ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

টানা বর্ষণে পানির নিচে বাদাম ক্ষেত : সঠিক সময়ে তুলতে না পারলে ক্ষতির আশঙ্কা

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি : বোদায় কয়েক দিনের টানা বর্ষণে পানির নিচে তলিয়ে গেছে বাদাম ক্ষেত। এতে দিশাহারা হয়ে পড়েছেন চাষিরা। বাদামের ক্ষেতে এখন হাঁটু পানি। সঠিক সময়ে তুলতে না পারলে অর্থনৈতিকভাবে ক্ষতির শিকার হতে হবে চাষিদের। সরজমিন দেখা গেছে, এ বছর উপজেলায় বাদামের বাম্পার ফলন হয়েছে। মাড়েয়া বামনহাট, বেংহারি বনগ্রাম, কাজলদীঘি কালিয়াগঞ্জ, বড়শশী ইউনিয়ন ও সাকোয়া ইউনিয়নে অপেক্ষাকৃত বেশি বাদাম চাষ হয়েছে। এসব ইউনিয়নের নিচু জমির বাদামের ক্ষেতগুলো পানির নিচে তলিয়ে আছে। চাষিরা ক্ষেত থেকে বাদাম তুলতে পারছেন না। অপরদিকে রোদ না থাকায় তোলা বাদাম শুকাতে পারছেন না।
সাকোয়া ইউনিয়নের গিদালপাড়া গ্রামের মোজাম্মেল হক বলেন, এ বছর ৫ একর জমিতে বাদাম চাষ করেছি। এখনো অর্ধেক বাদাম তুলতে পারিনি। বেশির ভাগ ক্ষেতে পানি জমে আছে। এভাবে কয়েক দিন পানি জমে থাকলে বাদাম তোলা সম্ভব হবে না। সব পচে যাবে। একই ইউনিয়নের ফুলবাড়ি গ্রামের মনির হোসেন জানান, তিনি সাত বিঘা জমিতে বাদাম চাষ করেছেন। পুরো বাদামের ক্ষেত এখন পানির নিচে। এতে তিনি অর্থনৈতিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হবেন বলে জানান। মাড়েয়া বামনহাট ইউনিয়নের বাবুল ইসলাম ও চন্দন সাহার ক্ষেতের একই অবস্থা। পুরো বাদামের ক্ষেত হাঁটু পানির নিচে পড়ে আছে। বাদাম তুলতে গিয়ে অর্ধেক বাদামই পানির নিচে থেকে যাচ্ছে।
উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান, বাদাম চাষের জন্য এ উপজেলার মাটি উপযোগী। চলতি মৌসুমে বাদাম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার হেক্টর। লক্ষ্যমাত্রার চেয়ে ২০০ হেক্টর বেশি জমিতে বাদাম চাষ করা হয়েছে। ফলনও ভালো হয়েছে। কিন্তু কয়েক দিনের ভারি বর্ষণে বাদামের ক্ষেত পানির নিচে তলিয়ে গেছে। সঠিক সময়ে বাদাম তুলতে না পারলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়