ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ

আগের সংবাদ

ছাত্ররাজনীতি হঠাৎ উত্তপ্ত কেন > জাতীয় রাজনীতির ষড়যন্ত্রের অংশ : ক্ষমতাসীন দল > নির্বাচনের পথ পরিষ্কার করতেই এই হামলা : বিএনপি

পরের সংবাদ

ছিটকে গেলেন রাদুকানু : আলিয়াসিমের দাপুটে জয়

প্রকাশিত: মে ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফ্রেঞ্চ ওপেনে বুলগেরিয়ান টেনিসার আলেকসান্দ্রা সাসনোভিচের বিপক্ষে লড়াই করেও টুর্নামেন্টের পরের রাউন্ড নিশ্চিত করতে পারেননি ইংলিশ তরুণী এমা রাদুকানু।
নারী এককে গতকাল আলেকসান্দ্রা সাসনোভিচের বিপক্ষে প্রথম সেটে জয় পেয়েও দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন রাদুকানু। প্রথম সেটে সাসনোভিচকে ৬-৩ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন। তবে পরের সেটেই সমতায় ফিরেছেন সাসনোভিচ। শুধু সমতায় ফেরা নয়, বেশ দাপটের সঙ্গেই তিনি ম্যাচে ফিরেছেন। সাসনোভিচের ৬ পয়েন্টের বিপরীতে মাত্র ১ পয়েন্ট নিতে পেরেছেন রাদুকানু। এরপর তৃতীয় সেটেও আধিপত্য বজায় রেখেছেন বুলগেরিয়ান এ টেনিসার। রাদুকানু তার ম্যাটে ফেরার সেটেও ১ পয়েন্টের বেশি নিতে পারেননি। এতে ২-১ সেট ব্যবধানে জয় পেয়ে তৃতীয় রাউন্ড নিশ্চিত করে নেন আলেকসান্দা সাসনোভিচ।
রাদুকানু ফরাসি ওপেনের এই আসরে প্রথম রাউন্ডে কঠিন লড়াই করে দ্বিতীয় রাউন্ডে পদার্পণ করেছিলেন। গত ২৩ মে লিন্দা নোসকোভাকের বিপক্ষে পিছিয়ে পড়েও ২-১ সেট ব্যবধানে জয় পেয়েছেন রাদুকানু। প্রথম সেটে ৭-৬ ব্যবধানে হারার পর দ্বিতীয় সেটে কোনো রকম ৭-৫ ব্যবধানে জয় পাওয়ার পরই ম্যাচ নির্ধারণী সেটে লিন্দাকে পয়েন্টই নিতে দেননি তিনি। রাদুকানুর ৬ পয়েন্টের বিপরীতে এক পয়েন্টের বেশি সংখ্যা তার নামের পাশে বসানোর কোনো সুযোগই দেননি তিনি। তবে দুর্ভাগ্যবশত দ্বিতীয় রাউন্ডে প্রথম ম্যাচেরই যেন পুনরাবৃত্তি ঘটেছে। তবে ফলাফলটা তার বিপরীতে প্রবাহিত হয়েছে। প্রথম সেটে জয় পেয়ে পরবর্তী দুই সেটে হেরে দ্বিতীয় রাউন্ড থেকেই ফ্রেঞ্চ ওপেনের এই আসর শেষ হলো তার।
২০০৪ সালে মারিয়া শারাপোভার পর এমা রাদুকানু সর্বকনিষ্ঠ নারী টেনিস তারকা হিসেবে গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন হয়েছিলেন। ২৯১০ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিং টেবিলের ১২তম স্থানে আছেন। এমা রাদুকানু প্রথম গ্রান্ড স্লাম জয়ে ব্রিটিশ রানীর চিঠি পেয়েছেন তিনি। ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ রাদুকানুর এ কীর্তিতে তাকে অভিনন্দন জানিয়েছেন। গ্রান্ড স্লাম নিশ্চিত হওয়ার পর এলিজাবেথ চিঠিতে রাদুকানুকে লিখেছেন, তুমি অনেক ভালো পারফর্ম করেছ। তাতে আমার কোনো সন্দেহ নেই। তোমার প্রতিপক্ষ লায়লাও ভালো খেলেছে। এ খেলা তোমাদের পরবর্তী প্রজন্মকে নিশ্চিতভাবে প্রেরণা জোগাবে। আমি তোমাকে আর তোমার সমর্থকদের উষ্ণ অভিনন্দন জ্ঞাপন করছি। ২০২০ সালে কোভিড-১৯ মহামারির কারণে অনেক টেনিস ইভেন্ট বাতিল হয়ে যাওয়ায় রাদুকানু যুক্তরাজ্যের প্রদর্শনী ম্যাচ এবং ছোট ছোট টুর্নামেন্টেও অংশগ্রহণ করেছিলেন। তিনি ২০২০ সালের ডিসেম্বরে এলটিএ ব্রিটিশ ট্যুর মাস্টার্স শিরোপা জিতেছেন। ২০২১ সালে ইউএস ওপেন জয় করেছেন। একই বছরের জুন মাসে তার অভিষেক হয় ওয়াইল্ডকার্ডে উইম্বলডন চ্যাম্পিয়নশিপে। উদীয়মান এই অসাধারণ টেনিসার এমা রাদুকুনু ১৩ নভেম্বর ২০০২ সালে কানাডার টরন্টোতে জন্মগ্রহণ করেন।
দিনের আরেক ম্যাচে দোন্না ভেকিচকে হারিয়ে তৃতীয় রাউন্ডে নিজের নাম লিখিয়েছেন আমান্ডা এনিসিমোভা। দোন্নাকে পরপর দুই সেটে হারিয়ে সহজেই পরের রাউন্ড নিশ্চিত করেন এ আমেরিকান টেনিসার। দোন্নার বিপক্ষে প্রথম সেটে ৬-৪ ব্যবধানে জয় পান আমান্ডা। প্রথম সেটে আমান্ডার বিপক্ষে খানিকটা প্রতিদ্ব›িদ্বতা করতে পারলেও দ্বিতীয় সেটে দাঁড়াতেই পারেননি তিনি। আমান্ডার ৬ পয়েন্টের বিপরীতে নিতে পেরেছেন মাত্র ১ পয়েন্ট। পরপর দুই সেটে জয়ের সুবাদে সহজেই তৃতীয় রাউন্ডে পদার্পণ করেন আমান্ডা। আমেরিকান এ টেনিসার ফ্রেঞ্চ ওপেনের চলতি আসরে সাবেক নাম্বার ওয়ান জাপানিজ টেনিসার নাওমি ওসাকাকে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছিলেন। ২০ বছর বয়সী এই টেনিসার এর আগে ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিলেন। নারী টেনিসারদের মধ্যে বর্তমানে তিনি ২৭নং স্থানে আছেন। ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে বর্তমান সময়ের সপ্তম স্থানে থাকা আরিয়ানা সাবালাঙ্কাকে হারিয়ে সেমিফাইনালে গিয়েছিলেন। তবে সিমোনা হ্যালেপের বিপক্ষে জয় নিয়ে আর ফাইনালে পদার্পণ করতে পারেননি তিনি।
আরিয়ানা সাবালাঙ্কা ফ্রেঞ্চ ওপেনের এই আসরেও বেশ আধিপত্যের সঙ্গে একের পর এক জয় তুলে নিচ্ছেন। গতকাল নারী এককের দ্বিতীয় রাউন্ডেই ফ্রেঞ্চ ওপেনের ক্লো প্যাকেজকে ২-১ সেট ব্যবধানে হারিয়ে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেন। প্রথম সেটে দুর্দান্ত খেলেছিলেন প্যাকেজ। এর সুবাদে ৬-২ পয়েন্টের জয়ও তুলে নিয়েছিলেন বেশ স্বাচ্ছন্দ্যে। তবে পরবর্তী দুই সেটে সাবালাঙ্কা একাই আধিপত্য বিস্তার করেছেন। ম্যাচে ফেরার সেটে প্রতিপক্ষকে হারিয়েছেন ৬-৩ পয়েন্টে। এরপর ম্যাচ নির্ধারণী সেটে ৬-৪ পয়েন্ট ব্যবধানে জয় পেয়ে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা আশা বাঁচিয়ে রেখেছেন।
অন্যদিকে একই টুর্নামেন্টের পুরুষ এককে ফেলিক্স আগার আলিয়াসিমে সহজ পেলেও বেশ লড়াই করে পরের রাউন্ড নিশ্চিত করেছেন খাচানোভ, গিলিস সিমোন ও স্টিফানোস। আর্জেন্টাইন টেনিসার ক্যামিলা উগো কারাবেলির বিপক্ষে তিন সেটেই জয় পেয়েছেন আলিয়াসিমে। প্রথম সেটে ক্যামিলা কোনো পয়েন্টই অর্জন করার সুযোগ পাননি। এরপর দ্বিতীয় সেটে কিছুটা চেষ্টা করে পুরোপুরি সফল হতে পারেননি। আলিয়াসিমের ৬ পয়েন্টর বিপরীতে ৩ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে। ম্যাচের শেষ সেটে নিজেকে আরো দক্ষতার সঙ্গে প্রমাণ করার চেষ্টা করে ৪ পয়েন্টেই থেমে যেতে হয়েছে তাকে। আলিয়াসিমে সহজে জয় পেলেও লরেঞ্জো মুসেত্তির বিপক্ষে বেশ শ্বাসরুদ্ধকর জয় পেয়েছেন স্টিফানোস।
প্রথম দুই সেটেই মুসেত্তির বিপক্ষে হেরে যান স্টিফানোস। এরপর পরবর্তী দুই সেটেই আধিপত্যের সঙ্গে ফিরে আসেন। ম্যাচ নির্ধারণী পঞ্চম সেটে মুসেত্তির মাত্র ২ পয়েন্টে বিপরীতেই ৬ পয়েন্ট তুলে নেন স্টিফানোস। প্রথম দুই সেটে হেরে পরবর্তী তিন সেটে টানা জয়ের সুবাদে শ্বাসরুদ্ধকর জয় পান স্টিফানোস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়