পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

ভোলাহাটে জমেনি আমের বাজার

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : আমের রাজধানী খ্যাত ভোলাহাট উপজেলায় এ বছর আমের উৎপাদন কম হওয়ায় জমে উঠেনি একমাত্র আম বাজার আম ফাউন্ডেশন ভোলাহাট। এ বাজারে এখনো আম গত বছরের মতো আসছে না। ভোলাহাট উপজেলায় খিরসাপাত (হিমসাগর), গোপালভোগ, লক্ষণভোগ, ল্যাংড়া, ফজলি, আশ্বিনা, হাড়িভাঙ্গা, গুঠিসহ প্রায় ১শ জাতের আম উৎপাদন হয়ে থাকে।
কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ৩ হাজার ৬০০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আম চাষ হয়। এ বছর ২৪ হাজার ৬৪০ টন আম উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারণে উৎপাদন লক্ষ্যমাত্র অর্ধেকে নামার আশঙ্কা করছেন আম ব্যবসায়ী ও চাষিরা। সরজমিন গিয়ে দেখা যায়, গত বছর এ সময় যে আম বাজারজাত হতো এ বছর তার অর্ধেকও বাজারে আম কেনা-বেচা হচ্ছে না। আম ফাউন্ডেশন সাধারণ সম্পাদক মো. মুনসুর আলী বলেন, গত ২৭ মে আম ফাউন্ডেশনের বাজার উদ্বোধন করা হয়েছে। এর মধ্যে কিছু অসাধু অনলাইন আম ব্যবসায়ীরা কেমিক্যাল, ফরমালিন যুক্ত আম সরবরাহ করা হচ্ছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন দিচ্ছেন। এদের কথায় কান না দেয়ার অনুরোধ করেন তিনি। যুগ্ম সাধারণ সম্পাদক মো. রবিউল বলেন, আম ফাউন্ডেশন থেকে দেশের বিভিন্ন স্থানে সঠিকভাবে আম আগে থেকে সরবরাহ হয়ে আসছে এখনো হচ্ছে। কোন প্রকার অবৈধ মালামাল বহন করার সুযোগ নেই। কেউ অবৈধ মালামাল বহন করলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সুলতান আলী বলেন, আবহাওয়াজনিত কারণে এ বছর আম দেরিতে পাকা শুরু করেছে। এছাড়া অফ ইয়ার হওয়ায় আমের উৎপাদন কম হওয়ায় বাজারে আম কম বেচাবিক্রি হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়