ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

চট্টগ্রামে অস্থির চালের বাজার : অভিযানেও দাম কমার লক্ষণ নেই

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ভোজ্যতেল ও পেঁয়াজের পর এবার অস্থির চট্টগ্রামের চালের বাজার। গত এক সপ্তাহের ব্যবধানে প্রতি বস্তা চালে (৫০ কেজি) দাম বেড়েছে ৩০০ থেকে ৫০০ টাকা। কয়েক মাস ধরেই দেশে ভোগ্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ঊর্ধ্বমুখী। এই চাপে যেখানে মানুষের জীবনযাত্রায় নাভিশ্বাস উঠেছে, সেখান নতুন করে চালের দাম বাড়ায় ক্রেতাদের এখন বেহাল অবস্থা। এদিকে মূল্যবৃদ্ধি ঠেকাতে চট্টগ্রামের চালের পাইকারি বাজারে প্রশাসন অভিযান চালালেও নগরীর খুচরা বাজারে এর তেমন কোনো প্রভাবই পড়েনি। মোটা চাল ও মোটামুটি ভালোমানের চালের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। এ কারণে নি¤œ ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের কষ্ট আরেক দফা বেড়েছে।
চাল ব্যবসায়ীরা বলছেন, ভারত চাল রপ্তানি সীমিত করবে- এমন খবর ছড়িয়ে পড়ার পর থেকে চট্টগ্রামে পাইকাররা চালের দাম বাড়িয়ে দিয়েছেন। অন্যদিকে অসাধু ও বড় ব্যবসায়ীরা দাম বাড়ার আশায় টনে টনে চাল মজুত করছেন। এ কারণে বাজারে চালের কৃত্রিম সংকট সৃষ্টি হচ্ছে। জেলা প্রশাসন গত দুদিনে চালের পাইকারি বাজারে অভিযান চালিয়ে কয়েকজন আড়তদারকে জরিমানা ও কয়েকটি আড়ত সিলগালা করেছে। তবে আড়তদাররা জানান, চট্টগ্রামের কিছু বড় ব্যবসায়ী আছেন যাদের চালের মিল নেই। কিন্তু তারা প্যাকেটজাত চাল বিক্রি করেন। চাল প্যাকেটজাত করার জন্য এসব ব্যবসায়ী চাল মজুত করছেন। ফলে চালের সংকট সৃষ্টি হচ্ছে।
চালের পাইকারি বাজার পাহাড়তলী ও খাতুনগঞ্জের ব্যবসায়ীরা জানান, বেসরকারি আমদানিকারকরা চালের দাম বাড়িয়ে দিয়েছেন। আবার আড়তদাররা আগের দরে চাল বিক্রি করছেন না। এ কারণে চালের বাজার ঊর্ধ্বমুখী। পাইকারিতে জিরাশাইল চাল বিক্রি হচ্ছে প্রতি বস্তা ৩ হাজার ৩০০ টাকা দরে। ঈদের পরের সপ্তাহে তা বিক্রি হয়েছিল ২ হাজার ৭০০ থেকে ২ হাজার ৮০০ টাকা। ওই চাল খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ৩ হাজার ৫০০ টাকা বা এরও বেশি দরে। নূরজাহান সিদ্ধ চাল বিক্রি হচ্ছে ২২০০-২২৫০ টাকা দরে। ঈদের পরের সপ্তাহে তা বিক্রি হয়েছিল ২০০০ থেকে ২০৫০ টাকা দরে। পাইকারি বাজারে মিনিকেট আতপচাল বিক্রি হচ্ছে প্রতি বস্তা (৫০ কেজি) ৩১০০ থেকে ৩২০০ টাকা দরে। অথচ কয়েক দিন আগেই তা বিক্রি হয়েছিল ২৬০০ টাকা দরে। পাইকারি বাজারে মিনিকেট সিদ্ধ বিক্রি হচ্ছে ৩০০০ টাকা দরে। খুচরা বাজারে বিক্রি হচ্ছে আরো ২০০ থেকে ৩০০ টাকা অতিরিক্ত দামে। এ চালের দাম ১৫ দিন আগে ছিল বস্তা ২৩৫০ টাকা।
গতকাল বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত নগরীর চাক্তাই ও বন্দর মার্কেটে জেলা প্রশাসনের টিম অভিযান চালিয়ে চাল মজুত করার দায়ে ছয় আড়তদারকে জরিমানা করে এবং একটি আড়ত সিলগালা করে দেয়া হয়। অভিযানে নেতৃত্ব দেয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, ফুড গ্রেইন লাইসেন্স অনুযায়ী একজন আড়তদার বা পাইকারি বিক্রেতা যে পরিমাণ চাল মজুত রাখতে পারেন, অভিযানে বিভিন্ন আড়তে আমরা তার চেয়ে অনেক বেশি চাল পেয়েছি। অর্থাৎ চাল মজুত করে তারা বাজারে কৃত্রিম সংকট তৈরি করেছে। এর ফলে চালের দাম বেড়েছে। কিছু অসাধু ব্যবসায়ী চালের দাম বৃদ্ধি ও অতিরিক্ত চাল মজুত করে বাজার অস্থিতিশীল করায় অভিযান পরিচালনা করছি। কয়েকটি প্রতিষ্ঠানকে আমরা অর্থদণ্ডের পাশাপাশি চাল মজুত না করার জন্য মুচলেকা নিয়েছি।
গতকাল বৃহস্পতিবারের অভিযানে গুদামে অতিরিক্ত চাল পাওয়ায় চাক্তাইয়ে চালের আড়ত আল্লাহর দান চাউল ভাণ্ডার, সাদ এন্টারপ্রাইজ ও এস এ ট্রেডার্সকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। বাগদাদ রাইস এজেন্সিকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। আল্লাহর দান চাউল ভাণ্ডারের আড়ত সিলগালা করা হয়। এছাড়া নগরীর বন্দর মার্কেটে গরিবে নেওয়াজ এন্টারপ্রাইজকে ৫ হাজার টাকা এবং

হাজি অহিদুর রহমান ও হাশেম ব্রাদার্সকে এক হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। এর আগে, বুধবার নগরীর পাহাড়তলী চাল বাজারেও অভিযান চালায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় একটি আড়তকে জরিমানা ও আরেকটিকে সিলগালা করা হয়।
খাতুনগঞ্জে আড়তদার সাইফুল ইসলাম বলেন, চালের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। সপ্তাহখানেক আগে নতুন করে বস্তা প্রতি মানভেদে সব ধরনের চাল ২৫০ থেকে ৫০০ টাকা বেড়েছে। চালের বাজার এখন মিল মালিক ও বড় বড় শিল্প গ্রুপ নিয়ন্ত্রণ করছে। সয়াবিন তেলের মতো এখন চালও মজুত করা হচ্ছে। এ কারণে চালের বাজার লাগামহীন হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।
ব্যবসায়ীরা বলছেন, আমরা মিলারদের কাছ থেকে বেশি দামে চাল কিনে আনতে বাধ্য হচ্ছি। তাই বেশি দামেই বিক্রি করতে হচ্ছে। মোটা চাল থেকে শুরু করে চিনিগুঁড়া ও সব ধরনের আতপ চালের দাম বেড়ে গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়