কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

সৈয়দ আনোয়ার হোসেন : হস্তক্ষেপ হলেও তা ন্যায়সঙ্গত

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও বিইউপির বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্বে থাকা অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, শনি সব সময় ছিদ্র খোঁজে, কোনো ছিদ্র পেলেই সে ঢুকে যায়। শনি ঢোকার জন্য আমরা সে রকম ছিদ্র তৈরি করে দিয়েছি কিনা- সেটাই দেখার বিষয়। বাংলাদেশে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র- মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের এই মন্তব্য প্রসঙ্গে তিনি বলেন, ২০১৮ সালের জাতীয় নির্বাচন নিয়ে আন্তর্জাতিক মহলে যে বিরূপ ধারণা সৃষ্টি হয়েছে সেখান থেকেই এসব মন্তব্য করার সুযোগ ঘটেছে। সেজন্য আগামী নির্বাচন নিয়ে আগাম সতর্কবাণী উচ্চারণ করছে অনেক রাষ্ট্র বা তাদের প্রতিনিধিরা। তাই পিটার হাসের মন্তব্য আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হলেও আমি মনে করি, এটা অনেকটাই ন্যায়সঙ্গত।
গতকাল মঙ্গলবার ভোরের কাগজকে এ প্রবীণ শিক্ষাবিদ বলেন, যদিও আমেরিকা গণতন্ত্রের প্রবক্তা হতে পারে না, তবু আমরা যে ত্রæটি করেছি বা করছি তা শাক দিয়ে মাছ ঢাকবো কেমন করে? আমার যে ত্রæটি সেটা আমাকেই সারাতে হবে।
সৈয়দ আনোয়ার হোসেন আরো বলেন, ২০১৮ সালের নির্বাচনে আমরা সে ত্রæটিটা তৈরি করেছি, সেটা নিয়ে আন্তর্জাতিক মহলে সমালোচনা রয়েছে। সে নির্বাচনে যে দিনের বেলার ভোট আগের রাতে হয়েছিল, তার অকাট্য প্রমাণও আছে। তাই বাংলাদেশের নির্বাচনের নিরপেক্ষতা ও ভোট সুষ্ঠু হয় কিনা তা নিয়ে যদি কেউ কথা বলে, সেটাকে ন্যায়সঙ্গতই বলতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়