পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

ঢাবির ‘খ’ ইউনিট : ভর্তি পরীক্ষায় অংশ নিলেন ট্রান্সজেন্ডার শিক্ষার্থীও

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ¯œাতক (সম্মান) প্রথম বর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। প্রথমবারের মতো ‘খ’ ইউনিটে এক ট্রান্সজেন্ডার শিক্ষার্থী অংশ নেন।
গতকাল শনিবার বেলা ১১টায় শুরু হয়ে দেড় ঘণ্টার পরীক্ষাটি শেষ হয় দুপুর সাড়ে ১২টায়। মোট ১০০ নম্বরের এ পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। উভয় অংশে ৪৫ মিনিট করে সময় পায় পরীক্ষার্থীরা।
এ বছর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে ভর্তিচ্ছু প্রার্থীর সংখ্যা বেড়েছে আসনপ্রতি ১৩ জন। এ বছর প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন ৩৩ জন পরীক্ষার্থী, যেখানে গত বছরে আসনপ্রতি লড়েছিলেন ২০ জন।
গত বছর থেকে এ বছরে ‘খ’ ইউনিটে আসন সংখ্যা কমানো হয়েছে ৫৯০টি। গত বছর ‘খ’ ইউনিটের আসন সংখ্যা ছিল ২ হাজার ৩৭৮টি, যা এ বছর ১ হাজার ৭৮৮টিতে নামিয়ে আনা হয়েছে। মোট ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫৪ জন ভর্তিচ্ছুর আবেদন জমা পড়েছে। যেখানে গত বছর মোট ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে ৪৭ হাজার ৬৩২ জনের আবেদন জমা পড়েছিল।
এদিকে স্বচ্ছ প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাগুলো নিতে প্রশাসন বদ্ধপরিকর বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
গতকাল বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ মন্তব্য করেন তিনি। এ সময় তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় একটি স্বচ্ছ প্রতিযোগিতা রয়েছে। স্বচ্ছ প্রতিযোগিতামূলক পরীক্ষাই মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য এবং এটি গ্রহণ করতে প্রশাসন বদ্ধপরিকর।
এবারের ‘খ’ ইউনিটের পরীক্ষার সার্বিক পরিবেশ ও প্রশ্নপত্র নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। পরীক্ষার্থীদের মতে, এবারের প্রশ্নপত্র একেবারেও সহজ নয় আবার খুব কঠিনও নয়। মাঝামাঝি মানের এই প্রশ্নটিকে তারা ‘পারফেক্ট’ বলছেন।
এ বিষয়ে পটুয়াখালীর চৈতা নিছারিয়া ফাজিল মাদ্রাসার শিক্ষার্থী মো. জাকারিয়া ভোরের কাগজকে বলেন, পরীক্ষার প্রশ্ন অনেক সহজ ছিল। আমি সবগুলোই লিখেছি। তবে নৈর্ব্যক্তিক অংশ একটু কঠিন মনে হয়েছে।
ফরিদপুর ইয়াসিন কলেজের আরেক শিক্ষার্থী ইয়ামিন ইসলাম ভোরের কাগজকে বলেন, টোটাল প্রশ্নটাই সহজ ছিল। তবে ইংরেজি অংশটুকু আমার কাছে কঠিন মনে হয়েছে।
আরেকটু পড়াশোনা করলে আরো ভালো করতাম। এদিকে রংপুর ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী সিনথিয়ার কাছে সাধারণ জ্ঞান অংশটি কঠিন মনে হয়েছে। তবে সব মিলিয়ে প্রশ্নপত্রটি ‘পারফেক্ট’ ছিল।
এ বছর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো অংশ নিয়েছেন ট্রান্সজেন্ডার এক শিক্ষার্থী। ভর্তিচ্ছু এ শিক্ষার্থী সম্পর্কে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি। ভর্তিচ্ছু ট্রান্সজেন্ডার শিক্ষার্থীর এ ধরনের প্রচেষ্টাকে বড় করে দেখছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এ বিষয়ে প্রক্টর বলেন, এই শিক্ষার্থী যদি চান্স পায়, তাহলে এটি হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য একটি বড় অগ্রগতি। আশা করি সে ভালো করবে। সে চান্স পেলে সামাজিক অনেক ট্যাবু ভেঙে যাবে। আমরা চাই সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে নতুন একটি অধ্যায়ের সূচনা করুক। এ বছর জলবসন্তে আক্রান্ত এক নারী শিক্ষার্থীর পরীক্ষা নেয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ড. মোহাম্মদ মোর্তজা মেডিকেল সেন্টারে।
এ বিষয়ে কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল বাছির বলেন, এই শিক্ষার্থী গতকাল (শুক্রবার) রাতে তার সমস্যার কথা জানিয়ে আমাদের কাছে আবেদন করেছে। আমরা বিষয়টি আমলে নিয়ে তার পরীক্ষার দেয়ার ব্যবস্থা নিয়েছি। আমাদের একজন শিক্ষক সেখানে সার্বক্ষণিক ছিলেন। ফলে তার কোনো অসুবিধা হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়