সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেড : বড় মুনাফা এনেছিলেন আতাউর রহমান প্রধান

আগের সংবাদ

ভরা মৌসুমেও চালে অস্থিরতা : খুচরা বাজারে মোটা চাল ৫০ টাকা, পিছিয়ে নেই সরু চালও > কুষ্টিয়া ও নওগাঁয় বাড়ছে দাম

পরের সংবাদ

নতুন রাজনৈতিক দল নিবন্ধনের গণবিজ্ঞপ্তি

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন রাজনৈতিক দল নিবন্ধনের জন্য গণবিজ্ঞপ্তি জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৯ আগস্ট পর্যন্ত নিবন্ধনের জন্য আবেদন করা যাবে। গতকাল বৃহস্পতিবার এ বিজ্ঞপ্তি জারি করেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ এর (আরপিও) ৯০ক এর অধীন নিবন্ধন করতে ইচ্ছুক এবং রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা-২০০৮ এর উল্লিখিত শর্তাবলি পূরণে সক্ষম রাজনৈতিক দলগুলোকে ইসির দেয়া নির্দেশিকা পূরণ করে আগামী ২৯ আগস্টের মধ্যে আবেদন করার আহ্বান জানানো যাচ্ছে।
ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, আগামী তিন মাসের সময় দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আমাদের মাত্র ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে। কমিশন মনে করছে, আরো কিছু নতুন রাজনৈতিক দল যদি নিবন্ধিত হতে চায়, শর্ত পূরণ করে তারা নিবন্ধিত হবে। নিবন্ধিত না হলে তারা নির্বাচনে অংশ নিতে পারবে না।
ইসির প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিবন্ধিত হতে আগ্রহী রাজনৈতিক দলকে নিজেদের লেটারহেড প্যাডে আবেদন করতে হবে। আবেদনের সঙ্গে দলের গঠনতন্ত্র, দলের নির্বাচনী ইশতেহার (যদি থাকে), দলের বিধিমালা (যদি থাকে), দলের লোগো ও পতাকার ছবি, দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটি বা সমমানের কমিটির সব সদস্যের পদবিসহ নামের তালিকা, দলের নামে রক্ষিত ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ও ব্যাংকের নাম এবং ওই অ্যাকাউন্টের সর্বশেষ স্থিতি, দলের তহবিলের উৎসের বিবরণ, দল নিবন্ধনের আবেদন করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তির অনুকূলে প্রদত্ত ক্ষমতাপত্র, নিবন্ধন ফি বাবদ সচিব, নির্বাচন কমিশন সচিবালয় বরাবর অফেরতযোগ্য টাকার ট্রেজারি চালানের কপিসহ বেশ কিছু তথ্য জমা দিতে হবে।
উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ অক্টোবর একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন রাজনৈতিক দল নিবন্ধনের জন্য গণবিজ্ঞপ্তি জারি করেছিল ইসি। ওই সময় নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ছিল ৪০। অবশ্য বর্তমানে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা একটি কমে ৩৯।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়