও মাধ্যমিক স্তরে ক ও খ গ্রুপের বিষয়ে ১ জন করে শিক্ষকের পদ সৃষ্টি করা প্রয়োজন। শাখা চালুর ক্ষেত্রে শিক্ষক নিয়োগে শুধুমাত্র ক-গ্রুপের বিষয়গুলো নির্বাচন করা প্রয়োজন।

রিপন কুমার দাস
ট্রেড ইন্সট্রাক্টর
ডোনাভান মাধ্যমিক বিদ্যালয়. পটুয়াখালী।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়