পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

কর্মচারী কল্যাণ সমিতি : পেনশনের বৈষম্য নিরসনের দাবি

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এক পদ এক পেনশনের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ অবসরপ্রাপ্ত কর্মচারী কল্যাণ সমিতি। গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের পেনশন বৈষম্য ও দূরীকরণ প্রসঙ্গে’- শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী রিয়াজুল হক।
কাজী রিয়াজুল হক বলেন, দেশে প্রায় ৮ লাখ পেনশনার আছেন। এর মধ্যে ৮০ ভাগ হলেন তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী। চাকরি চলা সময়ে এদের বেতন কম ছিল। বর্তমানেও তাদের পেনশন কম। আমাদের দাবিটা মূলত এদের ঘিরে। ভারতেও বর্তমানে এক পদ, এক পেনশনের দাবি বাস্তবায়ন করা হয়েছে।
তিনি আরো বলেন, ২০০৫ সালে অবসরে যাওয়া একজন চতুর্থ শ্রেণির কর্মচারী ২০১৫ সালে অবসরে যাওয়া একজন কর্মচারীর তুলনায় চার ভাগের এক ভাগ পেনশন পাচ্ছেন।
প্রধানমন্ত্রী ২০০৯ ও ২০১৫ সালে বেতন স্কেলে পেনশন সুবিধা কিছু বাড়িয়েছেন তাতে বৈষম্য কিছু কমেছে।
কিন্তু প্রতিটি নতুন জাতীয় স্কেল কার্যকর হওয়ার পূর্বে যারা যত আগে অবসরে গেছে, তারা তত বেশি বঞ্চিত হয়েছে। ২০১৫ সালে বেতন স্কেলে একজন কর্মকর্তা/কর্মচারীর বেতন বেড়েছে ৯২-১০২ শতাংশ। অথচ, পেনশনারের পেনশন বেড়েছে ৬৫ বছর বয়স পর্যন্ত ৪০ শতাংশ এবং এর ঊর্ধ্বদের ৫০ শতাংশ। সংগঠনের ৭৭ হাজার সদস্যের পক্ষ থেকে আমরা এ বৈষম্য নিরসনের দাবি জানাচ্ছি।
আজহার আলি তালুকদার বলেন, আমরা আমাদের দাবি আদায়ে সরকারের কাছে সহযোগিতা কামনা করছি। আমরা সবাই মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের স্বপক্ষের কমিটি। দাবি আদায়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়