জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

চৌদ্দ বছরের অপেক্ষা ড্রয়ে নিষ্পত্তি

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান কাপ বাছাই পর্বের প্রস্তুতি ম্যাচ হিসেবে ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে গতকাল গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ। স্বাগতিকদের ডি-বক্সে গিয়ে খেই হারিয়ে ফেলার ফলে গোল করতে ব্যর্থ হলেও নিজেদের রক্ষণভাগ বেশ সাফল্যের সঙ্গেই সামলিয়েছেন বিশ্বনাথ ঘোষ ও ইয়াসিন আরাফাতরা। আর গোল পোস্টের নিচে আনিসুর রহমান জিকো প্রতিরোধ ব্যূহ গড়তে মূল ভূমিকা পালন করেছেন।
ইন্দোনেশিয়ার বালিতে ফেভারিট হয়েই নেমেছিল স্বাগতিকরা। শক্তির বিচারে সব দিক থেকেই এগিয়ে ছিল ইন্দোনেশিয়া। পুরো ম্যাচে বল দখল ও আক্রমণের দিক থেকে আধিপত্য বজায় রেখেছে ইন্দোনেশিয়া। ম্যাচের প্রথমার্ধে বেশ কয়েকবার আক্রমণে উঠেছে স্বাগতিকরা। তবে বিশ্বনাথ ঘোষ ও ইয়াসিন আরাফাতদের প্রতিরোধ দেয়াল প্রতিহত করতে ব্যর্থ হয়েছে একাধিকবার। দুই উইঙ্গারের গতির সঙ্গে পরাজিত হয়েছেন বিশ্বনাথরা। রক্ষণভাগকে পরাস্ত করে গোলমুখে শট নিলেও আনিসুর রহমান জিকোকে ফাঁকি দিয়ে বল জালে জড়াতে পারেননি ইন্দোনেশিয়ার ফুটবলাররা। অন্যদিকে গোলশূন্য ড্র করলেও প্রতিযোগিতাপূর্ণ ফুটবল খেলতে অনেকাংশেই ব্যর্থ হয়েছেন লাল-সবুজের প্রতিনিধিরা। ভুল পাস, প্রতি আক্রমণে গতি হারিয়ে ফেলা যেন স্বাভাবিক ফুটবলেই রূপান্তরিত করে নিয়েছিলেন তারা। আর কোনোভাবে প্রতিপক্ষের ডি বক্সে বল নিয়ে গেলেও গোল উদ্দেশ্যে শট নেয়ার পূর্ব মুহূর্তেই খেই হারিয়ে ফেলেছেন রাকিব-অপিরা। দ্বিতীয়ার্ধেও স্বাগতিকরা অধিকাংশ সময় কাটিয়েছেন বাংলাদেশের ডি বক্সের সামনেই। তবে শেষ পর্যন্ত গোলশূন্য ড্র নিয়ে গ্যালারিভর্তি দর্শকদের অনেকটা হতাশ করেছে ইন্দোনেশিয়া।
অন্যদিকে স্বাগতিকদের মাটিতে অন্তত কোনো গোল হজম না করার সুবাদে এশিয়া কাপে বাছাইপর্বের ভালো প্রস্তুতি হিসেবে ধরে নেবেন হ্যাভিয়ের ক্যাবরেরা। চলতি বছরের শুরুতেই ইন্দোনেশিয়ার বিপক্ষে দুইটি ফিফা প্রীতি ম্যাচ খেলার কথা ছিল জামাল ভূঁইয়াদের।
তবে বাংলাদেশের ফুটবলারদের করোনা ভাইরাসের সব টিকা প্রদান না করায় সফরটি বাতিল করতে বাধ্য হয়েছিল বাফুফে। গত জানুয়ারিতে বাতিল করলেও মালয়েশিয়ার যাওয়ার পথে এই প্রস্তুতি ম্যাচ খেলার আয়োজন করেছে বাফুফে। এই ম্যাচের মধ্য দিয়ে দীর্ঘ ১৪ বছর পর আন্তর্জাতিক ফুটবলের মুখোমুখি হয়েছে দুই দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়