ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

কিউইদের দ্বিতীয় টেস্ট শুরু উইলিয়ামসনকে ছাড়াই

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমেই হোঁচট খেয়েছে সফরকারি নিউজিল্যান্ড। ম্যাচের প্রথমদিন শেষ হওয়ার আগেই অলআউট ও শেষ পর্যন্ত পয়েন্ট হারানোর ব্যথা প্রশমিত করার লক্ষ্যেই দ্বিতীয় টেস্ট শুরু করেছে কিউইরা। ইংল্যান্ডের নটিংহামে গতকাল টসে হেরে দুর্দান্ত সূচনা করেছে সফরকারিরা। ইংলিশ বোলারদের আধিপত্যকে রুখে দিয়ে স্বাচ্ছন্দ্যের সঙ্গে ব্যাটিং করেছে নিউজিল্যান্ড। সমতায় ফেরার টেস্টে তিন তিন পরিবর্তন নিয়ে নেমেছে নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন হেনরি নিকোলস, কলিন ডি গ্র্যান্ডহোমের পরিবর্তে সুযোগ পেয়েছেন মাইকেল ব্রেসওয়েল ও আজাজ প্যাটেলের পরিবর্তে সুযোগ পেয়েছে ডান হাতি পেসার ম্যাট হেনরি।
টসে হেরে ব্যাট করতে নেমে বেশ দেখেশুনে শুরু করেছে দুই ওপেনার টম লাথাম ও উইল ইয়ং। প্রথম টেস্টে পুনরাবৃত্তি হতে দেননি কোনোভাবেই। উদ্বোধনী জুটিতে করেছেন ৮৪ রান। ইনিংসের ২১তম ওভারের শেষ বলে ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের বলে জ্যাক ক্রাউলির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন উইল ইয়ং। আউট হওয়ার আগে ৬৭.১৪ স্ট্রাইক রেটে ৯ চারের সাহায্যে ৭০ বলে করেছেন ৪৭ রান। এরপর এই ৮৪ রানেই পতন হয় কিউইদের দ্বিতীয় উইকেট। ২২তম ওভারের প্রথম বলেই সাজঘরে ফিরেছেন অধিনায়ক টম লাথাম। আউট হওয়ার আগে ৬ চারের সাহায্যে ৬০ বলে মাত্র ২৬ করেছেন এই কিউই ওপেনার। এরপর দলের ভার গ্রহণ করে ডেভন কনওয়ে ও হেনরি নিকোলস। তৃতীয় উইকেটে জুটিতে এই দুই ব্যাটার ৭৭ রানের পার্টনারশিপ গড়েছে। দলীয় ১৬১ রানের মাথায় ইনিংসের ৩৯তম ওভারের শেষ বলে আউট হয়ে যান হেনরি নিকোলস। বেন স্টোকসের বলে উইকেটরক্ষক বেন ফোকসের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৩০ রানে সাজঘরে ফিরেছেন। এই রিপোর্ট লিখা পর্যন্ত ৩৯ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ১৬১ রান। ইংলিশ বোলারদের মধ্যে উইকেট পেয়েছে শুধু দুইজন। তিন উইকেটের মধ্যে বেন স্টোকস ২টি ও জেমস অ্যান্ডারসন ১টি উইকেট পেয়েছেন। ঘুরে দাঁড়ানোর ম্যাচে শুভ সূচনা করলেও দিনের শুরুতেই দুসংবাদ পেয়েছে লাথামরা। দীর্ঘদিনের অভিজ্ঞ অধিনায়ক কেন উইলিয়ামস ছিটকে গেছেন এই ম্যাচ থেকে।
করোনায় আক্রান্ত হয়ে ম্যাচে খেলতে পারেননি তিনি। ইংল্যান্ডের নিয়মানুসারে তাকে আইসোলেশনে থাকতে হবে পাঁচ দিন। গুরুত্বপূর্ণ ম্যাচে উইলিয়ামসনকে হারিয়ে দুঃখ প্রকাশ করেছে কিউই কোচ গ্যারি স্টিড। তিনি বলেছেন, গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে কেনকে এভাবে হারালাম আমরা, বিষয়টা লজ্জার। আমরা তার জন্য দুঃখিত, আমরা জানি এই ম্যাচটা না খেলতে পেরে সে কতটা হতাশ। উইলিয়ামসনের পরিবর্তে দলের অধিনায়কত্বের দায়িত্ব পালন করছে ওপেনার টম লাথাম এবং উইলিয়ামসনের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন হেনরি নিকোলস। হেনরি নিকোলস সাদা পোশাকে এপর্যন্ত ৪৭ ম্যাচে ৭০ ইনিংস খেলেছেন। ১২টি হাফসেঞ্চুরি ও ৮টি সেঞ্চুরির সাহায্যে করেছেন ২৫৬৬ রান। সিরিজের প্রথম টেস্টে ৫ উইকেটের জয় নিয়ে ১-০ ব্যাবধানে এগিয়ে আছে ইংল্যান্ড। লর্ডসে কিউইদের প্রথম ইনিংসে সংগ্রহ ছিল ১৩২ রান। এরপর ইংল্যান্ড প্রথম ইনিংসে ১৪১ রান করতে সক্ষম হয়। দ্বিতীয় ইনিংসে ২৮৫ রান করার পর ২৭৭ রানের লক্ষ্য ছুড়ে দেয় স্বাগতিকদের। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সাবেক অধিনায়ক জো রুটের সেঞ্চুরির সুবাদে মাত্র ৫ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড।
দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডে একাদশে আছেন অ্যালেক্স লিস, জ্যাক ক্রলি, ওলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস (উইকেটরক্ষক), ম্যাথিউ পটস, জ্যাক লিচ, স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন।

নিউজিল্যান্ড একাদশ আছেন টম লাথাম (অধিনায়ক), উইল ইয়ং, ডেভন কনওয়ে, হেনরি নিকোলস, ড্যারেল মিচেল, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), মাইকেল ব্রেসওয়েল, কাইল জেমিসন, টিম সাউদি, ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়