ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

চিকিৎসকদের উদ্দেশে প্রধানমন্ত্রী : মানবতাবোধ নিয়ে সব সময় মানুষের পাশে থাকুন

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চিকিৎসকদের সব সময় মানবতাবোধ নিয়ে মানুষের পাশে থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা মহামারিসহ বিভিন্ন সময় মানুষের সেবায় ডাক্তারদের আত্মত্যাগ ও মানবিক কাজের প্রশংসাও করেন তিনি। গতকাল সোমবার বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস্ এন্ড সার্জনসের (বিসিপিএস) সুবর্ণজয়ন্তী ও ১৪তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন তিনি। বিসিপিএসের সভাপতি প্রখ্যাত চিকিৎসক অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও বিসিপিএসের সাবেক সভাপতি অধ্যাপক এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে দেশি-বিদেশি ফেলোদের হাতে পদক তুলে দেন স্বাস্থ্যমন্ত্রী।
প্রধানমন্ত্রী বলেন, এটা ?শুধু একটা পেশা নয়, আপনারা মানুষের সেবা করেন। আমি চাই সেবার ব্রত নিয়েই আপনারা মানুষের পাশে থাকবেন। ডাক্তারের কথাতেই রোগী অর্ধেক ভালো হয়ে যায়। যখন একজন রোগী ডাক্তারের কাছে যায়, চিকিৎসা-ওষুধের থেকেও ডাক্তারের দুটো কথা অনেক ক্ষেত্রেই তাকে সুস্থ করে বা তার ভেতরে একটা আত্মবিশ্বাস সৃষ্টি করে। সেই বিষয়টার দিকেও একটু বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। এই মানবতাবোধটাই হলো সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।
শেখ হাসিনা বলেন, রাষ্ট্রপরিচালনার ক্ষেত্রেও আমি কিন্তু এই মানবতাবোধ নিয়েই কাজ করে যাচ্ছি। ক্ষমতাটা আমার কাছে বাংলাদেশের জনগণের সেবা করার একটা সুযোগ। প্রধানমন্ত্রী হিসেবে ভোগবিলাসে গা ভাসিয়ে দেয়া নয়, বরং বাংলাদেশের জনগণের মৌলিক

চাহিদা পূরণ করবার এবং তাদের সেবা করবার একটা সুযোগ হিসেবে আমি মনে করি। কাজেই আপনারাও যে যেখানে যে পেশাতেই থাকেন মানবতাবোধ নিয়ে মানুষের পাশে থাকবেন, এটাই হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।
ক্যান্সার-কিডনি রোগসহ বিভিন্ন অসংক্রামক রোগের প্রার্দুভাব বেড়ে যাওয়ার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, অসংক্রামক রোগের প্রার্দুভাব বেড়ে যাচ্ছে। বিশেষ করে ইদানীং ক্যান্সার ও কিডনি রোগটার যেন একটু বেশি প্রার্দুভাব হচ্ছে। এ সম্পর্কে কীভাবে সচেতন থাকতে পারে তা মানুষকে জানানো দরকার। পাশাপাশি মানুষের দোরগোড়ায় চিকিৎসা পৌঁছাতে আমরা প্রত্যেক বিভাগেই এই দুটি রোগের আলাদা হাসপাতাল তৈরির ব্যবস্থা করব। জেলা হাসপাতালগুলোতে যেন কিডনি ডায়ালাইসিসসহ অন্যান্য হার্টের চিকিৎসা ও পরীক্ষা হয়, ইতোমধ্যে সে পদক্ষেপ আমরা নিয়েছি।
রোগ প্রতিরোধে মানুষকে সচেতন করার তাগিদ দিয়ে সরকারপ্রধান বলেন, তারপরও আমি বলব মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করা এবং যথাযথভাবে ডায়াগনোসিস করা যেটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। সেটার ওপর আপনারা একটু গুরুত্ব দেবেন।
চিকিৎসকদের গবেষণায় জোর দেয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, গবেষণায় মনোযোগী হওয়া একান্ত প্রয়োজন। অনলাইনে উপজেলা হাসপাতালগুলোতে বিশেষজ্ঞ চিকিৎসার সুযোগ সৃষ্টির পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, সরকার প্রত্যেক উপজেলা হাসপাতালে ওয়েবক্যাম স্থাপন করেছে। আমরা এটিকে আরো উন্নত করব। যাতে অনলাইনে উপজেলা থেকে মানুষ বিশেষজ্ঞ সেবা নিতে পারে।
অনুষ্ঠানে আগত বিদেশি অতিথিদের সঙ্গে পরিচয় করিয়ে দেন বিসিপিএস সচিব অধ্যাপক ডা. মোহাম্মদ বিল্লাল আলম। ধন্যবাদ জ্ঞাপন করেন বিসিপিএসের সিনিয়র সহসভাপতি অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। অনুষ্ঠানের শুরুতে বিসিপিএসের থিম সং এবং বিসিপিএসের কার্যক্রমের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়