জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

পিপলস লিজিং : হাইকোর্টের নিয়োগকৃত বোর্ড চেয়ারম্যানের পদত্যাগ

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিংয়ে হাইকোর্টের নিয়োগ করা বোর্ড চেয়ারম্যান সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী কামাল উল আলম পদত্যাগ করেছেন। স্বাস্থ্যগত কারণে তিনি পদত্যাগ করেছেন বলে জানা গেছে। বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ থেকে গতকাল বুধবার এ তথ্য জানা গেছে।
এনআরবি গেøাবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার (পি কে হালদার) নামে-বেনামে অসংখ্য কোম্পানি খুলে শেয়ারবাজার থেকে বিপুল শেয়ার কিনে কর্তৃত্ব নেন এবং নিজের আত্মীয়, বন্ধু ও সাবেক সহকর্মীসহ বিভিন্ন ব্যক্তিকে পর্ষদে বসিয়ে পিপলস লিজিংসহ চারটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নেন। নানা কৌশলে গ্রাহকদের কোটি কোটি টাকা লোপাট করে তিনি বিদেশে পালিয়ে যান।
এমন পরিস্থিতিতে ২০১৯ সালে বাংলাদেশ ব্যাংকের আবেদনের পরিপ্রেক্ষিতে আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিংকে অবসায়নের সিদ্ধান্ত নেয় সরকার। এরপর আদালতের আদেশে বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ আসাদুজ্জামানকে অবসায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয়। কিন্তু অবসায়ন না করে পুনর্গঠন বা পুনরুজ্জীবিত করার নির্দেশনা চেয়ে ২০১ জন আমানতকারী হাইকোর্টে আবেদন করেন। সেই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট তাদের পক্ষে সিদ্ধান্ত দেয়। মৌখিক সেই আদেশ বোর্ডের চেয়ারম্যান হিসেবে হাইকোর্টের অবসরপ্রাপ্ত কোনো বিচারপতি অথবা জ্যেষ্ঠ আইনজীবীকে নিয়োগ করার কথা বলা হয়। ২০২১ সালের ২৮ জুন পি কে হালদার কাণ্ডে আলোচনায় আসা আর্থিক প্রতিষ্ঠানটির পরিচালনার জন্য ১০ সদস্যর বোর্ড গঠন করে দেন হাইকোর্ট। সেই বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন হয় সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী কামাল উল আলমকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়