পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

ঘরের মাঠে মুদ্রার উল্টো পিঠ দেখল বিশ্ব চ্যাম্পিয়নরা

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশন্স লিগে ‘এ’ লিগের ম্যাচে গতকাল ঘরের মাঠে হেরেছে ফ্রান্স, ক্রোয়েশিয়া ও বেলজিয়ামের মতো দলগুলো। করিম বেনজেমার গোলে এগিয়ে যাওয়ার পরও ডেনমার্কের বিপক্ষে ২-১ গোলে হেরেছে ফ্রান্স। বিশ্ব চ্যাম্পিয়ন এবং নেশন্স লিগের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে এবার আসরে তাদের প্রথম ম্যাচেই মুদ্রার উল্টা পিঠ দেখাল ডেনমার্ক। করিম বেনজেমাও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পরের ম্যাচে মাঠে নেমে গোল করেও হারের দেখা পেলেন।
ক্রোয়েশিয়াকে তাদের মাঠে ৩-০ ব্যবধানে হারিয়েছে অস্ট্রিয়া। আর বিশ্ব র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা বেলজিয়ামও ঘরের মাঠে ৪-১ গোলে হেরেছে নেদারল্যান্ডসের বিপক্ষে।
নেশন্স লিগে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স নিজেদের প্রথম ম্যাচে স্তাদ দি ফ্রান্সে মাঠে নামে ডেনমার্কের বিপক্ষে। খেলার প্রথম থেকেই আধিপত্য ধরে রেখেই খেলছিল ফরাসিরা। কিন্তু প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়নি দুদলই। উল্টো ফরাসি স্ট্রাইকার ইনজুরি নিয়ে মাঠ ছেড়েছেন প্রথমার্ধের শেষেই। বাবা মারা যাওয়ায় ফ্রান্স কোচ দিদিয়ের দেশম কাল ডাগআউটেও ছিলেন না। তবে তার শিষ্যরা হারলেও খেলাটা দেখে তিনি নিশ্চয়ই মুগ্ধই হয়েছেন। পুরো ম্যাচে ৬০ শতাংশ বলের দখল ছিল ফ্রান্সের, ডেনমার্কের ৮টি শটের বিপরীতে ফরাসিরা শট নিয়েছে ১৯টি। ড্যানিশ গোলরক্ষক কাসপার স্মাইকেল দারুণ কিছু সেভ না করলে বড় ব্যবধানেই ম্যাচটা জিতে যেতে পারত বেনজেমারা।
দ্বিতীয়ার্ধের শুরুতে করিম বেনজেমার গোলে এগিয়ে থেকে ভালো কিছুরই ঈঙ্গিত দেয় বিশ্ব চ্যাম্পিয়নরা। ৫১ মিনিটে ডান দিক থেকে ঢুকে ফ্রান্সের উঠতি তারকা ক্রিস্তোফার এনকুনকুর সঙ্গে ওয়ান-টু খেলে ভেতরে ঢোকেন বেনজেমা, এরপর বক্সে দুই ড্যানিশ ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক শটে বল জালে জড়ান এই রিয়াল মাদ্রিদ তারকা। মৌসুমে ফ্রান্সের হয়ে তার ষষ্ঠ গোল এটি। আর এই গোলের মাধ্যমেই মৌসুমে ৫০ গোল ছুঁয়ে ফেললেন ব্যালন ডি অর জয়ের অন্যতম দাবিদার বেনজেমা। রিয়ালের জার্সিতে এই মৌসুমে গোল করেছেন ৪৪টি। দেশের হয়ে এই নিয়ে ২৪ দলের বিপক্ষে গোল করলেন বেনজেমা। তার চেয়ে বেশি থিয়েরি অঁরি ৩৭ ও অলিভিয়ে জিরুদ ৩০টি প্রতিপক্ষের জালে বল পাঠান।
চ্যাম্পিয়ন্স লিগজয়ী বেনজেমার গোলের পরও ঘরের মাঠে শেষ পর্যন্ত ফ্রান্সকে হারতে হয়েছে আন্দ্রেয়াস কর্নেলিয়াসের করা জোড়া গোলে। এগিয়ে যাওয়ার পরও দাপট দেখিয়েই খেলছিল ফ্রান্স। কিন্তু ৬৮ মিনিটে পিয়ের-এমিল হয়বিয়ার্গ বক্সে দারুণ এক ক্রস বাড়ালে অফসাইডের ফাঁদ ভেঙে বিনা বাধায় ডান পায়ের ভলিতে লক্ষ্যভেদ করেন কর্নেলিয়াস। ১-১ গোলে সমতায় ফেরে ড্যানিশরা।
এরপর জয়ের জন্য ফরাসিরাই ধারবাহিকভাবে আক্রমণ করে যায়। ৮১ মিনিটে এনগোলো কান্তের বাঁকানো শট পোস্টে লেগে ফিরে এলে এগিয়ে যাওয়ার সুযোগ হাতছাড়া হয় ফ্রান্সের। তবে ৮৬তম মিনিটে প্রতি-আক্রমণে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেনি ক্রিস্টিয়ান এরিকসেন। এর দুই মিনিট পরই আবারো পাল্টা আক্রমণে গোল পেয়ে যায় ডেনমার্ক। মিকেল ডামসগার্ডের থ্রæ বল প্রথমে হেড নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন কর্নেলিয়াস। পুরোটা সময় তার সঙ্গে লেগে থাকা ডিফেন্ডার উইলিয়াম সালিবার চ্যালেঞ্জ এড়িয়ে কোনাকুনি উঁচু শটে স্বাগতিকদের স্তব্ধ করে দিয়ে দলের জয়সূচক গোলটি করেন এই ২৯ বছর বয়সি স্ট্রাইকার।
ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে অস্ট্রিয়ার দায়িত্ব নিয়েই প্রথম ম্যাচেই নিজেকে চিনিয়েছেন রালফ রাংনিক। গতকালের ম্যাচ দেখার পর ইউনাইটেড হয়তো আফসোসই করবে এই কোচকে ধরে রাখতে না পেরে। ২০১৮ বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে তাদের ঘরের মাঠে ৩-০ গোলে হারিয়েছে অস্ট্রিয়া। অস্ট্রিয়ার সেন্টারব্যাক ডেভিড আলবা খেলতে পারেননি ক্রোয়েশিয়ার বিপক্ষে এই ম্যাচে। তবে ক্রোয়েশিয়াও পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামতে পারেনি। মিডফিল্ডার ইভান পেরিচিস এবং তরুণ তারকা জসকো ভার্দিওলকে ছাড়াই একদশ সাজান ক্রোয়েশিয়ার কোচ। দলের মূল তারকা লুকা মদ্রিচও নামেন তার দল তিন গোল হজমের পর।
ম্যাচের ৪১ মিনিটে প্রথম গোল করে মার্কো আর্নাউটোভিক এগিয়ে নেন অস্ট্রিয়াকে। ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় অস্ট্রিয়া। দ্বিতীয়ার্ধ শুরুর কিছুক্ষণ পরই, ম্যাচের ৫৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মাইকেল গ্রেগোরিটস্ক। এর তিন মিনিট পর আবারো গোল, এবার গোলদাতা মার্সেল সাবিতজার। শেষ পর্যন্ত ৩-০ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে অস্ট্রিয়া।
এই গ্রুপে আগামী সোমবার পরের ম্যাচ ক্রোয়েশিয়ার মাঠে তাদেরই মুখোমুখি হবে ফ্রান্স এবং ডেনমার্ক খেলবে গ্রুপের অন্য দল অস্ট্রিয়ার মাঠে। ৩-০ গোলের জয়ে এই গ্রুপের শীর্ষে রয়েছে অস্ট্রিয়া।
আরেক ম্যাচে বেলজিয়ামকে তাদের ঘরের মাঠে ৪-১ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। ডাচদের হয়ে জোড়া গোল করেন মেম্ফিস ডিপাই এবং একটি করে গোলের দেখা পেয়েছেন স্টিভেন বের্গভেইন ও ডেনজেল ডুমফ্রিস। যোগ করা সময়ে বেলজিয়ামের একমাত্র গোলটি করেন মিচি বাতশুয়াই। ৪০ মিনিটে বের্গভেইনের গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করার পর দ্বিতীয়ার্ধের ৫১ থেকে ৬৫-এই ১৬ মিনিটে তিন গোল করে নেদারল্যান্ডস। ৫১ ও ৬৫ মিনিটে ২টি গোল করেন ডিপাই, এর মাঝে ৬১ মিনিটে ডুমফ্রিস করেছেন একটি গোল। নিজেদের মাঠে ছয় বছর অপরাজিত থাকা বেলজিয়াম গতকালের হারে আর এই রেকর্ডটাকে দীর্ঘয়িত করতে পারল না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়